বিএসটিআই’র অভিযান

অপরাধ আইন ও আদালত

নিজস্ব প্রতিনিধি : সোমবার বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট নাফিসা নাজ নীরা এর নেতৃত্বে ও ডিএমপি পুলিশের সহযোগিতায় ঢাকা মহানগরীর বাড্ডা এলাকায় মোবাইল কোর্টের অভিযান পরিচালিত হয়। অভিযানে ইউসুফ কনফেকশনারী, ১৫১০/১৫১১, দক্ষিণ আনন্দনগর, বাড্ডা, ঢাকা-কে বিএসটিআই হতে বাধ্যতামূলক সিএম লাইসেন্স গ্রহণ ব্যতিত বিস্কুট ও কেক পণ্য বিক্রয়-বিতরণ করায় বিএসটিআই আইন-২০১৮ এর ১৫/২৭ ধারা মোতাবেক ২৫,০০০/- টাকা জরিমানা অনাদায়ে ০৭ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। উক্ত অভিযানে বিএসটিআই’র প্রসিকিউটিং অফিসার হিসেবে মোঃ শরীফ হোসেন, ফিল্ড অফিসার (সিএম) অংশগ্রহণ করেন এবং কারখানাটি সীলগালা করেন।

 

ভেরিফিকেশন সনদ ব্যতীত ওজনযন্র্ল ব্যবহার করার অপরাধে ৩টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা দায়ের করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই)। ঢাকা মহানগরীর মোহাম্মদপুর এলাকায় ১৫ মার্চ ২০২১ খ্রিঃ তারিখে এ অভিযান পরিচালিত হয়।
অভিযুক্ত প্রতিষ্ঠানসমূহের মধ্যে ঢাকা জেলার মোহাম্মদপুর এলাকায় অবস্থিত তাহের ট্রেডার্স-কে ৫,০০০/- (পাঁচ হাজার মাত্র) টাকা, ভাই ভাই ফল ভান্ডার-কে ৫,০০০/- (পাঁচ হাজার মাত্র) টাকা এবং সিফাত ফল ভান্ডার-কে ৫,০০০/- (পাঁচ হাজার মাত্র) টাকা অর্থদণ্ড প্রদান করা হয়। ‘‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন, ২০১৮’’ অনুযায়ী তাদের বিরুদ্ধে এ মামলা দায়ের করা হয়।
উক্ত ভ্রাম্যমাণ আদালতে বিএসটিআই’র নির্বাহী ম্যাজিস্ট্রেট বেগম রাশিদা আক্তার -এর নেতৃত্বে সংস্থাটির সহকারী পরিচালক (মেট্রোলজি) মোঃ মাসুদ আল মামুন এবং পরিদর্শক (মেট্রোলজি) মোঃ শাহজাহান অংশগ্রহণ করেন।

 

রোববার বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট বেগম রাশিদা আক্তার এর নেতৃত্বে ও ডিএমপি পুলিশের সহযোগিতায় ঢাকা মহানগরীর কদমতলী এলাকায় মোবাইল কোর্টের অভিযান পরিচালিত হয়। অভিযানে ফাতেহা মেটাল ইন্ডা: মেডিকেল রোড, কদমতলী, ঢাকা-কে বিএসটিআই হতে বাধ্যতামূলক সিএম লাইসেন্স গ্রহণ ব্যতিত সিলিং ফ্যান পণ্য বিক্রয়-বিতরণ করায় বিএসটিআই আইন-২০১৮ এর ১৫/২৭ ধারা মোতাবেক ১,০০,০০০/- টাকা জরিমানা অনাদায়ে ০৩ মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়।
উক্ত অভিযানে বিএসটিআই’র প্রসিকিউটিং অফিসার হিসেবে এ এন এম ফরহাদ হোসেন, ফিল্ড অফিসার (সিএম) অংশগ্রহণ করেন এবং সীলগালা করেন।