এবার অ্যাপের মাধ্যমে চাকরি পাবেন প্রতিবন্ধীরা

অর্থনীতি এইমাত্র

নিজস্ব প্রতিবেদক : দেশের প্রতিবন্ধী জনগোষ্ঠীকে মূলধারায় সম্পৃক্ত করতে সচেষ্ট সরকার। এই লক্ষ্যে প্রতিবন্ধী ব্যক্তিদের ব্যবহার উপযোগী সফটওয়্যার ‘ইমপোরিয়া’ চালু করেছে তথ্য ও প্রযুক্তি মন্ত্রণালয়।
রোববার দুপুরে অনলাইনে আয়োজিত এক অনুষ্ঠানে এ সফটওয়্যার উদ্বোধন ঘোষণা করেন তথ্য ও প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক।
পোর্টালটি উদ্বোধন করে তিনি বলেন, ইমপোরিয়া প্লাটফর্ম প্রতিবন্ধী ব্যক্তি ও চাকরি দাতা প্রতিষ্ঠানের মধ্যে সেতুবন্ধন হিসেবে কাজ করবে।
বাংলাদেশে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য ব্যবহার উপযোগী কোন সফটওয়্যার নেই। আইসিটি বিভাগের নির্দেশনায় এই প্রথমবারের মতো সব প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য ব্যবহার উপযোগী সফটওয়্যার চালু হলো।
সফটওয়্যারটিতে আছে ই-লার্নিং প্ল্যাটফর্ম, জব পোর্টাল ও মোবাইল অ্যাপস। ই-লার্নিং প্ল্যাটফর্মে আইসিটি বিষয়ক বিভিন্ন কোর্সের ৩৫০টি অডিও-ভিডিও টিউটোরিয়াল আছে এবং শুধুমাত্র দৃষ্টি প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য ৬০টি অডিও টিউটরিয়াল রয়েছে।
প্রতিবন্ধী ব্যক্তিরা ‘ই-লার্নিং প্ল্যাটফর্ম’ ব্যবহার করে নিজেদের দক্ষতা বাড়াতে পারবে এবং সব দক্ষতা যাচাইয়ের ব্যবস্থাও এতে আছে। ‘জব পোর্টাল’ এর মাধ্যমে প্রশিক্ষিত প্রতিবন্ধী ব্যক্তিরা চাকরির জন্য সিভি জমা দেয়া, চাকরি খোঁজা ও আবেদন করতে পারবেন।
আগ্রহী চাকরিদাতা প্রতিষ্ঠান চাকরির বিজ্ঞাপন দেয়াসহ নিয়োগের প্রয়োজনীয় ধাপগুলো অনুসরণ করে ভিডিও প্ল্যাটফর্মে সরাসরি ইন্টারভিউ নেয়ার মাধ্যমে যোগ্য প্রার্থী নির্বাচন করতে পারবেন।
অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন আইসিটি বিভাগের সম্মানিত সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম পিএএ এবং সিএসআইডি’র নির্বাহী পরিচালক খন্দকার জহুরুল আলম। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থপ্রতিম দেব।
‘ইমপোরিয়া’র উদ্বোধনী অনুষ্ঠানে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদপ্তর, বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষ, সিসিএ কার্যালয়, ডিজিটাল নিরাপত্তা এজেন্সি, সমাজকল্যাণ মন্ত্রণালয়, সমাজসেবা অধিদপ্তর, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, পরিকল্পনা কমিশন, এনজিও বিষয়ক ব্যুরো, জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন, সূচনা ফাউন্ডেশন, এনডিডি সুরক্ষা ট্রাস্ট, বিভিন্ন চাকরি দাতা প্রতিষ্ঠান, প্রতিবন্ধী ব্যক্তিদের নিয়ে কাজ করেন এমন দেশি-বিদেশি সংস্থার প্রতিনিধি এবং অনেক প্রতিবন্ধী অনলাইনের মাধ্যমে সংযুক্ত ছিলেন।
ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে আইসিটির ভূমিকার অন্যতম একটি মাইলফলক হিসেবে প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য ‘ইমপোরিয়া’ বিশেষ ভূমিকা রাখবে।


বিজ্ঞাপন