বিএসটিআই’র অভিযান

অপরাধ আইন ও আদালত

নিজস্ব প্রতিনিধি : ‘‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন-২০১৮’’ অনুযায়ী ২টি প্রতিষ্ঠানকে ৭০ হাজার টাকা জরিমানা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। ঢাকা মহানগরীর কাফরুল এলাকায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এ জরিমানা আদায় করা হয়।

সোমবার ঢাকা মহানগরীর কাফরুল এলাকায় বিএসটিআই’র ভ্রাম্যমাণ আদালত পরিচালনাকালে মেসার্স একতা এন্টারপ্রাইজ ভেরিফিকেশন সনদ গ্রহণ ব্যতীত ৩টি ডিজিটাল স্কেল ব্যবহার করায় প্রতিষ্ঠানটিকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়াও একই এলাকার মেসার্স মায়ের দোয়া ফ্যাশন বিস্কুট পণ্যের মোড়কে পণ্যের নাম, ওজন, মূল্য, উৎপাদনের তারিখ, মেয়াদ উত্তীর্ণের তারিখ, প্রতিষ্ঠানের নাম ও ঠিকানা উল্লেখ নাই, পণ্যের পণ্য মোড়কজাতকরণ নিবন্ধন সনদ না থাকায় এবং প্রতিষ্ঠানে ব্যবহৃত ১০০ কেজি ধারণক্ষমতার ডিজিটাল স্কেলের ভেরিফিকেশন সনদ না থাকায় ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

ভ্রাম্যমাণ আদালত অভিযানে বিএসটিআই’র নির্বাহী ম্যাজিস্ট্রেট মুহাম্মদ আমিমুল এহসান এর নেতৃত্বে সহকারী পরিচালক মোহাম্মদ লিয়াকত হোসেন ও পরিদর্শক মোঃ ইনজামামুল হক অংশগ্রহণ করেন।

অন্যদিকে আজ বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নাফিসা নাজ নীরা এর নেতৃত্বে ও ডিএমপি পুলিশের সহযোগিতায় ঢাকা মহানগরীরর ধানমন্ডি এলাকায় মোবাইল কোর্টের অভিযান পরিচালিত হয়। অভিযানে সাবু সপ, বাড়ী-১৬, দোকান-২০০, জেনেটিক প্লাজা, ধানমন্ডি, ঢাকা কর্তৃক আমদানীকৃত স্কিন ক্রিম, টয়লেট সোপ, শ্যাম্পু পণ্যের অনুকূলে বিএসটিআই’র ছাড়পত্র গ্রহণ ব্যতিরেকে বিক্রয়, বিতরণ ও বাজারজাত করায় বিএসটিআই আইন-২০১৮ এর ১৫/২৭ ধারা মোতাবেক বিজ্ঞ আদালত যথাক্রমে ২৫,০০০/- টাকা জরিমানা করা হয়।

উক্ত অভিযানে বিএসটিআই’র প্রসিকেউটিং অফিসার হিসেবে মোঃ খালেদ হোসেন, ফিল্ড অফিসার (সিএম) ও জেব-উন নেছা, ফিল্ড অফিসার (সিএম) উপস্থিত ছিলেন।