দেশজুড়ে ডায়রিয়া-নিউমোনিয়ার প্রকোপ

সাস্থ্য

নিজস্ব প্রতিবেদক : হঠাৎ গরমে দেশজুড়েই ডায়রিয়া-নিউমোনিয়ার প্রকোপ দেখা দিয়েছে। শিশুরাই বেশি আক্রান্ত হচ্ছে এ রোগে। চিকিৎসকরা বলছেন, বর্তমানে হাসপাতালে ভর্তি রোগীর ৪ ভাগই ডায়রিয়া আক্রান্ত। মৌসুম পরিবর্তনের এ সময়ে অভিভাবকদের বাড়তি সতর্কতার পরামর্শ দিয়েছেন তারা।
রাজধানীর আগারগাঁওয়ের বাসিন্দা রোজিনা খাতুন। ডায়রিয়ায় ভোগা ১১ মাসের সন্তানকে নিয়ে ১৪ দিন ধরে হাসপাতালে হাসপাতালে ঘুরছেন। গত দুই সপ্তাহে রাজধানীর শিশু হাসপাতালের চিত্রটা প্রায় একই রকম। হঠাৎই ডায়রিয়ার প্রকোপ বেড়ে যাওয়ায় হিমশিম থেকে হচ্ছে স্বাস্থ্যসেবা দানকারীদের।
এদিকে ডায়রিয়া-নিউমোনিয়ার প্রকোপে উদ্বেগ বাড়াচ্ছে অভিভাবকদের মধ্যে।
রাজধানীর আগারগাঁও শিশু হাসপাতালে এক নার্স বলেন, ১৫দিন আগেও শিশু রোগী আসার সংখ্যা ছিল ৫ থেকে ৬। আজকের দিনে এ পর্যন্ত ১২ শিশু এসেছে।
মঙ্গলবার রাজধানীর শিশু হাসপাতালের চিকিৎসক রিজওয়ান আহসান বলেন, মৌসুম পরিবর্তনের কারণে ডায়রিয়া-নিউমোনিয়ার প্রাদুর্ভাব বাড়ছে।
তিনি আরো বলেন, প্রতিদিন বহির্বিভাগে ১০ থেকে ১২ শিশু রোগী দেখা হতো। এখন বেড়ে গিয়ে ২০ থেকে ২৫। পাতলা পায়খানা শুরু হলে ভয় না পেয়ে খাবার স্যালাইন খাওয়ানো শুরু করতে হবে। বাচ্চাকে ৬ মাস মায়ের বুকের দুধের পাশাপাশি বাড়তি খাবার দিতে কারণ কোনোভাবেই যেন শিশু পানিশূন্যতা না হয় সেদিকে খেয়াল রাখতে হবে।
ডায়রিয়া প্রতিরোধে শিশুদের পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা আর পানিশূন্যতা যেন না হয় তা নিশ্চিত করার তাগিদ দেন এ চিকিৎসক। আতঙ্কিত না হয়ে সতর্ক থাকার কথা বলেন তিনি।