প্রয়োজন দায়িত্ববোধ

Uncategorized

মো মুস্তাফিজুর রহমান : বিভিন্ন বিষয়ে যোগ্যতা,পারদর্শীতা বা সক্ষমতা অনেকেরই থাকে কিন্তু সেই যোগ্যতাকে পরিপূর্ণতা দান করার জন্য প্রয়োজন দায়িত্ববোধ। অর্থাৎ দায়িত্ব নিয়ে কাজ না করলে কোন কাজই নিখুঁতভাবে সম্পন্ন হয়না। নিখুঁতভাবে কাজ সম্পন্ন না হওয়া মানে আপনি সফল নন। নিখুঁতভাবে কর্মসম্পাদন করার পেছনে যে দুটি রসদের সমন্বয়সাধন হয়েছে, তা হলো ক্যাপাবিলিটি ও একাউন্ট্যাবিলিটি। ক্যাপাবিলিটি হলো আপনি কোন কাজ করতে যোগ্য বা সামর্থ্য, আর একাউন্ট্যাবিলিটি হলো দায়িত্ব।


বিজ্ঞাপন

আপনি যদি শুধুমাত্র ক্যাপাবিলিটির ধারক হয়ে থাকেন তাহলে পরিপূর্ণ সফলতা কখনোই আশা করতে পারেন না। কারণ যোগ্যতা বা ক্যাপাবিলিটি প্রমাণের জন্য দায়িত্ববোধ থাকা আবশ্যিক কিন্তু আপনার সেই দায়িত্ব বা একাউন্ট্যাবিলিটির জায়গাটায় ঘাটতি রয়েছে। অপরদিকে আপনি যদি শুধুমাত্র একাউন্ট্যাবিলির ধারক হয়ে থাকেন, তাহলে আপনি সাফল্যের পরিপূর্ণতা আশা করতে পারেন, তবে কালক্ষেপণ হবে। কারণ একাউন্ট্যাবিলিটি বা দায়িত্ববোধ মানুষকে যোগ্যতা অর্জনের জন্য প্রস্তুত করে থাকে। নির্ভেজাল দায়িত্ববোধ যে কোন অর্জনের জন্য প্রধান হাতিয়ার। সুতরাং ক্যাপাবিলিটি বা যোগ্যতা থেকে একাউন্ট্যাবিলিটি বা দায়িত্বের প্রয়োজনীয়তা বেশী করেই অনুধাবন করা জরুরী। প্রতিটি সফল মানুষ দুয়ের সমন্বয়েই সফলতা অর্জন করেছে কিন্তু শুধুমাত্র ক্যাপাবিলিটি বা যোগ্যতা দিয়ে কাঙ্খিত সফলতা অর্জন করা সম্ভব নয়।

আমরা অনেকেই নিজকে যোগ্য বলে ঢোল পিটাই কিন্তু দায়িত্বশীল হিসেবে আত্নপ্রকাশ করার দুঃসাহস অনেকেই দেখাতে পারিনা। কারণ যোগ্যতা প্রমাণের জন্য দায়িত্বশীলতাকেই আগে দৃশ্যমান করতে হয়। যোগ্যতার ঝনঝনানিতে মুগ্ধতা নিয়ে বিচরণ করলেও দায়িত্বের অপ্রতুলতা আমাদের সফলতার দ্বারে পৌছাতে বাধা হয়ে দাড়াচ্ছে। নিজকে যোগ্য মনে করে দাম্ভিকতা পরিহার করুন, দায়িত্বশীল ভূমিকায় অগ্রবর্তী হতে পারলে দাম্ভিকতা ছাড়াই যোগ্যতা অর্জন করা সম্ভব।