জাহাজে আসছে মেট্রোরেলের প্রথম ট্রেন

অর্থনীতি

নিজস্ব প্রতিবেদক : জাপান থেকে বাংলাদেশের উদ্দেশে রওনা দিয়েছে মেট্রোরেলের প্রথম ট্রেন। ২৪ সেট ট্রেনের মধ্যে প্রথম সেটটি গত বুধবার (০৩ মার্চ) রাতে জাপানের কোবে বন্দর থেকে জাহাজে উঠে।
বৃহস্পতিবার ওই ফেসবুক পাতায় ট্রেন সেটটির একটি ছবিও প্রকাশ করে আন্তর্জাতিক সহযোগিতা সংস্থা জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সি (জাইকা)।
যেখানে জানানো হয়েছে, ‘জাপানের কোবে বন্দর থেকে জাহাজে উঠেছে ২৪ সেট ট্রেনের মধ্যে প্রথম সেটটি। শিগগিরই বাংলাদেশে এসে পৌঁছাবে।
ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) একটি সূত্র গণমাধ্যমে জানিয়েছে, মোংলা বন্দর দিয়ে খালাস করা হবে এক সেট ট্রেনবাহী ওই জাহাজটি। সেখান থেকে এপ্রিলের শেষ দিকে সেটি উত্তরায় মেট্রোরেলের জন্য নির্মিত ডিপোতে পৌঁছার কথা রয়েছে। এরপর ডিপোর ভেতর প্রাথমিক চলাচল শুরু করে পরীক্ষা-নিরীক্ষা চালানো হবে। ডিপোতে প্রথম দফার পরীক্ষা শেষে মূল লাইনে পরীক্ষামূলক চলাচল করবে মেট্রো ট্রেন।
জাপানে ইতোমধ্যে পাঁচ সেট মেট্রোরেলের ট্রেন তৈরি হয়ে গেছে বলেও ডিএমটিসিএলেরও ওই সূত্র জানিয়েছে। সব মিলিয়ে মেট্রোরেলের জন্য তৈরি হচ্ছে ২৪ সেট ট্রেন। প্রতি সেটে থাকছে ছয়টি করে বগি।
উল্লেখ্য, রাজধানীর উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ২০ দশমিক ১০ কিলোমিটার দৈর্ঘ্যের মেট্রোরেলের লাইন নির্মিত হচ্ছে জাইকার অর্থায়নে। প্রায় ২২ হাজার কোটি টাকা ব্যয় ধরা হয়েছে ওই প্রকল্পে।


বিজ্ঞাপন