ঈদযাত্রায় সড়কে ঝড়ল অর্ধশতাধিক প্রাণ

অন্যান্য এইমাত্র জাতীয় জীবন-যাপন সারাদেশ

বাসের ধাক্কায় দুমড়ে-মুচড়ে গেল পুলিশের পিকআপ
বিশেষ প্রতিবেদক : এবারের ঈদে সড়কে প্রাণ গেছে অর্ধশতের বেশি। বেপরোয়া ও লাইসেন্সবিহীন গাড়ি চালকের কারণে হতাহতের হয়েছে বলে মনে করেন সংশ্লিষ্টরা। তারপরও অন্যান্য বছরের তুলনায় এবার প্রাণহানির সংখ্যা কমেছে বলে জানিয়েছেন নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনকারীরা। যদিও বিশেষজ্ঞরা বলছেন, সড়কে প্রাণহানি শূন্যের কোঠায় নামিয়ে আনতে সবপক্ষকে আরো আন্তরিক ও কঠোর হতে হবে।
প্রতিবছর ঈদকে কেন্দ্র করে সারাদেশে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান শতাধিক মানুষ। এবার ঈদযাত্রায় এর সংখ্যা কতো তার সঠিক হিসেব এখনো পাওয়া যায়নি। তবে বিভিন্ন সংস্থা বলছে, গেলো ২ জুন থেকে ৮ জুন পর্যন্ত সাতদিনে ঈদযাত্রায় সারাদেশের সড়কে প্রাণ গেছে ৫৬ জনের।
দুর্ঘটনা নিয়ে কাজ করা বুয়েটের এই গবেষক বলছেন, আগের বছরের চেয়ে এবার সড়কে মৃত্যু কমেছে এটা বলার সুযোগ নেই। সরকারি তদারকি সংস্থাগুলোর নজরদারি বাড়ানো না গেলে সড়কে মৃত্যুর মিছিল থামবে না বলেও মনে করেন তিনি।
বুয়েটের সহকারী অধ্যাপক সাইফুন নেওয়াজ বলেন, এবার মহাসড়কে যানজট কম ছিল তাতে গাড়ির গতি ছিলো। এবারে গড়ে প্রতিদিন ১২ জনের মত মারা গিয়েছে।
যদিও নিরাপদ সড়ক নিয়ে কাজ করা ইলিয়াস কাঞ্চন মনে করেন, এবার সড়ক দুর্ঘটনা ও মৃত্যুর হার কমলেও দুর্ভোগ কমেনি। ফিটনেস বিহীন গাড়ি, লাইসেন্স বিহীন চালক এবং বেপরোয়া গাড়ি চালানো বন্ধ হলে মৃত্যুর সংখ্যা আরো কমবে।
নিরাপদ সড়ক চাইয়ের চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন বলেন, যতটা স্বস্তি-দায়ক হওয়ার কথা ছিল ততটা স্বস্তি-দায়ক হয়নি। অন্য বারের তুলনায় কম মৃত্যু হয়েছে বলে আমরা ধরে নিতে পারি। গাড়ির ফিটনেস না থাকলে চালকের ফিট না থাকলে গাড়ির নিয়ন্ত্রণ হারাবেই। মালিক এবং চালকের আরেকটু বেশি সচেতন হওয়া দরকার। সেতুমন্ত্রী বলছেন, এবারের ঈদযাত্রা ইতিহাসের সবচেয়ে স্বস্তিদায়ক ছিলো। ওবায়দুল কাদের বলেন, এবারের মত স্বস্তিদায়ক ঈদ যাত্রা দেশের ইতিহাসে হয়নি।
সড়কে মৃত্যু কমাতে বাস মালিক, পরিবহন শ্রমিকসহ সংশ্লিষ্টদের সঙ্গে নিয়ে সড়ক দুর্ঘটনা রোধে ১১১ দফা সুপারিশ দ্রুত বাস্তবায়নের দাবি জানিয়েছেন সংশ্লিষ্টরা।
বাসের ধাক্কায় দুমড়ে-মুচড়ে গেল পুলিশের পিকআপ : সাতক্ষীরার কালিগঞ্জে যাত্রীবাহী বাস ও পুলিশের পিকআপের মুখোমুখি সংঘর্ষে কালিগঞ্জ থানার ওসিসহ ১০ জন আহত হয়েছেন। রোববার সকাল সাড়ে ১০টার দিকে সাতক্ষীরা-কালিগঞ্জ সড়কের হাদিপুর এলাকায় এই দুর্ঘটনা ঘটে।
আহতরা হলেন- ওসি হাসান হাফিজুর রহমান, কনস্টেবল বখতিয়ার ও পুলিশ পিকআপের চালক অমিত। তাদেরকে উদ্ধার করে সাতক্ষীরা সদর হাসপাতালে পাঠানো হয়েছে।
অন্যদিকে যাত্রীবাহী বাসের কমপক্ষে সাত যাত্রী আহত হয়েছেন। তাদেরকে নলতা হাসপাতালে ভর্তি করা হয়েছে।
প্রত্যক্ষদর্শীরা জানান, ওসি হাসান হাফিজুর রহমানকে বহনকারী পুলিশ পিকআপটি সাতক্ষীরার শহর থেকে কালিগঞ্জের দিকে যাওয়ার পথে দেবহাটার হাদিপুর এলাকায় পৌঁছালে বিপরীতদিকগামী একটি বাসের সঙ্গে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে পুলিশ পিকআপটি দুমড়ে-মুচড়ে যায়। মারাত্মক আহত হন ওসিসহ তার সঙ্গে থাকা আরও দুজন কনস্টেবল। কালিগঞ্জ থানার উপ-পরিদর্শক আজিম হোসেন ঘটনার সত্যতা নিশ্চিত করেছেন।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *