বিএসটিআই’র অভিযান

অপরাধ আইন ও আদালত

নিজস্ব প্রতিনিধি : পণ্য মোড়কজাতকরণ নিবন্ধন সনদ ব্যতীত পণ্য বিক্রয় ও বিতরণ করায় ‘‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন-২০১৮’’ অনুযায়ী ১টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে মামলা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইন্সটিটিউশন (বিএসটিআই)।
মঙ্গলবার অভিযুক্ত প্রতিষ্ঠান ঢাকা জেলার মিরপুর-২ এলাকায় অবস্থিত স্বপ্ন আউটলেট-কে পণ্য মোড়কজাতকরণ নিবন্ধন সনদ ব্যতীত পণ্য বিক্রয় ও বিতরণ করার অপরাধে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে মামলা দায়ের করা হয়। এছাড়া ঢাকা জেলার উত্তরা এলাকায় অবস্থিত কসমো ফিলিং ষ্টেশন এন্ড সার্ভিস সেন্টার এর ২টি ডিজেল ও ২টি অকটেন, তুরাগ এলাকায় অবস্থিত লতিফ এন্ড সন্স এর ১টি অকটেন ও ১টি ডিজেল, ইস্ট ওয়েস্ট ফিলিং স্টেশন এর ১টি অকটেন ও ১টি ডিজেল এবং মিরপুর এলাকার সাদি ফিলিং স্টেশন এর ১টি অকটেন ও ১টি ডিজেল ডিসপেন্সিং ইউনিট যাচাইকালে জ্বালানী তেলের পরিমাপ সঠিক পাওয়া যায়।
বিএসটিআই’র এ স্কোয়াড অভিযানে সংস্থাটির সহকারী পরিচালক সঞ্জয় কুমার সরকার এর নেতৃত্বে সহকারী পরিচালক মোহাম্মদ শফিকুল আলম ও পরিদর্শক আহমেদ হোসেন অংশগ্রহণ করেন।

ওজন ও পরিমাপে কারচুপির অপরাধে ‘‘ওজন ও পরিমাপ মানদণ্ড আইন-২০১৮’’ অনুযায়ী ১টি পেট্রোল পাম্পকে ১ লক্ষ টাকা জরিমানা করেছে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস এন্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই)। গাজীপুর জেলার পুবাইল এলাকায় ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে এ জরিমানা করা হয়।
মঙ্গলবার গাজীপুর জেলার পুবাইল এলাকায় গাজীপুর জেলা প্রশাসনের সহযোগিতায় বিএসটিআই’র একটি ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালিত হয়। অভিযান পরিচালনাকালে মেসার্স খোকন ফিলিং স্টেশন জ্বালানি তেল পরিমাপে ৪টি ডিজেল ডিসপেন্সিং ইউনিটে প্রতি ৫ লিটারে যথাক্রমে ৩২০, ৩১০, ২৯০ ও ১৫০ মিলিলিটার এবং ১টি অকটেন ডিসপেন্সিং ইউনিটে ৩৬০ মিলিলিটার তেল কম প্রদান করায় প্রতিষ্ঠানটিকে ১ লক্ষ টাকা জরিমানা করা হয়।
ভ্রাম্যমাণ আদালত অভিযানে গাজীপুর জেলা প্রশাসনের সহকারী কমিশনার আশিক উর রহমান এর নেতৃত্বে পরিদর্শক মোঃ নাজমুস সায়াদত অংশগ্রহণ করেন।