দুদক এনফোর্সমেন্ট টিমের অভিযান

অপরাধ আইন ও আদালত

নিজস্ব প্রতিনিধি : যশোর জেলার অভয়নগর উপজেলায় ৭নংশুভরাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রাজ্জাক বিশ্বাস-এর বিরুধে ভুয়া জাতীয় পরিচয়পত্র সৃজনপূর্বক অবৈধভাবে বয়স্ক ভাতা উত্তোলনের অভিযোগের প্রেক্ষিতে দুদক, সজেকা, যশোর -এর উপপরিচালক মোঃ নাজমুচ্ছায়াদাত-এর নেতৃত্বে  (১০-০৩-২০২১ খ্রি.) এ অভিযান পরিচালিত হয়েছে। অভিযোগের সত্যতা উদঘাটনের লক্ষ্যে দুদক টিম সরজমিনে উক্ত স্থান পরিদর্শনপূর্বক প্রাথমিক তথ্যপ্রমাণ সংগ্রহ, কাগজপত্র পরীক্ষা ও তথ্যানুসন্ধান করেছে। উক্ত অভিযোগের বিষয়ে ইতোপূর্বে কতৃপক্ষ পূর্বের দাখিলকৃত দলিলাদি সংশোধনের ব্যবস্থা গ্রহণ করেছে বলে দুদক টিমকে অবগত করেছে। সংশ্লিষ্ট দপ্তর থেকে এ সংক্রান্ত আরও তথ্য প্রমাণ সংগ্রহ করা হয়েছে। এ ক্ষেত্রে কোন অনিয়ম সংঘটিত হয়েছে কিনা এ বিষয়ে অধিকতর নিশ্চিত হওয়ার লক্ষ্যে সংশ্লিষ্ট রেকর্ডপত্র ও তথ্য প্রমাণসমূহ পরীক্ষা করে বিস্তারিত পর্যালোচনাপূর্বক কমিশন বরাবর পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিল করবে দুদক টিম।


বিজ্ঞাপন

রাজশাহী জেলার পুটিয়া উপজেলার পুটিয়া পৌরসভার মেয়র রবিউল ইসলামের বিরুদ্ধে নগর উন্নয়ন প্রকল্পের রাস্তা নির্মাণের জন্য সরকারিভাবে বরাদ্দকৃত অর্থ আত্মসাতের অভিযোগের প্রেক্ষিতে দুর্নীতি দমন কমিশনের সমন্বিত জেলা কার্যালয়, রাজশাহী থেকে অপর একটি অভিযান পরিচালিত হয়েছে। সরজমিনে উক্ত দপ্তর পরিদর্শনপূর্বক প্রয়োজনীয় কাগজপত্র সংগ্রহ ও সংশ্লিষ্টদের সাথে বিস্তারিত আলোচনাপূর্বক তথ্য প্রমাণ সংগ্রহ করেছে দুদক টিম। এ ক্ষেত্রে অনিয়মের অভিযোগসমূহ বিস্তারিত পর্যালোচনা করে কমিশন বরাবর পূর্ণাঙ্গ প্রতিবেদন দাখিল করবে দুদক টিম।

এছাড়া, স্থানীয় প্রভাবশালী ব্যক্তি মোঃ ইলিয়াস হোসেন-এর বিরুদ্ধে রাজউকের নকশা বহির্ভূত বহুতল ভবন নির্মাণ, ইসলামী ব্যাংকের অডিট অফিসারের বিরুদ্ধে রাজউকের নকশা বহির্ভূত বহুতল ভবন নির্মাণ, ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে গৃহহীনদের জন্য বরাদ্দকৃত আশ্রয়ণ প্রকল্পের ঘর প্রদানে ঘুষ আদায়, সার্ভেয়ার-এর বিরুদ্ধে অধিগ্রহণকৃত জমি পরিমাপে ঘুষ গ্রহণ, ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে এলজিএসপি প্রকল্পের জন্য বরাদ্দকৃত অর্থ কাজ না করে আত্মসাৎ, ঠিকাদার কর্তৃক আশ্রয়ণ প্রকল্পে ঘর নির্মাণে নিম্ন মানের সামগ্রী ব্যবহার, স্থানীয় প্রভাবশালী ব্যক্তিদের বিরুদ্ধে ঝিনাই নদীর রক্ষাবাঁধ থেকে মাটি উত্তোলপূর্বক বিক্রি এবং ঠিকাদারি প্রতিষ্ঠানের বিরুদ্ধে ফানাই নদী খননে অনিয়মের অভিযোগের প্রেক্ষিতে চেয়ারম্যান, রাজউক; জেলা প্রশাসক, বান্দরবান-কুমিল্লা-গোপালগঞ্জ-খুলনা-টাঙ্গাইল এবং মহাপরিচালক, পানি উন্নয়ন বোর্ড-কে বিষয়সমূহ অবহিত করে যথাপোযুক্ত ব্যবস্থা গ্রহণের জন্য কমিশনের এনফোর্সমেন্ট ইউনিট থেকে পত্র প্রেরণ করা হয়েছে।