আইওসি ওয়েস্টপ্যাককে কর্মসূচি ও কার্যক্রম গ্রহণের জন্য পররাষ্ট্রসচিবের ধন্যবাদ

আন্তর্জাতিক জাতীয়

নিজস্ব প্রতিনিধি : পররাষ্ট্রসচিব রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন, ওয়েস্টার্ন প্যাসিফিকের (ওয়েস্টপ্যাক) জন্য আইওসি উপ-কমিশনের ১৩ তম আন্তঃসরকারী অধিবেশন শেষে তাঁর সমাপনী বক্তব্যে সাম্প্রতিক সময়ে আইওসি ওয়েস্টপ্যাককে কর্মসূচি ও কার্যক্রম গ্রহণের জন্য ধন্যবাদ জানিয়েছে এবং এর সক্ষমতা বৃদ্ধির জন্য আহ্বান জানিয়েছে এই অঞ্চলের বাস্তবতার উপর ভিত্তি করে বিশেষভাবে তৈরি প্রোগ্রামগুলির মাধ্যমে সদস্য রাষ্ট্রসমূহ।


বিজ্ঞাপন

তিনি সমুদ্র বিশেষজ্ঞ এবং গবেষণার একটি ডাটাবেস তৈরির প্রয়োজনীয়তার উপর নজর রেখেছিলেন; বিভিন্ন আন্তর্জাতিক, জাতীয় এবং আঞ্চলিক গবেষণা সংস্থার সাথে সহযোগিতা; বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি নেটওয়ার্ক তৈরি; গবেষণা ফলাফলের বাণিজ্যিকীকরণের জন্য বেসরকারী সংস্থাগুলির সাথে যোগাযোগ স্থাপন; গবেষণায় বেসরকারী বিনিয়োগকে উত্সাহিত করার জন্য একটি প্ল্যাটফর্ম তৈরি করুন এবং সর্বাধিক গুরুত্বপূর্ণভাবে এই অঞ্চলের সামগ্রিক সক্ষমতা তৈরি করুন।
পররাষ্ট্রসচিব নবনির্বাচিত কো-চেয়ারসকে (জাপান থেকে মিঃ কেন্টারো অ্যান্ডো এবং চীন থেকে অধ্যাপক ড। ফাংলি কিআইএও) এবং সদ্য নির্বাচিত ভাইস-চেয়ার (মালয়েশিয়া থেকে অধ্যাপক ডাটো ‘ডাঃ আইলিন তান শ হওয়াই) অভিনন্দন জানিয়েছেন এবং তাদের সফল কামনা করেছেন। সময়কাল ২ April শে এপ্রিল থেকে শুরু হওয়া তিন দিনের অধিবেশনটি শতাধিক প্রতিনিধিদের অংশগ্রহণে সফলভাবে সমাপ্ত হয়েছে।