‘আসল ব্র্যান্ডের’ মোড়কে নকল নারকেল তেল

অপরাধ রাজধানী

নিজস্ব প্রতিবেদক : নামিদামি ব্র্যান্ডের হেয়ার অয়েলের বোতলে বিক্রি হচ্ছে বাজারের খোলা তেল। পুরান ঢাকার ঘিঞ্জি গলি থেকে ছড়িয়ে পড়ছে দেশের আনাচে কানাচে। ভেজাল পণ্য তৈরি ও বাজারজাত করার অপরাধে একটি প্রতিষ্ঠানকে সিলগালা করা হয়েছে। প্রতিষ্ঠানের মালিক পলাতক থাকলেও কারখানার কারিগর ও ভবন মালিককে ৩ লাখ টাকা করে জরিমানা অনাদায়ে ৩ মাসের কারাদণ্ড দিয়েছেন র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত।


বিজ্ঞাপন

বৃহস্পতিবার (০৪ মার্চ) সকালে র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসুর নেতৃত্বে এ এ অভিযান পরিচালনা করা হয়।

কারখানার ভেতরে ঢুকে দেখা যায়, বড় বড় ড্রামের ভেতর বানানা হচ্ছে নামি ব্রান্ডের নারিকেল তেল। তাও আবার পুরান ঢাকার ঘিঞ্জি এলাকার একটি ভবনের তিনটি কক্ষে। বাজারের খোলা নারিকেল তেলের সঙ্গে সুগন্ধি মিশিয়ে তৈরি হয়ে যেত কুমারিকা, ডাবর আমলা হেয়ার অয়েল, প্যারাসুট বেলীফুল, মেরিল গ্লিসারিন ও কিউট নারকেল তেল। মোড়কটিও এমনভাবে নকল করা হতো দেখে মনে হয় আসল ব্রান্ড। এই পণ্যই সারা বাংলাদেশে বাজারজাত করতো নুরুজ্জামান কসমেটিক্স লিমিটেড।

মানহীন এসব পণ্য ব্যবহারে মানব দেহের জন্য মারাত্মক ক্ষতি বলে জানান বিএসটিআই কর্মকর্তা। ভেজাল পণ্য তৈরী ও বাজারজাতের অভিযোগে অর্থদণ্ড দেয়া হয় জড়িতদের।

র‍্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট পলাশ কুমার বসু বলেন, ‘তারা কিন্তু সম্পূর্ণ বিধি বহির্ভূতভাবে তারা এখানে বিভিন্ন ধরণের তেল প্রস্তুত করছে। তারা এখানে গুদামজাত করছে। এখান থেকে তারা দেশের বিভিন্ন স্থানে বণ্টন ও বিপণন করে থাকে।’

ভেজাল পণ্য তৈরী রোধে এধরনের অভিযান অব্যাহত থাকবে বলে জানান র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট।