দুদক এনফোর্সমেন্ট টিমের অভিযান

অপরাধ আইন ও আদালত

নিজস্ব প্রতিনিধি : নাটোর জেলার সিংড়া উপজেলার ১২ নং রামান্দখাজুরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তপন কুমার-এর বিরুদ্ধে এলজিএসপি প্রকল্পের অর্থ যথাযথ কাজ না করে উত্তোলনপূর্বক আত্মাসাতের অভিযোগের প্রেক্ষিতে দুদক, সজেকা, রাজশাহী-এর সহকারী পরিচালক মোঃ মহাতাব উদ্দিন-এর নেতৃত্বে গতকাল (২৪-০৩-২০২১ খ্রি.) একটি অভিযান পরিচালিত হয়েছে। অভিযোগের সত্যতা উদঘাটনের লক্ষ্যে দুদক টিম সরজমিনে উক্ত প্রকল্প এলাকা পরিদর্শনপূর্বক প্রাথমিক তথ্যপ্রমাণ সংগ্রহ, কাগজপত্র পরীক্ষা ও তথ্যানুসন্ধান করেছে। সত্য উদঘাটনের জন্য সংশ্লিষ্ট দপ্তর থেকে এ সংক্রান্ত আরও তথ্য প্রমাণ সংগ্রহ করা হয়েছে। এক্ষেত্রে কোন রকম অনিয়ম বা দুর্নীতি সংঘটিত হয়েছে কিনা সে বিষয়ে অধিকতর নিশ্চিত হওয়ার লক্ষ্যে সংশ্লিষ্ট দপ্তর সমূহ হতে আরও রেকর্ডপত্র সংগ্রহ করে তা পরীক্ষাপূর্বক কমিশন বরাবর বিস্তারিত প্রতিবেদন দাখিল করবে দুদক টিম।


বিজ্ঞাপন

যশোরের স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের আওতায় রাস্তা সংস্কারে নিম্ন মানের সামগ্রী ব্যবহারের অভিযোগের প্রক্ষিতে অভিযান পরিচালনা করেছে দুদক টিম। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে ঠিকাদার কর্তৃক যথাযথ নিয়ম অনুসরণপূর্বক রাস্তা নির্মাণ নিশ্চিত কারার জন্য কার্যকরী ব্যবস্থা গ্রহণের নির্দেশনা প্রদান করা হয়েছে। এক্ষেত্রে অনিয়ম বা দুর্নীতি বিষয়ে সংশ্লিষ্ট রেকর্ডপত্র ও তথ্য প্রমাণসমূহ পরীক্ষা করে কমিশন বরাবর বিস্তারিত প্রতিবেদন দাখিল করবে দুদক টিম।

এছাড়া, ইউনিয়ন পরিষদ সদস্যের বিরুদ্ধে অবৈধ গ্যাস সংযোগ ব্যবহার, কর্তৃপক্ষের বিরুদ্ধে ঘুষের বিনিময়ে নিয়ম বহির্ভূতভাবে ঠিকাদারি প্রতিষ্ঠানকে কাজ প্রদান, অফিস সহকারীর বিরুদ্ধে গ্রাহকের বিআরএস ও পর্চার কপি প্রদানে ঘুষ দাবি, প্রধান শিক্ষক ও সহকারী প্রধান শিক্ষকের বিরুদ্ধে বিদ্যালয়ের জমি অবৈধভাবে দখল, ইউপি সদস্যর বিরুদ্ধে বিদ্যুৎ সংযোগ দেওয়ার নামে অর্থ উত্তোলনপূর্বক আত্মসাৎ, স্থানীয় প্রভাবশালী ব্যক্তির বিরুদ্ধে রাজউকের অনুমোদন ব্যতিরেকে বহুতল ভবন নির্মাণ এবং অধ্যক্ষের বিরুদ্ধে জালিয়াতির মাধ্যমে কলেজ ফান্ডের টাকা উত্তোলন পূর্বক আত্মসাতের অভিযোগের প্রেক্ষিতে যথাপোযুক্ত ব্যবস্থা গ্রহণের জন্য ব্যবস্থাপনা পরিচালক-বাখরাবাদ গ্যাস ডিস্ট্রিবিউশন কো. লি.; জেলা প্রশাসক, ময়মনসিংহ-নেত্রকোণা-শরীয়তপুর; অথরাইজ অফিসার-রাজউক; মহাপরিচালক-মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর-কে বিষয়সমূহ অবহিত করে কমিশনের এনফোর্সমেন্ট ইউনিট থেকে পত্র প্রেরণ করা হয়েছে।
দুদক এনফোর্সমেন্ট ইউনিটে আগত অভিযোগের প্রেক্ষিতে সারাদেশে আজ ৯টি অভিযোগের বিষয়ে পদক্ষেপ গ্রহণ করেছে দুর্নীতি দমন কমিশন।