বিএসটিআই’র অভিযান

অপরাধ আইন ও আদালত

নিজস্ব প্রতিবেদক : ওজন ও পরিমাপে কারচুপির অপরাধে ‘‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন-২০১৮’’ অনুযায়ী ২টি প্রতিষ্ঠানকে ১ লক্ষ ২০ হাজার টাকা জরিমানা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। ঢাকা মহানগরীর আদাবর এলাকায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এ জরিমানা আদায় করা হয়।

বৃহষ্পতিবার ঢাকা মহানগরীর আদাবর এলাকায় বিএসটিআই’র ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে দেখা যায়, মেসার্স প্রিন্স বাজার (সুপার শপ) প্রিন্স ক্রিম ব্রেড পণ্যের মোড়কে পণ্যের নাম, ওজন, মূল্য, উৎপাদনের তারিখ, মেয়াদ উত্তীর্ণের তারিখ, প্রতিষ্ঠানের নাম ও ঠিকানা স্থায়ীভাবে উল্লেখ না থাকায় এবং পরিজাত ব্রান্ডের ১০কেজি চালের বস্তায় ১২০ গ্রাম কম প্রদান করায় ১ লক্ষ টাকা জরিমানা করা হয়। এছাড়ও একই এলাকার মেসার্স আজমিরী স্টীল কর্পোরেশন রড সিমেন্টের দোকানে সিমেন্ট পরিমাপে ফ্রেশ ব্রান্ডের ৫০ কেজির বস্তায় ৪০০ গ্রাম কম পাওয়ায় এবং প্রতিষ্ঠানে ব্যবহৃত ডিজিটাল প্লাটফরম স্কেলের বাৎসরিক ভেরিফিকেশন সনদ না থাকায় ২০ হাজার টাকা জরিমানা করা হয়।

ভ্রাম্যমাণ আদালত অভিযানে বিএসটিআই’র নির্বাহী ম্যাজিস্ট্রেট নাফিসা নাজ নীরা এর নেতৃত্বে পরিদর্শক মোঃ বিল্লাল হোসেন ও মোঃ ইনজামামুল হক অংশগ্রহণ করেন।