লকডাউনের আগেই রাজধানীর শপিংমলগুলোতে কেনাকাটার হিড়িক

অর্থনীতি এইমাত্র জাতীয় বানিজ্য

নিজস্ব প্রতিবেদক : স্বাস্থ্যবিধির তোয়াক্কা না করেই রাজধানীর ফুটপাতের দোকান ও শপিংমলে কেনাকাটার হিড়িক পড়েছে। মাস্ক পরলেও নেই সামাজিক দূরত্ব। সর্বাত্মক লকডাউনের আগেই কেনাকাটা সারতে সাধারণ মানুষের নানা অজুহাত। তবে, দোকান মালিক সমিতির দাবি, স্বাস্থ্য সুরক্ষার শর্ত মেনেই বেচাবিক্রি করছেন তারা।
রাজধানীর মার্কেটগুলোতে স্বাভাবিকভাবেই চলছে বেচাকেনা। দেখে বোঝার উপায় নেই করোনার সংক্রমণ রোধে সর্বাত্মক লকডাউনে যাওয়ার আগে চলছে কঠোর বিধিনিষেধ।
মাস্ক পরার সংখ্যা বাড়লেও নিরাপদ দূরত্বে অবস্থান কেউই মানছেন না। গাদাগাদির মধ্যেই শিশুদের নিয়ে অনেকে মার্কেটে আসছেন ।
এদিকে বৈশাখ, রোজা আর ঈদের প্রস্তুতি নিয়ে পসরা সাজালেও বিক্রি নিয়ে হতাশ দোকানদাররা।
এক দোকানদার বলেন, ‘এত টাকা পুঁজি দিয়ে মালামাল তুলে যদি বিক্রি না করতে পারি তাহলে আত্মহত্যার পথ ছাড়া আর কিছু দেখছি না। পরিবার চলবে কীভাবে। এত টাকা ঋণ করে যে মাল তুলছি। ঋণ পরিশোধ করবে কীভাবে।’
করোনাকালে কঠোরভাবে স্বাস্থ্যবিধি মেনেই বেচাকেনা চলছে বলে দাবি নিউ সুপার মার্কেট দক্ষিণ বণিক সমিতির সভাপতির। তিনি বলেন, ‘আমরা সবাই হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করছি, মাস্ক ব্যবহার করছি এবং মাস্ক ছাড়া আমরা মার্কেটে কাউকে ঢুকতে দিই না। এর চেয়ে বেশি স্বাস্থ্যবিধি মানা কোনোভাবেই সম্ভব না।’
মহামারি করোনার সংক্রমণ রোধে যেখানে জনসচেতনতার কোনো বিকল্প নেই সেখানে মার্কেটগুলোতে দেখা গেল কঠোর লকডাউন মানার প্রস্তুতি নিতে স্বাস্থ্যবিধির তোয়াক্কা না করেই কেনাকাটা সারতে আসছেন নগরবাসী।


বিজ্ঞাপন