পররাষ্ট্রমন্ত্রীর সাথে মার্কিন রাষ্ট্রদূতের সাক্ষাত

জাতীয়

নিজস্ব প্রতিনিধি : বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার গতকাল পররাষ্ট্রমন্ত্রী ডঃ এ কে আবদুল মোমেনের সাথে বৈদেশিক মন্ত্রণালয়ে সাক্ষাত করেছেন। তারা মূলত বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সাম্প্রতিক অফিসিয়াল সফরে ওয়াশিংটন ডিসিতে ২০২২-২7 ফেব্রুয়ারিতে আলোচনা করেছিলেন।


বিজ্ঞাপন

পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন তার মার্কিন সফরকে একটি সফল হিসাবে আখ্যায়িত করেছেন এবং বলেছেন যে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আন্তনি ব্লিংকেনের সাথে তাঁর খুব ফলপ্রসূ আলোচনা হয়েছে, মার্কিন রাষ্ট্রদূত আরও জানিয়েছিলেন যে বৈঠকে তিনি তাঁর রাজধানীর কাছ থেকে ভাল প্রতিক্রিয়া পেয়েছেন। পররাষ্ট্রমন্ত্রী ডা। মোমেনও রাষ্ট্রদূতকে তার এই আলোচনার বিষয়ে অবহিত করেন, মার্কিন জলবায়ুবিষয়ক বিশেষ রাষ্ট্রদূত জন কেরি, জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেস এবং পাঁচজন মার্কিন সংসদ সদস্যের সাথে; এবং যথাক্রমে ইউএস চেম্বারস, নিউলাইনস ইনস্টিটিউট এবং কাউন্সিল অন ফরেন রিলেশনস (সিএফআর) আয়োজিত তিনটি অনুষ্ঠানে তাঁর অংশগ্রহণ সম্পর্কে। তিনি স্মরণ করিয়ে দিয়েছিলেন যে জোরপূর্বক বাস্তুচ্যুত রোহিঙ্গাদের নিরাপদ ও মর্যাদাপূর্ণ প্রত্যাবাসন নিশ্চিত করতে মিয়ানমারের উপর নজরদারি ও চাপ দেওয়ার জন্য তিনি মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে রোহিঙ্গাদের জন্য একটি বিশেষ দূত নিয়োগের জন্য অনুরোধ করেছিলেন। তিনি মার্কিন আইনজীবিদের সাথে অনুরোধ করেছেন যে তিনি সাক্ষাত করেছেন এই ধারণাটিকে সমর্থন করার জন্য এবং একই দাবি জানানোর জন্য। তিনি জিএসপি সুবিধা স্থগিত করার এবং মার্কিন যুক্তরাষ্ট্রে মিয়ানমারের উপর অর্থনৈতিক অনুমোদন আরোপেরও আহ্বান জানিয়েছিলেন। তিনি এ সফরকালেও পুনরায় উল্লেখ করেছিলেন, বাংলাদেশের দৃ .় প্রত্যাশা যে মার্কিন প্রশাসন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দণ্ডিত খুনি রাশেদ চৌধুরীর শিগগিরই দেশত্যাগ সহজীকরণ করবে।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী মার্কিন সংসদ সদস্যদের সাথে বৈঠককালে মার্কিন যুক্তরাষ্ট্রে নিবন্ধিত বাংলাদেশীদের বৈধতা দেওয়ারও আহ্বান জানান। তিনি বিশেষত বৈদ্যুতিক যানবাহন প্রচারের মাধ্যমে বাংলাদেশে আরও নবায়নযোগ্য জ্বালানী প্রবর্তনের জন্য মার্কিন সহযোগিতা কামনা করেন। ইউএস চেম্বারের সাথে বৈঠককালে, বিদেশমন্ত্রী ডঃ মোমেন বাংলাদেশের রফতানিতে মার্কিন শুল্কের বিষয়ে তিন বছরের স্থগিত চেয়েছিলেন, এবং মার্কিন কটন ব্যবহারের শর্ত পূরণের বিনিময়ে বাংলাদেশি তৈরি পোশাককে শুল্ক থেকে ছাড় দেওয়া যেতে পারে বলেও প্রস্তাব করেছিলেন। তিনি এবং মার্কিন বিশেষ দূত জন কেরি জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে দুটি দেশের মধ্যে ঘনিষ্ঠ সহযোগিতা অব্যাহত রাখতে সম্মত হয়েছেন। বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আমেরিকার পররাষ্ট্রমন্ত্রীকে এই বছর জাতির পিতার জন্মশতবর্ষ উদযাপন এবং আমাদের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনে অংশ নিতে, রোহিঙ্গা শিবির পরিদর্শন এবং বাংলাদেশ অর্জন করেছে আর্থ-অর্থনৈতিক উন্নয়নের সাক্ষী হিসাবে আমন্ত্রণ জানান । তিনি মার্কিন সংসদ সদস্যদের অদূর ভবিষ্যতে একটি গ্রুপে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছিলেন। তিনি এই সফরের সময় মার্কিন রাষ্ট্রদূতকে বাংলাদেশ-মালিকানাধীন বিশ্ববিদ্যালয়ে একটি অনুষ্ঠানে অংশ নেওয়ার কথাও জানান।

রাষ্ট্রদূত মিলার জানিয়েছিলেন যে মার্কিন সরকার থেকে এক উচ্চ পর্যায়ের সম্মানিত ব্যক্তি বর্ষব্যাপী উদযাপনে অংশ নেওয়ার জন্য অদূর ভবিষ্যতে বাংলাদেশ সফর করবেন। তিনি আরও বলেছিলেন যে এই মাসে আসন্ন দশ দিনের দীর্ঘ উদযাপন উপলক্ষে মার্কিন নেতৃত্বের কাছ থেকে ভিডিও বার্তা পাওয়ার সম্ভাবনা রয়েছে। মার্কিন রাষ্ট্রদূত ওয়াশিংটন ডিসিতে ডাঃ মোমেন তার সমকক্ষ ও অন্যান্য উচ্চপদস্থ ব্যক্তিবর্গের সাথে যে আলোচনা করেছিলেন তা অনুসরণ করতে বাংলাদেশ সরকারের সাথে নিবিড়ভাবে কাজ করতে ইচ্ছুক ছিলেন। উভয় পক্ষই এই মাসে ইউএস-বাংলাদেশ বিজনেস কাউন্সিলের আসন্ন প্রবর্তন সম্পর্কে সন্তুষ্টি প্রকাশ করেছে।