পশুপাখিরও খাবার দেন প্রধানমন্ত্রী

জাতীয়

নিজস্ব প্রতিবেদক: মরণব্যাধি করোনাভাইরাসের সঙ্কটকালে দেশের খেটে খাওয়া মানুষের জন্য সহায়তায় সাড়ে ১০ কোটি টাকা বরাদ্দ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
প্রত্যেক জেলা প্রশাসকদের (ডিসি) মাধ্যমে সেটা অসহায় মানুষের হাতে পৌঁছাবে। এছাড়া ৩৩৩ এ কল দিয়ে মিলবে খাদ্য সামগ্রী, সেখানেও বরাদ্দ প্রায় ৫৭৪ কোটি। মানুষের সহায়তার পাশাপাশি এই সময়ে পশুপাখির জন্যও খাবার দিচ্ছেন শেখ হাসিনা।
জানা গেছে, গণভবনে প্রতিদিন দুপুরে বানরের জন্য খাবার দেয়া হয়। পাখিদের জন্য পাত্রে রাখা হয় খাবার। গরু, ছাগল, হাস, মুরগি, কবুতরের জন্যও রয়েছে খাবারের বরাদ্দ। সোমবার সরকারের তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এসব তথ্য জানিয়েছেন।
প্রতিমন্ত্রী নিজের ভেরিফাইড ফেসবুক পেজে ভিডিও শেয়ার করে লেখেন, গণভবনে প্রতিদিন দুপুর বেলা বানরদের জন্য খাবার দেওয়া হয় এবং বিভিন্ন জায়গায় মাটির পাত্রে পানি রাখা হয় পাখিদের জন্য। এছাড়া গরু, ছাগল, হাস, মুরগি, কবুতরের জন্য খাবার সরবরাহ করা হয়। শেখ হাসিনার নির্দেশনায় রমজান ও ঈদ উপলক্ষে কর্মহীন মানুষদেরকে খাবার ও টাকা পাঠানো হচ্ছে প্রশাসন ও জনপ্রতিনিধিদের মাধ্যমে। আওয়ামী লীগসহ সকল সহযোগী সংগঠন খাবার বিতরণ শুরু করে দিয়েছে।
গত ২০২০ সালের ৮ই মার্চ প্রথম করোনা রোগী বাংলাদেশের মাটিতে শনাক্ত হওয়ার পর থেকে বিগত ১৩ মাস অক্লান্ত পরিশ্রম করে যাচ্ছেন শেখ হাসিনা। শহর থেকে গ্রাম বিভিন্ন শ্রেণি-পেশার সকল মানুষের খোঁজ-খবর রাখছেন যেন একজন মানুষ অভুক্ত না থাকে। কর্মহীন মানুষ যেন কষ্ট না পায় তার জন্য নির্দেশনা দিয়েছেন। আর ৩৩৩ নম্বরে ফোন করে যেন জরুরি খাদ্য সহায়তা সকলে পেতে পারেন। যারা হয়তো প্রকাশ্যে হাত পেতে সহযোগিতা চাইতে দ্বিধাবোধ করছেন তারাও যেন ৩৩৩ এই নম্বরে ফোন করে জরুরি খাদ্য সহায়তা পান সেটার জন্য আমরা ব্যবস্থা গ্রহণ করেছি। ২০১৮ সালের ১৩এপ্রিল প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা, ডিজিটাল বাংলাদেশের আর্কিটেক্ট সজীব ওয়াজেদ জয় উদ্বোধন করেছিলেন তথ্য ও সেবা সবসময় ৩৩৩।
প্রতিমন্ত্রী সবাইকে মানুষের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়ে আরও লেখেন, আপনাদের সকলকে অনুরোধ করবো আসুন, আমরা যার যতটুকু সামর্থ্য আছে সে ততটুকু সামর্থ্য নিয়ে যেন আমরা আমাদের আত্মীয় বন্ধু প্রতিবেশী সকলের পাশে দাঁড়াই এবং এই মহামারি মোকাবিলায় আত্মনিয়োগ করি।


বিজ্ঞাপন