বীর পুলিশ মুক্তিযোদ্ধাদের আত্মস্মৃতি সংরক্ষণে রংপুর মেট্রোপলিটন পুলিশ

জাতীয় রংপুর

আজকের দেশ ডেস্ক : বাঙালি জাতির ইতিহাস হাজার বছরের ইতিহাস। ১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধ এই ইতিহাসের সবচেয়ে গৌরবময়, তাৎপর্যপূর্ণ ও আত্মত্যাগের ঘটনা। মুক্তিযুদ্ধের প্রধান কুশিলব হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, যাঁর নেতৃত্বে মুক্তিযুদ্ধ সংগঠিত হয়েছে। বীর মুক্তিযোদ্ধারা বাংলাদেশের স্বাধীনতা অর্জনের অন্যতম কারিগর। মুক্তিযুদ্ধের প্রতিটি ঘটনা বাঙালির প্রাণে আজও আলোড়ন সৃষ্টি ও দেশপ্রেমে উদ্বুদ্ধ করে। একই সাথে মুক্তিযোদ্ধাদের বীরত্বপূর্ণ সাহসিকতা ও বীরোচিত গল্পগুলি মুক্তিযুদ্ধের ইতিহাস এবং চেতনা সমুন্নত রাখার পাশাপাশি অসাম্প্রদায়িক রাষ্ট্র গঠন ও জাতীয় ঐক্য ধরে রাখতে বিশেষ ভূমিকা রাখবে।


বিজ্ঞাপন

মুক্তিযুদ্ধের ঘটনাগুলি বীর মুক্তিযোদ্ধার নিকট হতে শ্রবণে তাদের বক্তব্যে পাক হানাদার বাহিনীর নৃশংসতা, সহযোদ্ধাদের হারানোর বেদনা, শত কষ্টকর পরিস্থিতির মধ্যেও শত্রুপক্ষের প্রতি প্রতিশোধের স্পৃহা ও দেশ স্বাধীনের স্বপ্ন নিয়ে চেতনা জাগানিয়া মুক্তিযুদ্ধের গান, কবিতা ইত্যাদি হৃদয় দিয়ে অনুভব করলে কল্পনাতে একাত্তরের মুক্তিযুদ্ধ জীবন্ত হয়ে ওঠে, তখন নিজেকে সহযোদ্ধা মনে হয়।

বীর মুক্তিযোদ্ধারা সকলেই বার্ধক্যে উপনীত হয়েছেন, অনেকে চিরবিদায় নিয়েছেন। বার্ধক্যজনিত কারণে অনেকে নিভৃত জীবনযাপন করছেন, ফলে মুক্তিযুদ্ধের স্মৃতিগুলি হারিয়ে যেতে বসেছে। পরবর্তী প্রজন্মের জন্য মুক্তিযুদ্ধের এই স্মৃতিগুলি সংরক্ষণের প্রয়োজনীয়তা অনুভবের প্রেক্ষাপটে রংপুর মহানগরীতে বসবাসরত বীর পুলিশ মুক্তিযোদ্ধাদের মুক্তিযুদ্ধের আত্মস্মৃতি সংরক্ষণের উদ্যোগ গ্রহণ করা হয়। সম্মানিত পুলিশ কমিশনার জনাব মোহাঃ আবদুল আলীম মাহমুদ বিপিএম মহোদয়ের সুচিন্তিত পরিকল্পনা ও নির্দেশনায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্মশতবার্ষিকীতে সংকলনটি প্রকাশিত হল।

মুক্তিযোদ্ধাদের আত্মস্মৃতিগুলো সংকলনের প্রাক্কালে মুক্তিযোদ্ধা নির্বাচনে রংপুর মেট্রোপলিটন পুলিশে সংরক্ষিত বিভিন্ন জাতীয় দিবসে সংবর্ধনাপ্রাপ্ত মুক্তিযোদ্ধাগণের তালিকা অনুযায়ী রংপুর মহানগরীতে বসবাসরত পুলিশ মুক্তিযোদ্ধাদের স্বহস্তে লিখিত যুদ্ধের বর্ণনা সংগ্রহ ও তাঁদের বক্তব্যের ভিডিও ধারণ করা হয়। এরই সম্পাদিত সংকলন এই বইটি। সংকলনটির যে কোন ভুলত্রুটি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ করছি এবং পরবর্তী প্রকাশনায় তা সংশোধন করা হবে।

বইটি প্রকাশনার প্রতিটি স্তরে যারা সহযোগিতা করেছেন সম্পাদনা পরিষদ তাদের প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করছে।