কেরানীগঞ্জে তিন তলা বাড়ি উল্টে পড়ছে

জীবন-যাপন ঢাকা

চারপাশের ৫ বাড়িতে ফাটল

 

 

নিজস্ব প্রতিবেদক: ঢাকা জেলার কেরানীগঞ্জে উল্টে পড়া ভবনটির আশপাশের পাঁচটি বাড়ি পরিত্যক্ত ঘোষণা করেছে উপজেলা প্রশাসন। কেরানীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার সানজিদা আক্তার (দক্ষিণ কেরানীগঞ্জ রাজস্ব সার্কেল) শুক্রবার বেলা সাড়ে ১১টার দিকে পাঁচটি বাড়ি পরিত্যক্ত ঘোষণা করেন।
জানা গেছে, শুক্রবার সকাল ৮টা ২১ মিনিটে কেরানীগঞ্জের পূর্বচল খেলার মাঠের পাশের এই ৩ তলা ভবন ধসে পড়ে। এ ঘটনায় দুই নারীসহ ৬জনকে আহত অবস্থায় উদ্ধার করেছে ফায়ার সার্ভিসের সদস্যরা। আর খবর পেয়ে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের ৬টি ইউনি গিয়ে কাজ করে।
প্রত্যক্ষদর্শীরা জানায়, শুক্রবার সকাল সোয়া আটটার দিকে কেরানীগঞ্জের পূর্ব চরাইল খালপাড় এলাকায় খেলার মাঠের সামনে একটি তিনতলা বাড়ি উল্টে ডোবায় পড়ে যায়। এরপর খবর পেয়ে ফায়ার সার্ভিসের কয়েকটি ইউনিট গিয়ে দ্রুত উদ্ধার অভিযান শুরু করে। পরে খবর পেয়ে উপজেলা প্রশাসন গিয়ে উল্টে যাওয়া তিনতলা বাড়ির আশপাশের পাঁচটি বাড়িতে ফাটল দেখতে পায়। আর এ কারণেই ওই বাড়িগুলোর বাসিন্দাদের সরিয়ে দিয়ে সিলগালা করে দেওয়া হয়। যে বাড়িগুলো পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে, সেগুলোর তিনটি বাড়ি দোতলা আর দুটি বাড়ি একতলা। আর একটি একতলা বাড়ি আধাপাকা।
কেরানীগঞ্জ মডেল থানা-পুলিশ জানিয়েছে, বাড়ি উল্টে যাওয়ার ঘটনায় দুই নারী, এক শিশুসহ সাতজন আহত হয়েছেন। তাঁদের উদ্ধার করে মিটফোর্ড হাসপাতালে পাঠানো হয়। সেখানে তারা প্রাথমিক চিকিৎসা নিয়েছেন। এ ছাড়া ভবনের ভেতর থেকে আরও সাতজনকে অক্ষত অবস্থায় উদ্ধার করা হয়েছে।
কেরানীগঞ্জ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) কাজী মাইনুল ইসলাম শুক্রবার সকালে জানান, সকাল সাড়ে ছয়টা থেকে উদ্ধারকাজ শুরু হয়। খবর পেয়ে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কেরানীগঞ্জ ও ঢাকার সদর দপ্তরের পাঁচটি ইউনিট উদ্ধার অভিযান চালায়। ভবনটি নিচু জমিতে অপরিকল্পিতভাবে নির্মাণ করা হয়েছিল।
তিনি আরো জানান, ভবনটির মালিকের নাম জানে আলম (৪৭)। তার পরিবারসহ চারটি পরিবার ভবনটিতে বসবাস করতেন। বাড়ির মালিক জানে আলম জানিয়েছেন, ভবনটি ধর্সে পড়ার সময় তিনি ঘুমিয়েছিলাম। হঠাৎ মট মট শব্দ শুনতে পান। আর তখনই তার ঘুম ভেঙে যায়। এরপর তিনি দেখতে পান তার বাড়ি একদিকে কাত হয়ে গেছে। পরে লাফিয়ে বের হয়ে আসেন। উল্টে যাওয়া ভবনটির আশপাশ এলাকা পুলিশ ঘিরে রেখেছে।
ফায়ার সার্ভিস সদর দপ্তরের ডিউটি অফিসার আনোয়ার হোসেন সকালের সময়কে জানান, সকালে কেরানীগঞ্জের পূর্বচর এলাকায় একটি তিন তলা ভবন ধসে পড়ে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের পাঁচটি ইউনিট ঘটনাস্থলে গিয়ে আহত অবস্থায় দুই নারীসহ ৫জনকে উদ্ধার করা হয়। সকাল ৮ টা ১০ মিনিট থেকে বিকাল ৩টা ৩০ মিনিট পর্যন্ত উদ্ধার অভিযান চালানো হয়।