দেশে ১৯ লাখ ১৮ হাজার ৫৬ জন নতুন ভোটার, মোট ১১ কোটি ১৭ লাখ

জাতীয়

 

 

নিজস্ব প্রতিবেদক : দেশে নতুন ভোটার যোগ হয়েছে ১৯ লাখ ১৮ হাজার ৫৬ জন। ২০২০ সালের হালনাগাদে দেশে এই ১৯ লাখ ভোটার যোগ হয়েছে। আর এতে চূড়ান্ত ভোটার তালিকা অনুযায়ী দেশের মোট ভোটার সংখ্যা দাঁড়াল ১১ কোটি ১৭ লাখ ২০ হাজার ৬৬৯ জনে। তবে নারী ভোটারের চেয়ে পুরুষ ভোটারের সংখ্যা তুলনামূলক কিছুটা বেশি।
বাংলাদেশ নির্বাচন কমিশনের তথ্য অনুযায়ী দেশের সর্বমোট ১১ কোটি ১৭ লাখ ২০ হাজার ৬৬৯ জন ভোটারের মধ্যে ৫ কোটি ৬৫ লাখ ৯৮ হাজার ৫ জন হচ্ছে পুরুষ ভোটার। আর ৫ কোটি ৫১ লাখ ২২ হাজার ২২৩ জন হচ্ছেন নারী ভোটার। বাকি ৪৪১ জন ভোটার তালিকায় রয়েছেন হিজড়া।
এদিকে ২০২০ সালের হালনাগাদে ১৯ লাখ ১৮ হাজার ৫৬ জন নতুন ভোটারের মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ১১ লাখ ২৫ হাজার ৭৫৫ জন; এবং নারী ভোটারের সংখ্যা ৭ লাখ ৯২ হাজার ২২০ জন। বাকি ৮১ জন ভোটারের সংখ্যায় রয়েছেন হিজড়া।
মঙ্গলবার হালনাগাদকৃত নির্বাচন কমিশনের চূড়ান্ত ভোটার তালিকা থেকে এসব তথ্য পাওয়া গেছে।
এদিকে ভোটার তালিকা হালনাগাদের সময় মৃত্যুজনিত কারণে বাদ পড়েছেন ১৬ হাজার ৪৯৯ জন। এর মধ্যে পুরুষ ভোটারের সংখ্যা ১০ হাজার ২৮০ জন এবং নারী ভোটারের সংখ্যা ৬ হাজার ২১৯ জন।
বিভিন্ন দাবি ও আপত্তি নিষ্পত্তি শেষে গতকাল চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করেছে ইসি। এ বিষয়ে গত ১৭ জানুয়ারি হালনাগাদের খসড়া তালিকা প্রকাশ করে কমিশন।
ইসির জনসংযোগ পরিচালক যুগ্মসচিব এস এম আসাদুজ্জামান বলেন, এবার হালনাগাদে ১৯ লাখ ১৮ হাজার ৫৬ জন ভোটার যুক্ত হয়েছেন তালিকায়। আর বিদ্যমান তালিকা থেকে মৃত্যুজনিত কারণে বাদ পড়েছেন ১৬ হাজার ৪৯৯ জন।
২০২০ সালের ২ মার্চ দেশে ভোটার ছিল ১০ কোটি ৯৮ লাখ ১৯ হাজার ১১২ জন। এর মধ্যে পাঁচ কোটি ৫৪ লাখ ৮২ হাজার ৫৩০ জন পুরুষ; পাঁচ কোটি ৪৩ লাখ ৩৬ হাজার ২২২ জন নারী এবং ৩৬০ জন তৃতীয় লিঙ্গের। হালনাগাদের খসড়া তালিকায় ছিল ১৪ লাখ ৬৫ হাজার ৪৬ জন নতুন ভোটার। তাদের মধ্যে নয় লাখ এক হাজার ৯৮৩ জন পুরুষ; পাঁচ লাখ ৬৩ হাজার ৪৮ জন নারী এবং ১৫ জন তৃতীয় লিঙ্গের। তালিকায় রিভাইজিং অথরিটির মাধ্যমে যুক্ত হয়েছেন ৪ চার লাখ ৫৩ হাজার ১০ জন।