বস্তা প্রতি চালের দাম বেড়েছে ২শ’ টাকা

বানিজ্য

বেড়েই চলছে ব্রয়লার মুরগির দাম

 

নিজস্ব প্রতিবেদক : রাজধানীতে বেড়েই চলেছে চালের দাম। বিক্রেতাদের দাবি, আমদানি করা চালের সরবরাহ কমার কারণেই দামের লাগাম টানা যাচ্ছে না। বাজারে এসে নাভিশ্বাস ওঠা ক্রেতারা নিত্য দরকারি এই পণ্য কিনছেন বাধ্য হয়ে। সপ্তাহ ব্যবধানে ঢাকার বাইরে দিনাজপুরের মোকামে প্রতি কেজিতে দাম বেড়েছে ৪ টাকা পর্যন্ত।
এক দোকান থেকে আরেক দোকান চাল কিনতে এসে কারওয়ান বাজার ঘুরছেন একটি ওষুধ কোম্পানির কর্মকর্তা মানিক। দাম বৃদ্ধির চালের বাজারে এসে তার মতোই হিসাব মেলাতে হিমশিম খাচ্ছেন ভোক্তারা।
চাল কিনতে আসা মানিক বলেন, ‘এক সপ্তাহে আগে যে দামে চাল কিনছি তার চেয়ে আজকে চালের দাম অনেক বেশি। বস্তা প্রতি ২০০ থেকে ৩০০ টাকা বেড়ে গেছে।’
ব্যবসায়ীরা জানালেন, চাল আমদানির তেমন কোনো প্রভাব পড়েনি বাজারে। ফলে টানা যাচ্ছে না লাগাম। চার পাঁচদিনের ব্যবধানে পাইকারি পর্যায়ে কেজিতে ৫০ পয়সা আর খুচরা পর্যায়ে বেড়েছে দেড় টাকা পর্যন্ত।
এক খুচরা ব্যবসায়ী বলেন, ‘যেভাবে চাল আমদানি এভাবে চালের দাম কমবে না। চালের দাম কমতে হলে চালের আমদানি বাড়াতে হবে।’
ঢাকার বাইরে চালের অন্যতম বড় মোকাম দিনাজপুরের বাহাদুর বাজারে সপ্তাহ ব্যবধানে প্রতি বস্তা চালের দাম বেড়েছে ২০০ টাকা পর্যন্ত। কারণ হিসেবে মিলারদের কারসাজিকে দুষছেন খুচরা ও পাইকারি বিক্রেতারা।
আগামী মৌসুমের চাল বাজারে না আসা পর্যন্ত দাম কমার কোন আভাস নেই বিক্রেতাদের কাছে।
বেড়েই চলছে ব্রয়লার মুরগির দাম : বাজারে ব্রয়লার মুরগির দাম বেড়েই চলছে। টিসিবির হিসেব অনুযায়ী, গত এক মাসে ব্রয়লার মুরগির দাম বেড়েছে ১১ শতাংশ। আর গত বছরের একই সময়ের তুলনায় এখন বেশি রয়েছে ২৬ শতাংশ। শুক্রবার রাজধানীর বেশ কিছু বাজার ঘুরে দেখা যায়, ব্রয়লার মুরগি খুচরা বিক্রি হচ্ছে ১৪০-১৬০ টাকা কেজি দরে। এক মাস আগেও যা ছিল ১২৫-১৩৫ টাকা। গত বছর এই সময়ে ছিল ১১০-১২০ টাকা।
নিউমার্কেট কাচাঁবাজারে মুরগি কিনতে আসা নিলুফা খানম বলেন, ‘বাচ্চাদের জন্য বাসায় অন্তত মুরগির একটা পদ রাখতে হয়। কিন্তু মুরগির দাম যেভাবে বাড়ছে, তাতে তো মুশকিলে পড়ে যাব।’
মুরগির দাম বৃদ্ধি প্রসঙ্গে বিক্রেতারা বলেন, ‘পোলট্রি খামারে বাচ্চা মুরগির দাম বেড়ে যাওয়ায় এ অবস্থা হয়েছে।’
দাম কমার কোন সম্ভাবনা আছে কিনা, এমন প্রশ্নে পাইকারি বিক্রেতারা বলেন, ‘সামনে শবে বরাত, রমজান ও ঈদ। দাম কমার কোনো সম্ভাবনা আপাতত নেই।’
বাজার ঘুরে দেখা যায় শুধু মুরগির দামই বাড়তি নয়, বাজারে নতুন ওঠা ঢ্যাঁড়স, পটল, করলার দামও চড়া। চালের বাজারেও সুখবর নেই।


বিজ্ঞাপন