দুদক এনফোর্সমেন্টের অভিযান

অপরাধ

নিজস্ব প্রতিনিধি : কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট, তেজগাঁও সার্কেল, ঢাকা দক্ষিণ-এর রাজস্ব কর্মকর্তা কাকলী রানীর শিকদারসহ অন্যান্যদের বিরুদ্ধে ঘুষের বিনিময়ে ভ্যাট ফাঁকি দিয়ে সরকারি রাজস্ব ক্ষতির অভিযোগের প্রেক্ষিতে দুদক, সজেকা, ঢাকা-১-এর সহকারী পরিচালক মো: আতিকুর আলম-এর নেতৃত্বে ২৮-০২-২০২১ খ্রি. এ অভিযান পরিচালিত হয়। অভিযানকালে দুদক টিম অভিযোগের সত্যতা উদঘাটনের জন্য প্রাথমিক তথ্যপ্রমাণ সংগ্রহ করেছে। অভিযানকালে জানা যায় অভিযুক্ত কাকলী রানী শিকদার সেখানে বর্তমানে কর্মরত নেই। তিনি বেশ কিছু দিন পূর্বেই অন্যত্র বদলী হয়েছেন। অভিযানকালে প্রয়োজনীয় কাগজপত্র পরীক্ষা করে অভিযোগের সত্যতা প্রাথমিকভাবে প্রমাণিত হওয়ার মত কোন তথ্য প্রমাণ পাওয়া যায়নি মর্মে দুদক টিমের কাছে প্রতীয়মান হয়েছে। উক্ত অফিস থেকে এ সংক্রান্ত আরও তথ্য প্রমাণ সংগ্রহ করা হয়েছে। এ ক্ষেত্রে বিষয়টি সম্পর্কে অধিকতর নিশ্চিত হওয়ার লক্ষ্যে সংগ্রহীত রেকর্ডপত্র ও তথ্য প্রমাণসমূহ বিস্তারিত পর্যালোচনা করে কমিশন বরাবর পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিল করবে দুদক টিম।


বিজ্ঞাপন

বরিশাল পল্লী বিদ্যুৎ সমিতি-১, বাকেরগঞ্জ, বরিশাল-এর কর্মচারী অমল চন্দ্র পাল ও মো: জামাল মৃধা-এর বিরুদ্ধে নতুন সংযোগ প্রদান, খুঁটি বসানো, লাইন স্থাপন, মিটার বরাদ্দ ও প্রয়োজনীয় কাগজ প্রদানের সময় অতিরিক্ত অর্থ আদায় ও ঘুষ দাবীর অভিযোগের প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশন বরিশাল জেলা কার্যালয় থেকে অপর একটি অভিযান পরিচালিত হয়েছে। সরজমিনে পরিদর্শনের উক্ত অনিয়মের প্রাথমিক সত্যতা রয়েছে মর্মে দুদক টিমের কাছে প্রতীয়মান হয়েছে । এক্ষেত্রে সমিতির ঊর্ধ্বতন কর্মকর্তার সংশ্লিষ্টতার অভিযোগ পাওয়া গিয়েছে। উক্ত ক্ষেত্রে আরও কোন অনিয়ম সংঘটিত হয়েছে কিনা এবং তা হয়ে থাকলে এর সাথে জড়িত ব্যক্তিদের বিষয়টি অধিকতর নিশ্চিত হওয়ার লক্ষ্যে সংশ্লিষ্ট রেকর্ডপত্র ও তথ্য প্রমাণসমূহ বিস্তারিত পর্যালোচনা করে কমিশন বরাবর পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিল করবে দুদক টিম।

এছাড়া, বিভিন্ন অভিযোগের প্রেক্ষিতে যথাযথ কতৃপক্ষের মাধ্যমে ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা নির্বাহী অফিসার, বাউফল-পটুয়াখালী, শার্শা-যশোর, তিতাস-কুমিল্লা, ধুনট-বগুড়া, ডুমুরিয়া-খুলনা, লোহাগড়া-চট্টগ্রাম, মঠবাড়িয়া-পিরোজপুর, মুরাদনগর-কুমিল্লা, নাচোল-চাঁপাইনবাবগঞ্জ, সদর উপজেলা-নীলফামারী, পীরগঞ্জ-রংপুর, রায়পুর-নরসিংদী, সদর উপজেলা-শেরপুর, ত্রিশাল-ময়মনসিংহ-কে বিষয়সমূহ অবহিত করে পত্র প্রেরণ করে হয়েছে।