যথাযোগ্য মর্যাদায় সারা দেশে পুলিশ মেমোরিয়াল ডে পালিত

অপরাধ সারাদেশ

নিজস্ব প্রতিনিধি : সোমবার সকাল ১০ ঘটিকায় পুলিশ লাইন্স বরিশালে পুলিশ কমিশনার বিএমপি মোঃ শাহাবুদ্দিন খান বিপিএম-বার মহোদয় পুলিশ মেমোরিয়াল ডে -২০২১ খ্রিঃ উপলক্ষে আলোচনা ও সম্মাননা প্রদান অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।


বিজ্ঞাপন

এ সময় তিনি উপস্থিত শহীদ পরিবারের সদস্যদের উদ্দেশ্যে বলেন, ‘আমরা জানি স্বজন হারানোর কি ব্যাথা! কেবল সমবেদনা জানিয়ে আপনাদের ব্যাথা দূর করতে পারবোনা, তবুও পুলিশ বাহিনীর মান অক্ষুন্ন রাখতে যারা সততা ও নিষ্ঠার সাথে কাজ করে বিশ্বের দরবারে এ দেশের মুখ উজ্জ্বল করতে, এ দেশকে উন্নয়নের মহাসড়কে এনে দিতে শহীদ হয়েছেন; তাঁদের জীবনী পর্যালোচনা করা, তাদের প্রতি সহমর্মিতা ও সহানুভূতি প্রদর্শন, তাদের সুখ দুঃখের কথা সবার সাথে শেয়ার করার উদ্দেশ্য এবং আশাবাদ নিয়ে মাননীয় আইজিপি মহোদয়ের নেতৃত্বে ও তাঁর ঐকান্তিক আগ্রহ ও প্রচেষ্টায় সারা বাংলাদেশে আমরা একযোগে এই পুলিশ মেমোরিয়াল ডে উদযাপন করে থাকি।”

তিনি আরো বলেন, ‘এই করোনা প্রাদুর্ভাবে সম্মুখসারির যোদ্ধা হিসেবে স্বাস্থ্যঝুঁকি নিয়ে, মৃত্যুর পরোয়া না করে যাঁরা করোনা আক্রান্ত হয়ে শহীদ হয়েছেন, তাঁদের রুহের মাগফেরাত কামনা করছি। পাশাপাশি এ-সকল বীর শহিদ যোদ্ধাদের আত্মত্যাগে উদ্বুদ্ধ হয়ে তাদের যোগ্য উত্তরসূরী হিসেবে তাদের সততা, নিষ্ঠা, চিন্তা-চেতনাকে হৃদয়ে ধারন করে আইজিপির নেতৃত্বে বাংলাদেশ পুলিশকে একটি মানবিক, জনবান্ধব, নারীবান্ধব এবং আন্তর্জাতিক মানসম্পন্ন জনগণের আস্থার গ্রহণযোগ্য পুলিশ হতে, মুজিব বর্ষের অঙ্গীকার বাস্তবায়নে আমরা নিরলস ভাবে কাজ করে যাচ্ছি। এক্ষেত্রে আপনাদের যে-কোন পরামর্শ বা মতামত আমাদের শিরোধার্য।

অনুষ্ঠানের শুরুতে কর্তব্যরত অবস্থায় জীবন উৎসর্গকারী পুলিশ সদস্যদের আত্মার শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। অনুষ্ঠানে উপস্থিত সকলে দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করে তাদের প্রতি সম্মান জানান। নিহত পুলিশ সদস্যদের পরিবারবর্গ ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে পেয়ে আবেগাপ্লুত হয়ে পড়েন। এ সময় নিহতদের প্রত্যেকের পরিবারকে ক্রেস্ট, সনদপত্র, নগদ অর্থ এবং উপহার দেওয়া হয়।

এর আগে নিহত পুলিশ সদস্যদের স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করা হয়।

দায়িত্ব পালন করতে গিয়ে করোনা আক্রান্ত, আইন-শৃঙ্খলা রক্ষা, অপরাধ দমন এবং অপরাধীদের গ্রেফতার, দেশের অভ্যন্তরীণ নিরাপত্তা বিধান ও জনগণের জানমাল রক্ষাকালে কর্তব্যরত অবস্থায় এ পর্যন্ত বরিশাল মেট্রোপলিটন পুলিশের ১১ জন পুলিশ সদস্য জীবন উৎসর্গ করেছেন।

পুলিশ সুপার মোঃ মারুফ হোসেন পিপিএম এর সভাপতিত্বে, অতিরিক্ত পুলিশ সুপার বরিশাল শাহজাহান এর সঞ্চালনায়, উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন রেঞ্জ ডিআইজি মোঃ শফিকুল ইসলাম বিপিএম-বার ,পিপিএম মহোদয় সহ বিএমপি ও অন্যান্য ইউনিটের উর্ধতন কর্মকর্তাবৃন্দ ,শোকসন্তপ্ত পরিবার এর সদস্যবৃন্দ, ইলেক্ট্রনিক্স ও প্রিন্ট মিডিয়ার সাংবাদিকবৃন্দ ।

উল্লেখ্য যে, প্রতিবছর আইজিপির হাত থেকে শহীদ পরিবারের সদস্যরা সম্মাননা ও অনুদান গ্রহণ করে থাকলেও করোনা জনিত কারণে এ বছর স্বাস্থ্য সুরক্ষা মেনে কিছুটা রদবদল করে নিজ নিজ ইউনিটে তা আয়োজন করা হয়েছে।

সোমবার সকালে সিলেট পুলিশ লাইনস এ শহীদ বীরমুক্তিযোদ্ধা এসপি এম. শামসুল হক মিলনায়তানে কর্তব্যরত অবস্থায় নিহত পুলিশ সদস্যদের স্বরণে “পুলিশ মেমোরিয়াল ডে” ২০২১ উপলক্ষে আলোচনা সভা ও সম্মাননা প্রদান অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। কর্তব্যরত অবস্থায় নিহত পুলিশ সদস্যদের স্মরণে প্রতি বছর ১ মার্চ “পুলিশ মেমোরিয়াল ডে” পালনের জন্য বাংলাদেশ পুলিশ সিদ্ধান্ত গ্রহন করে। এরই ধারাবাহিকতায় সিলেটের যে সকল গর্বিত পুলিশ কর্তব্যরত অবস্থায় দেশের বিভিন্ন প্রান্তে নিহত হয়েছেন তাদের শ্রদ্ধা জানাতে সিলেট বিভাগের সকল পুলিশ ইউনিটের সমন্বিত উদ্যোগে “পুলিশ মেমোরিয়াল ডে” আয়োজন করা। অনুষ্টানের শুরুতে পুলিশ লাইন্স এ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ম্যুরালে ও নিহত পুলিশ সদস্যদের শহিদ বেদীতে ফুল দিয়ে গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়।
দুপুর ১২:০০ ঘটিকার সময় শহীদ বীরমুক্তিযোদ্ধা এসপি এম. শামসুল হক মিলনায়তানে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভার শুরুতে জাতীয় সংগীত পরিবেশন করা হয়। সিলেট জেলার পুলিশ সুপার জনাব মোঃ ফরিদ উদ্দিন পিপিএম এর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য, সিলেট-৩ আলহাজ মাহমুদ উস-সামাদ চৌধুরী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট মেট্রোপলিটন পুলিশের সম্মানিত পুলিশ কমিশনার মোঃ নিশারুল আরিফ, সিলেট রেঞ্জ এর সম্মানিত ডিআইজি মফিজ উদ্দিন আহমেদ পিপিএম, সিলেট মেট্রোপলিটন পুলিশের অতিঃ পুলিশ কমিশনার (সদর) পরিতোষ ঘোষ, অতিরিক্ত পুলিশ কমিশনার (অপরাধ) মোঃ শফিকুল ইসলাম, RAB-9 এর অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল আবু মুসা মোঃ শরিফুল ইসলাম‌, এ্যাডিশনাল ডিআইজি মোঃ গিয়াস উদ্দিন আহমেদ পিপিএম। এছাড়া সিলেট বিভাগের সকল পুলিশ ইউনিটের প্রতিনিধি সহ সর্বস্তরের অফিসার ও ফোর্সবৃন্দ উপস্থিত ছিলেন। প্রধান অতিথি নিহত পুলিশ পরিবারের সদস্যদের সংবর্ধনা, ক্রেস্ট ও উপহার সামগ্রী প্রদান করেন। এসময় নিহত পুলিশ সদস্য এর পরিবারে সদস্যগন পুলিশকে ধন্যবাদ জানিয়ে বক্তব্য প্রদান করেন। প্রধান অতিথি ও বিশেষ অতিথিবৃন্দ তাদের বক্তব্যে গভীর শ্রদ্ধার সাথে নিহত পুলিশ সদস্যদের স্মরন করেন এবং বলেন, আইন-শৃঙ্খলা রক্ষা, অপরাধ দমন এবং অপরাধীদের গ্রেফতারসহ দেশের অভ্যন্তরীণ নিরাপত্তা বিধান করার ক্ষেত্রে বাংলাদেশ পুলিশের পেশাদার সদস্যগন অত্যন্ত গৌরবোজ্জ্বল ভূমিকা পালন করে আসছেন। যেকোন জাতীয় দূর্যোগে পুলিশ বাহিনীর সদস্যগনের চরম ধৈর্য্য, নিষ্ঠা ও দেশপ্রেমে উদ্বূদ্ধ কার্যক্রম সকল মহলে প্রশংসিত হয়। কর্তব্য পালন করতে গিয়ে প্রতি বছর অনেক পুলিশ সদস্য নিহত হয়ে থাকেন। দায়িত্ব পালনকালে তারা আত্বত্যাগের যে মহান দৃষ্টান্ত স্থাপন করেন তা গোটা পুলিশ বাহিনীকে গৌরবান্বিত করে। সারা বাংলাদেশে নিহত পুলিশ সদস্যদের বিদেহী আত্বার মাগফেরাত কামনা করে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষনা করা হয়।

পুলিশ মেমোরিয়াল ডে-২০২১ উপলক্ষে সম্মাননা প্রদান ও স্মরণ সভা অনুষ্ঠিত
কর্তব্যরত অবস্থায় মৃত্যুবরণকারী অকুতোভয় পুলিশ সদস্যদের অকৃত্রিম দেশপ্রেম ও মহান আত্মত্যাগের স্বীকৃতিস্বরূপ চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের উদ্যোগে আয়োজিত হয় ‘পুলিশ মেমোরিয়াল ডে-২০২১’।

সোমবার দামপাড়াস্থ চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ লাইন্সে আয়োজিত সম্মাননা প্রদান ও স্মরণ সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আলহাজ্ব এম. রেজাউল করিম চৌধুরী, মেয়র, চট্টগ্রাম সিটি করপোরেশন। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোহাম্মদ মুসলিম, পিপিএম, অতিরিক্ত ডিআইজি, টুরিস্ট পুলিশ, বাংলাদেশ পুলিশ, চট্টগ্রাম, এস এম রশিদুল হক, পিপিএম-সেবা, পুলিশ সুপার, চট্টগ্রাম ও সদস্য সচিব, পুলিশ মেমোরিয়াল ডে কমিটি, মোঃ সাহাব উদ্দিন, জেলা ইউনিট কমান্ডার, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, চট্টগ্রাম, মোজাফফর আহমদ, মহানগর ইউনিট কমান্ডার, বাংলাদেশ মুক্তিযোদ্ধা সংসদ, চট্টগ্রাম। সম্মাননা প্রদান ও স্মরণ সভায় সভাপতিত্ব করেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর, পিপিএম। কর্মসূচীর শুরুতে সশস্ত্র অভিবাদনসহ মৃত্যুবরণকারী পুলিশ সদস্যদের স্মরণে নির্মিত স্মৃতিস্তম্ভে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরবর্তীতে আত্মদানকারী পুলিশ সদস্যদের পরিবারের সদস্যদের হাতে উপহার সামগ্রী তুলে দেয়া হয়।

এসময় চট্টগ্রাম পুলিশের বিভিন্ন ইউনিট যথাক্রমে সিএমপি, চট্টগ্রাম রেঞ্জ, আরআরএফ, এপিবিএন, শিল্প, হাইওয়ে, রেলওয়ে, পিবিআই, র‌্যাব, ট্যুরিস্ট এবং নৌ-পুলিশের ইউনিট প্রধানসহ বিভিন্ন পর্যায়ের পুলিশ সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

জননিরাপত্তা ও আইন-শৃঙ্খলা রক্ষাকালে কর্তব্যরত অবস্থায় জীবন উৎসর্গকারী পুলিশ সদস্যদের স্মরণে দেশব্যাপী সকল পুলিশ ইউনিটে যথাযোগ্য মর্যাদায় পালিত হচ্ছে ‘পুলিশ মেমোরিয়াল ডে’। তারই ধারাবাহিকতায় রংপুর মেট্রোপলিটন পুলিশ এর সম্মানিত পুলিশ কমিশনার মোহা: আবদুল আলীম মাহমুদ বিপিএম মহোদয়সহ ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ জীবন উৎসর্গকারী পুলিশ সদস্যদের প্রতি বিনম্র শ্রদ্ধাঞ্জলি প্রদান করেন।
অনুষ্ঠানের শেষে কর্তব্যরত অবস্থায় জীবন উৎসর্গকারী পুলিশ সদস্যদের আত্মার শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। অনুষ্ঠানে উপস্থিত সকলে দাঁড়িয়ে এক মিনিট নিরবতা পালন করে তাদের প্রতি সম্মান জানানো হয়।

সোমবার খুলনা মেট্রোপলিটন পুলিশ এবং খুলনা রেঞ্জ পুলিশের যৌথ উদ্যোগে নগরীর বয়রাস্থ কেএমপি’র পুলিশ লাইন্সে কর্তব্যরত অবস্থায় নিহত পুলিশ সদস্যদের স্মরণে “পুলিশ মেমোরিয়াল ডে-২০২১” উদযাপন উপলক্ষে র‍্যালি, শ্রদ্ধাবেদীতে পুষ্পার্ঘ্য অর্পণ, গার্ড অব অনার, মোনাজাত, নিহতদের স্মরণে ০১ মিনিট নিরবতা পালন, ক্রেস্ট ও উপহার সামগ্রী বিতরণ এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
উক্ত পুলিশ মেমোরিয়াল ডে ২০২১ এর আলোচনা সভায় সভাপতিত্ব করেন কেএমপি’র পুলিশ কমিশনার মোঃ মাসুদুর রহমান ভূঞা মহোদয়।
এ-সময় উপস্থিত ছিলেন মহাঃ আশরাফুজ্জামান (বিপিএম), ডিআইজি (কমান্ড্যান্ট) পিটিসি, খুলনা; একেএম নাহিদুল ইসলাম (বিপিএম), অতিঃ ডিআইজি (অপস্ এন্ড ক্রাইম) খুলনা রেঞ্জ; এসএম ফজলুর রহমান, অতিঃ পুলিশ কমিশনার (ক্রাইম), কেএমপি; হাবিবুর রহমান খান, অতিরিক্ত ডিআইজি, (ডেপুটি কমান্ড্যান্ট) পিটিসি, খুলনা; সরদার রকিবুল ইসলাম (বিপিএম-সেবা), অতিঃ পুলিশ কমিশনার (এএন্ডও), কেএমপি; লে. কর্ণেল রওশনুল ফিরোজ, অধিনায়ক, র‍্যাব-৬, খুলনা মহোদয়গণ-সহ খুলনা প্রেসক্লাব এর সভাপতি; খুলনা মহানগর কমিউনিটি পুলিশিং ফোরামের সভাপতি ও সাধারণ সম্পাদক; খুলনা মহানগরী ও খুলনা জেলা মুক্তিযোদ্ধা ইউনিটের কমান্ডারগণ; কেএমপি, খুলনা রেঞ্জ ও সকল ইউনিটের বিভিন্ন পদমর্যাদার ঊর্ধ্বতন পুলিশ অফিসারবৃন্দ, সাংবাদিকবৃন্দ এবং কর্তব্যরত অবস্থায় নিহত পুলিশ সদস্যদের পরিবারবর্গ।

সোমবার সকালে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কর্তৃক “পুলিশ মেমোরিয়াল ডে ২০২১” পালিত হয়। কর্তব্যরত অবস্থায় জীবন উৎসর্গকারী পুলিশ সদস্যদের স্মরণে গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার খন্দকার লুৎফুল কবির পিপিএম সেবা মহোদয় পূস্পস্তবক অর্পন করেন। এসময় কর্তব্যরত অবস্থায় জীবন উৎসর্গকারী পুলিশ সদস্যদের পরিবারের সদস্যরাও পূস্পস্তবক অর্পন করেন এবং মোনাজাতের মাধ্যমে তাদের রুহের মাগফেরাত কামনা করেন।

কর্তব্যরত অবস্থায় জীবন উৎসর্গকারী পুলিশ সদস্যরা হলেন ০১. পুলিশ পরিদর্শক (নিরস্ত্র) তারাপদ শিকদার পিপিএম (ময়মনসিংহ জেলা), ০২. এসআই নিরস্ত্র মোঃ আলমগীর হোসেন (এসবি ঢাকা), ০৩. এসআই (নিরস্ত্র)/১০৫০ সৈয়দ মিরাজ হোসেন (নেত্রকোনা জেলা), ০৪. কনস্টেবল/৬৫৬ কৃষ্ণ কান্ত বর্মন (নরসিংদী জেলা), কনস্টেবল/৪৪৩১ মোঃ আব্দুল কাইয়ুম (ডিএমপি ঢাকা)

পূস্পস্তবক অর্পন শেষে অফিসার্স মেস কনফারেন্স কক্ষে কর্তব্যরত অবস্থায় জীবন উৎসর্গকারী পুলিশ সদস্যদের পরিবারবর্গের মাঝে স্বীকৃতি স্মারক প্রদান করেন অনুষ্ঠানের প্রধান অতিথি গাজীপুর মেট্রোপলিটন পুলিশ কমিশনার খন্দকার লুৎফুল কবির পিপিএম সেবা মহোদয়, বিশেষ অতিথি ছিলেন অতিরিক্ত পুলিশ কমিশনার মোঃ বরকতুল্লাহ খান বিপিএম সেবা মহোদয় এসময় আরও উপস্থিত ছিলে উপ-পুলিশ কমিশনারগন ও বিভিন্ন পদমর্যাদার পুলিশ সদস্যগন।