ফোন করলেই পৌঁছে যাবে বিনামূল্যের অক্সিজেন সিলিন্ডার

জাতীয় জীবন-যাপন

নিজস্ব প্রতিবেদক : দেশে করোনা পরিস্থিতি মারাত্মক আকার ধারণ করেছে। প্রতিদিন বাড়ছে মৃত্যু সংখ্যা। এমন পরিস্থিতিতে চ্যারিটি সংগঠন ‘লাভ শেয়ার বিডি’ বিনামূল্যে অক্সিজেন সিলিন্ডার সরবরাহের উদ্যোগ নিতে যাচ্ছে।
এ প্রসঙ্গে লাভ শেয়ার বিডির রাজধানী শাখার অপারেশন ইনচার্জ (শাহজাহানপুর) কামরুল আলম বলেন, ‘করোনা পরিস্থিতিতে মানুষ বাঁচাতে আমরা এখন বিনামূল্যে অক্সিজেন সিলিন্ডার বিতরণের স্বীদ্ধান্ত নিয়েছি। আশা করছি, আগামী দু’এক দিনের মধ্যে এ কাজ শুরু করতে পারবো। আমরা সংগঠনের সীমিত সাধ্য নিয়েই এ মহামারিতে সক্রিয় থাকতে চাই।
তিনি বলেন, নির্ধারিত কিছু ফোন নম্বর আমাদের ফেসবুক পেইজে দেওয়া হবে। যাতে কল করলে সংগঠনের ভলান্টিয়াররা বিনামূল্যে অক্সিজেন সিলিন্ডার বাড়িতে পৌঁছে দেবে। আমাদের এ কার্যক্রম চলবে রাত দিন ২৪ ঘণ্টাই।
লাভ শেয়ার বিডি রাজধানীর বিভিন্ন এলাকায় রমজান মাসের প্রথম দিন থেকে প্রতিদিন শতাধিক পরিবারের মধ্যে ইফতার উপহার বাড়ি বাড়ি পৌঁছে দিয়েছে। ‘লকডাউনে’ রুটি-রুজি হারানো বিপন্ন মানুষের জন্য এ কার্যক্রমও বন্ধ থাকবে না বলেও জানান কামরুল আলম।
লাভ শেয়ার বিডির স্লোগান ‘নিজেকে দিয়ে শুরু’। সংগঠনটি বিশ্বাস করে, দাতা ও দান গ্রহীতা বলে কিছু নেই। মানুষ শুধু পারে ভালোবাসা বিনিময় করতে। উপহার ও মানুষের পাশে দাঁড়ানো এ ভালোবাসা বিনিময়ের উদাহরণমাত্র। দুঃসময় মানুষের জীবনে থাকেই। একটু সাহায্য সহানুভূতির হাত বাড়িয়ে দিলেই জীবনের খারাপ অবস্থা বদলে যেতে পারে। ‘লাভ শেয়ার বিডি’ সেই কাজটিই করতে চায় নিজেদের মতো করে। বড় দাতাগোষ্ঠি বা রাষ্ট্র কারো ওপর নির্ভর না করে নিজেদের কিছু উদ্যোগেই দেশ বদলে যেতে পারে।
সংগঠনটির কার্যক্রম নিয়ে ‘লাভ শেয়ার বিডি’র অপারেশন ইনচার্জ (শাহজাহানপুর) কামরুল আলম বলেন, মানবতার সেবার কার্যক্রমের অংশ হিসেবে স্বাস্থ্য ক্যাম্পে অংশ নিয়ে বৃদ্ধদের চোখের ছানি অপারেশন করা, রাজধানীর শাহজাহানপুরে সেলাই প্রশিক্ষণ কেন্দ্র পরিচালনাসহ বিভিন্ন কাজ করে যাচ্ছে। মানুষকে ভিক্ষাবৃত্তি থেকে বের করে সক্ষম করা আমাদের একটি লক্ষ্য।
তিনি বলেন, ‘আমরা সবাইকে আহ্বান জানাই, লাভ শেয়ার বিডির কার্যক্রমে যুক্ত হতে। জলবায়ু পরিবর্তন পরিস্থিতি মোকাবিলা ও পরিবেশ দূষণ প্রতিরোধে আমরা সামনের দিনে কাজ করার কথা ভাবছি। এছাড়া মহামারি শেষে পরিস্থিতি স্বাভাবিক হলে গ্রাম ও শহরে লাইব্রেরি, চলচ্চিত্র প্রদর্শনসহ সংস্কৃতি চর্চার পরিবেশ গড়ে তোলার কাজটিও লাভ শেয়ার বিডি করে যেতে চায়।