ভোক্তা-অধিকারের বাজার তদারকি

বানিজ্য

নিজস্ব প্রতিনিধি : বিশেষ সেবা সপ্তাহ (৩০ এপ্রিল -০৬ মে ২০২১) উপলক্ষ্যে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃক দেশব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে। এসকল কর্মসূচির অংশ হিসেবে শুক্রবার ঢাকাসহ জেলা ও উপজেলা পর্যায়ে বিশেষ বাজার তদারকি এবং সচেতনতামূলক প্রচার কার্যক্রম পরিচালিত হয়। উক্ত বাজার মনিটরিং এবং প্রচার কার্যক্রমে উপস্থিত থেকে সার্বিক বিষয়ে দিকনির্দেশনা প্রদান করেন অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা। এসময় তাঁর সাথে উপস্থিত ছিলেন অধিদপ্তরের পরিচালক জনাব শামীম আল মামুনসহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ। রাজধানীর কাওরান বাজার, নিউমার্কেট ও হাতিরপুল বাজারে মনিটরিংকালে অধিদপ্তরের মহাপরিচালক নিত্যপণ্যসহ বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠান পরিদর্শন করে ব্যবসায়ীদের করণীয় বিষয়ে বিভিন্ন নির্দেশনা প্রদান করেন এবং ভোক্তা -ব্যবসায়ীদের করণীয় সম্পর্কিত লিফলেট প্রদান করেন। এসময় তিনি নিউমার্কেট এলাকার বনলতা কাঁচাবাজারে শতভাগ মূল্যতালিকা প্রদর্শন নিশ্চিত করায় বাজারের ব্যবসায়ীদের ধন্যবাদ জানান।


বিজ্ঞাপন

বিশেষ সেবা সপ্তাহ উপলক্ষে আজ ঢাকাসহ সারাদেশে ৭১টি মনিটরিং টিম কর্তৃক ভোক্তাস্বার্থ বিরোধী বিভিন্ন অপরাধে ১৪২টি ব্যবসা প্রতিষ্ঠানকে মোট ৩,৭০,০০০/- জরিমানা আরোপ ও আদায় করা হয়।

ঢাকা মহানগরীতে ১৬টি মনিটরিং টিম কর্তৃক ২৭টি বিভিন্ন পাইকারী ও খুচরা বাজার তদারকি করা হয়। রাজধানীর এসকল বাজারে অভিযান পরিচালনা করেন ঢাকা বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক (উপসচিব) মনজুর মোহাম্মদ শাহরিয়ার, প্রধান কার্যালয়ের উপপরিচালক আতিয়া সুলতানা, মোঃ মাসুম আরেফিন, আফরোজা রহমান, বিকাশ চন্দ্র দাস, সহকারী পরিচালক শাহনাজ সুলতানা, ঢাকা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক ফাহমিনা আক্তার, প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক রজবী নাহার রজনী, তাহমিনা বেগম, ইন্দ্রানী রায় ও জান্নাতুল ফেরদাউস ।

এছাড়া বাণিজ্য মন্ত্রণালয় কর্তৃক পরিচালিত মোবাইল টিমের সাথে বাজার তদারকি করেন অধিদপ্তরের প্রধান কার্যালয়ের সহকারী পরিচালক প্রনব কুমার প্রামানিক, ঢাকা বিভাগীয় কার্যালয়ের সহকারী পরিচালক রোজিনা সুলতানা, মাগফুর রহমান ও জনাব মাহমুদা আক্তার।
এছাড়া রাজধানীর বাইরে বিভাগীয় কার্যালয়ের উপপরিচালক ও জেলা কার্যালয়ের সহকারী পরিচালকগণের নেতৃত্বে জেলা ও উপজেলা পর্যায়ে বিশেষ সেবা সপ্তাহ উপলক্ষ্যে বিশেষ বাজার তদারকি ও সচেতনতামূলক প্রচার কার্যক্রম পরিচালিত হয়।

রাজধানীর কাওরান বাজার, নিউমার্কেট, হাতিরপুল, পলাশী, মোহাম্মদপুর কৃষি মার্কেট, টাউনহল, মহাখালী, গুলশান -১,গুলশান -২, বনানী, বি ডি আর মার্কেট, উত্তরা জহুরা মার্কেট, খিলগাঁও তালতলা, খিলগাঁও রেলগেট, বাসাবো,শাহজাহানপুর, মালিবাগ, মালিবাগ রেলগেট, শান্তিনগর, যাত্রাবাড়ী, উত্তর বাড্ডা, মধ্য বাড্ডা, মুগদা, ভাটারা, হাজারিবাগ, সাদেক খান কৃষি মার্কেট, রায়ের বাজার, ঝিগাতলা এলাকার বিভিন্ন ফলের আড়ত, কাঁচাবাজার ও নিত্যপণ্যের দোকানে তদারকিকালে তরমুজ, সবজি, পেঁয়াজ, ছোলা,ডাল, ভোজ্যতেল, চিনি,খেজুরসহ অন্যান্য নিত্যপণ্য যৌক্তিকমূল্যে বিক্রয় হচ্ছে কিনা তা তদারকি করা হয়। একইসাথে সংশ্লিষ্ট ব্যবসা প্রতিষ্ঠানে মূল্য তালিকা সঠিকভাবে প্রদর্শন, নির্ধারিত দামে পণ্য বিক্রয়,পণ্যের ক্রয় রসিদ সংরক্ষণ, মূল্য তালিকায় প্রদর্শিত মূল্যের সাথে বিক্রয় রসিদের গরমিল, সঠিক ওজন, মেয়াদ উত্তীর্ণ পণ্য, নকল পণ্যসহ ভোক্তাস্বার্থ বিরোধী কোন অপরাধ সংঘটিত হচ্ছে কিনা তা পর্যবেক্ষণ করা হয়। তদারকিকালে বাজারে নিত্যপণ্যের সরবরাহ স্বাভাবিক ও পণ্যমূল্য যৌক্তিক পর্যায়ে রয়েছে পরিলক্ষিত হয় এবং সরকার নির্ধারিত দামে ভোজ্যতেল, পেঁয়াজ, ছোলা, ডাল,চিনিসহ অন্যান্য নিত্যপণ্য বিক্রি হতে দেখা যায়। এসময় তরমুজ বিক্রয়ে কিছু অনিয়মের দায়ে কয়েকটি ফলের আড়ৎসহ পণ্যের মূল্যতালিকা প্রদর্শন না করা ও নির্ধারিত দামের চেয়ে বেশী দামে পণ্য বিক্রয় করার অপরাধে কয়েকটি নিত্যপণ্যের দোকানকে জরিমানা আরোপ করা হয় এবং এ ধরনের অপরাধমূলক কর্মকাণ্ড হতে বিরত থাকার জন্য সতর্ক করা হয়।

বিশেষ সেবা সপ্তাহ উপলক্ষে ভোক্তা-ব্যবসায়ীদের মধ্যে সচেতনতা বৃদ্ধির জন্য ঢাকা মহানগরীর বিভিন্ন বাজারে ট্রাক-শো এর মাধ্যমে প্রচারনা পরিচালিত হয়। বিভিন্ন বাজার, শপিংমল, সুপারশপে ভোক্তা-ব্যবসায়ীদের করণীয় সম্পর্কিত ব্যানার টানানো হয়। বাজারে স্বাস্থ্যবিধি পরিপালনের জন্য অধিদপ্তরের পক্ষ থেকে ভোক্তা-ব্যবসায়ীদের মধ্যে মাস্ক বিতরণ করা হয়।

আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য, স্বাস্থ্য বিভাগ, কৃষি বিভাগ, মৎস্য বিভাগ, ক্যাবসহ সংশ্লিষ্ট শিল্প ও বণিক সমিতির প্রতিনিধিবৃন্দ অধিদপ্তর পরিচালিত বাজার অভিযানে সহযোগিতা প্রদান করেন।

বাজার তদারকিকালে ভোক্তা অধিকার বিষয়ে জনসচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ভোক্তা ও ব্যবসায়ীবৃন্দের মধ্যে লিফলেট, প্যাম্পলেট বিতরণ এবং করোনাকালে মাস্ক পরিধানসহ স্বাস্থ্যবিধি পরিপালনের জন্য হ্যান্ডমাইকে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় পরামর্শ দেয়া হয়।

এছাড়াও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ ভোক্তা অধিকার সংরক্ষণ আইন অনুযায়ী ভ্রাম্যমাণ আদালত পরিচালনার মাধ্যমে ভোক্তা অধিকার নিশ্চিতকরণসহ স্থিতিশীল বাজার ব্যবস্থা গড়ে তোলার লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করছেন।

এ বিষয়ে অধিদপ্তরের মহাপরিচালক বাবলু কুমার সাহা ব্যবসায়ীদের পণ্য ক্রয়ের রসিদ সংরক্ষণ, মূল্যতালিকা হালনাগাদপূর্বক প্রদর্শন এবং বিভিন্ন পর্যায়ের ব্যবসায়ীদের নিয়মতান্ত্রিকভাবে ব্যবসা কার্যক্রম পরিচালনার জন্য অহবান জানান।
একই সাথে বাজারে সরকার নির্দেশিত স্বাস্থ্যবিধি পরিপালনের জন্য ভোক্তা-ব্যবসায়ীদের অনুরোধ করেন তিনি।