খুলনায় বহুগামিনী নীলার বিবাহের নামে প্রতারণার ফাঁদ

অপরাধ খুলনা সারাদেশ

সুমন হোসেন, খুলনা বিভাগীয় ব্যুরো : সুলতানা পারভীন। ডাক নাম নীলা। আবার কখনো বৃষ্টি। বয়স ৩৭-এর কোঠায়। পৈত্রিক বাড়ি মাদারীপুর। বসবাস খুলনা মহানগরীর সোনাডাঙ্গা আবাসিক এলাকায়। তার বিরুদ্ধে বিবাহের নামে ফাঁদে ফেলে একাধিক পুরুষকে নিঃস্ব করার অভিযোগ উঠেছে। রয়েছে ব্যাংকের চেক জালিয়াতিসহ প্রতারণার নানা অভিযোগও। এ সংক্রান্ত একাধিক মামলার আসামিও তিনি।
মূলত: শারীরিক গঠন ও রূপ-যৌবন-ই মূল সম্পদ নীলার। এটিকে পুঁজি করে তিনি বিবাহের নামে ধনাঢ্য ও পদস্থ কর্মকর্তা, চাকরিজীবী পুরুষদের ফাঁদে ফেলেছেন। আর হাতিয়ে নিয়েছেন বহু নগদ অর্থ ও সম্পদ। পরবর্তীতে তাদের বিরুদ্ধে নারী নির্যাতনসহ যৌতুক দাবি সংক্রান্ত একাধিক মামলা করে নিঃস্ব করে ছেড়েছেন। সর্বশেষ তার বিরুদ্ধে সম্পর্কের সূত্র ধরে চেক চুরি করে অপর এক নারীর ব্যাংক হিসাব থেকে ১০ লাখ টাকা উত্তোলনের ঘটনায় মামলা দায়ের করা হয়েছে।
একাধিক অভিযোগ ও অনুসন্ধানে জানা গেছে, সুলতানা পারভীন নিলা এ পযন্ত ৮টি-এর অধিক বিয়ে করেছেন। বিয়ে করে কিছুদিন পর সেই স্বামীকে ছেড়ে দেয়া এবং তার কাছ থেকে দেনমোহরের টাকাসহ নানা কৌশলে বাড়ি-গাড়ী হাতিয়ে নেওয়াই তার প্রকৃত ব্যবসা। তার মূল টার্গেট সম্পদশালী, ব্যবসায়ী, উচ্চপদস্থ চাকরিজীবী ও প্রবাসী পুরুষ। প্রথমে টার্গেট নিশ্চিত করে তিনি ধীরে ধীরে সংশ্লিষ্ট ব্যক্তির সঙ্গে প্রেমের সম্পর্ক গড়ে নিজ দেহের সৌন্দর্য ও কথা মালার মারপ্যাঁচে আটকে ফেলেন টার্গেটকৃত পুরুষদের।
অনুসন্ধানে জানা গেছে, ১৯৯৯ সালে সুলতানা পারভীনের প্রথম বিয়ে হয় মাদারীপুর জেলার হরিকুমারিয়া গ্রামের আলহাজ্ব আব্দুল হাকিম শিকদারের জাপান প্রবাসী ছেলে শাহাবউদ্দিন সিকদারের সাথে। নিলার বয়স ছিল তখন ১৫ বছরেরও কম। কিছুদিন যেতে না যেতেই স্বামীর ঘর থেকে নগদ অর্থ ও স্বর্ণালংকার নিয়ে বেরিয়ে যায় সে। তার উশৃঙ্খল জীবনযাপন ও মালামাল চুরির ঘটনায় শাহাবুদ্দিন শিকদার মাদারীপুর থানায় একটি সাধারণ ডায়রি করেন। যার নং- ৭৩৮, তারিখ ১৯ ডিসেম্বর ১৯৯৯। যদিও ২০০১ সালে তার সঙ্গে বিচ্ছেদ ঘটে নীলার।
সূত্র জানায়, নীলার দ্বিতীয় বিয়ে হয় ২০০৫ সালের ৬ মে খুলনা মহানগরীর শেরে বাংলা রোডস্থ মোঃ মকবুল হোসেনের ছেলে এস এম মুনির হোসেনের সাথে। তখন প্রতারণার আশ্রয় নিয়ে নিজেকে ‘কুমারী’ দাবি করে মুনির হোসেনের সাথে এক লাখ টাকার কাবিননামায় বিবাহ বন্ধনে আবদ্ধ হয় নিলা। কিন্তু বিয়ের কিছুদিনের মধ্যে নীলার উশৃঙ্খল জীবনযাপন এবং ও উগ্র-আচরণের শিকার হন স্বামী মুনির। এক পর্যায়ে স্বর্ণালঙ্কার ও নগদ অর্থ নিয়ে এ বাড়ি থেকেও বেরিয়ে যান নীলা। এ ঘটনায় একই বছরের ১০ ডিসেম্বর মুনির হোসেন তাকে তালাক দেন। যদিও পরবর্তীতে তার কাছ থেকে অর্থ আদায় করতে সুলতানা পারভীন নীলা ২০০৬ সালে মনির হোসেনের বিরুদ্ধে নারী ও শিশু নির্যাতন এবং পারিবারিক আদালতে মামলা দায়ের করেন।
ঐ ঘটনার রেশ কাটতে না কাটতেই সুলতানা পারভীন প্রতারণার আশ্রয় নিয়ে আবারও নিজেকে ‘কুমারী’ দাবি করে ২০০৮ সালের এপ্রিল মাসে নগরীর খালিশপুর ওয়ারলেস ক্রস রোডের মৃত আলহাজ্ব আব্দুল মান্নানের ছেলে ঠিকাদার মইনুল আরেফিন বনিকে বিয়ে করেন। তবে, শর্ত থাকে বিয়ের পর নীলা তার আত্মীয়ের মাধ্যমে বনিকে ইতালি নিয়ে যাবে। শর্ত মোতাবেক বিয়ের পর তার কাছ থেকে মোটা অঙ্কের অর্থ হাতিয়ে নিয়ে কিছুদিন যেতে না যেতেই নীলার প্রতারণার প্রকাশ পেতে থাকে। এক পর্যায়ে তাদের মধ্যেও বিবাহ বিচ্ছেদ ঘটে। এ ঘটনায় নীলা নিজেকে কুমারী পরিচয় দিয়ে প্রতারণার আশ্রয় গ্রহণ করায় স্বামী শেখ মঈনুল আরেফিন বনি খুলনার মুখ্য মহানগর হাকিম আদালতে ২০২০ সালের ডিসেম্বরে নীলার বিরুদ্ধে মামলা দায়ের করেন। মামলাটি বর্তমানে তদন্তাধীন রয়েছে। তবে যথারীতি অর্থ আদায় করতে প্রতারক নীলা বনি’র বিরুদ্ধেও খুলনার বিভিন্ন আদালতে একাধিক মামলা দায়ের করেন।
সূত্র আরও জানায়, বনি’র সাথে মামলা চলমান থাকা অবস্থায় নীলা ২০১১ সালে নারায়ণগঞ্জের ইফতিখার নামে একজনকে বিয়ে করেন। সেখানেও দাম্পত্য জীবন স্থায়ী হয়নি তার। এক পর্যায়ে ইফতেখার আমেরিকায় চলে যান।
অভিযোগে আরো উঠে এসেছে, ২০১২ সালে নীলা বিয়ে করেন বাগেরহাটের বাসিন্দা কামাল হোসেনকে, ২০১৭ সালে ইতালি প্রবাসী মাদারীপুরের মোহাম্মদ আজিমকে, ২০১৮ সালে খুলনার ডুমুরিয়া উপজেলার মোহাম্মদ রহমানকে এবং সর্বশেষ ২০১৯ সালে খুলনা মহানগরীর নাজির ঘাট এলাকার মৃত আব্দুল জলিলের পুত্র মোঃ আব্দুল বাকী’র সঙ্গে তার বিবাহ হয়। এছাড়াও তার আরও একাধিক বিবাহের কথা শোনা যায়।
তথ্যানুসন্ধানে জানা গেছে, নীলার এক সাবেক স্বামী মোঃ আব্দুল বাকী ঢাকার আদালতে তার বিরুদ্ধে চেক ও টাকা-পয়সা চুরির অভিযোগে একটি মামলা দায়ের করেন, মামলাটি বর্তমানে পিবিআই ঢাকা মেট্রো দক্ষিণ কার্যালয়ে তদন্তাধীন রয়েছে। এছাড়াও সিরাজগঞ্জে অবস্থানকালীন ঢাকার একটি ফ্লাট তার নামে লিখে না দেয়ায় তার আরও এক স্বামীকে নারী নির্যাতন মামলায় ফাঁসানো এবং জীবন নাশের হুমকি দেন নীলা। ওই ঘটনায় তার বিরুদ্ধে ২০১৯ সালের ২ মে সিরাজগঞ্জ সদর থানায় সাধারণ ডায়রি করা হয়।
অভিযোগে আরো উঠে এসেছে, নীলা চলতি বছরের জানুয়ারি মাসে খুলনা মহানগরীর খালিশপুরে তার পূর্ব পরিচয়ের সূত্র ধরে আফরীন আহমেদ নামে এক আত্মীয়ের বাসায় কিছুদিন অবস্থান করেন। সেই সুযোগে আত্মীয়ের বাসা থেকে একটি চেকের পাতা চুরি করে আত্মীয়ের ব্যাংক একাউন্ট থেকে ১০ লাখ টাকা তুলে আত্মসাৎ করেন তিনি। ঐ ঘটনায় তার বিরুদ্ধে জালিয়াতি ও চুরির অভিযোগে মামলা দায়ের করা হয়। এই মামলাটি বর্তমানে পিবিআই খুলনা কার্যালয়ে তদন্তাধীন রয়েছে।
এ বিষয়ে সুলতানা পারভীন নীলা এই প্রতিবেদককে বলেন, এ পর্যন্ত তার ৫টি বিয়ে হয়েছে। ছোট বেলাতেই তাকে বিয়ে দেয়া হয়। তবে, মৃত্যুসহ নানা কারণে তিনি একাধিক স্বামী পরিত্যক্তা হন। স্বামীদের করা তার বিরুদ্ধে অভিযোগের বিষয়ে বলেন, তারা যেমন অভিযোগ করেছে, তেমনি তাদের বিরুদ্ধেও তিনি মামলা দায়ের করেছেন। এছাড়া তিনি কোন চেক চুরি করেন নি। কাউকে বিয়ের নামে ফাঁদে ফেলে অর্থ-সম্পদ হাতিয়ে নেন নি এমনটি দাবি করেন তিনি। উল্টো সবাই একজোট হয়ে তার পিছনে লেগেছে বলেও মন্তব্য করেন তিনি।


বিজ্ঞাপন