জাতির পিতার জন্মশতবার্ষিকী উপলক্ষে ডিএসসিসির রচনা প্রতিযোগিতা

রাজধানী

নিজস্ব প্রতিবেদক : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) আওতাধীন বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনভিত্তিক রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে ডিএসসিসির বিভিন্ন বিদ্যালয়/মহাবিদ্যালয়/ মাদ্রাসা/ সমমানের শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীবৃন্দ রচনা প্রতিযোগিতা অংশ নিতে পারবে।

ক, খ ও গ – এই তিন বিভাগে রচনা প্রতিযোগিতায় অংশ নিতে পারবে থেকে অষ্টম শ্রেণি হতে স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীরা। ‘ক’ বিভাগে বিদ্যালয়/ মাদ্রাসা/ সমমানের ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণির শিক্ষার্থীরা ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শৈশবকাল’, ‘খ’ বিভাগে বিদ্যালয়/ মাদ্রাসা/ সমমানের নবম থেকে দশম শ্রেণির শিক্ষার্থীরা ‘বাংলাদেশের স্বাধীনতার রূপকার জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ এবং ‘গ’ বিভাগে একাদশ থেকে স্নাতকোত্তর/ সমমানের শিক্ষার্থীরা ‘সুখী, সমৃদ্ধ, শান্তির বাংলাদেশ প্রতিষ্ঠায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’ শীর্ষক রচনা প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে।

ক বিভাগে সর্বোচ্চ এক হাজার পাঁচশত শব্দ, খ বিভাগে দুই হাজার শব্দ এবং গ বিভাগে তিন হাজার শব্দের মধ্যে রচনা লিখতে হবে। প্রতিটি রচনা A4 আকৃতির কাগজের এক পৃষ্ঠায় এবং উপরেও বাম পাশে এক ইঞ্চি ফাঁকা জায়গা রেখে প্রত্যেক শিক্ষার্থীকে স্বহস্তে রচনা লিখতে হবে।

প্রচ্ছদ পৃষ্টায় রচনার বিভাগ, রচনার নাম, শিক্ষার্থীর নাম, শ্রেণি, শিক্ষা প্রতিষ্ঠানের নাম ও মোবাইল নম্বর উল্লেখ করতে হবে। রচনার সাথে অধ্যায়নরত শিক্ষার্থীর নাম ও শ্রেণি উল্লেখপূর্বক স্বাক্ষর ও সিল সহকারে সংশ্লিষ্ট শিক্ষা প্রতিষ্ঠান প্রধানের প্রত্যয়ন পত্র জমা দিতে হবে।

আগামী ২৩ মার্চ বিকেল ৫.০০টার মধ্যে নগর ভবনের ৪৩৭ নম্বর কক্ষে প্রধান সমাজকল্যাণ ও বস্তি উন্নয়ন কর্মকর্তার কার্যালয়ে রচনা জমা দিতে হবে অথবা ২২ মার্চের মধ্য শিক্ষার্থীরা নিজ ওয়ার্ডের কাউন্সিলর কার্যালয়ে জমা দিতে পারবেন। সেক্ষেত্রে সংশ্লিষ্ট কাউন্সিলর ২৩ মার্চ বিকেল ৫.০০টার মধ্যে প্রধান সমাজকল্যাণ ও বস্তি উন্নয়ন কর্মকর্তার কার্যালয়ে প্রেরণ নিশ্চিত করবেন।

প্রতি বিভাগে ১ম, ২য়, ৩য় এবং তিনটি বিশেষ পুরস্কারসহ সর্বমোট ১৮ জনকে পুরস্কৃত করা হবে। ‘ক’ বিভাগে ১ম, ২য় ও ৩য় পুরস্কার হিসেবে যথাক্রমে ২৫ হাজার, ১৫ হাজার ও ১০ হাজার টাকা; ‘খ’ বিভাগে ১ম, ২য় ও ৩য় পুরস্কার হিসেবে যথাক্রমে ২৫ হাজার, ২০ হাজার ও ১৫ হাজার টাকা; ‘গ’ বিভাগে ১ম, ২য় ও ৩য় পুরস্কার হিসেবে যথাক্রমে ৩০ হাজার, ২০ হাজার ও ১৫ হাজার টাকা এবং ৩ বিভাগে ৯ জনকে (প্রতি বিভাগে ৩ জন করে প্রত্যেককে ৩ হাজার টাকা) বিশেষ পুরস্কার প্রদান করা হবে।

করপোরেশন মনোনীত বিচারকমণ্ডলী কর্তৃক রচনার মূল্যায়নের পর চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হবে এবং মূল্যায়নের ক্ষেত্রে করপোরেশন মনোনীত বিচারকমণ্ডলীর মূল্যায়নই চূড়ান্ত বলে বিবেচিত হবে। প্রতিযোগিতার ফলাফল ও পুরস্কার বিতরণের তারিখ পরবর্তীতে জানানো হবে।