চীনের টিকা অগ্রাধিকার ভিত্তিতে পাবেন যারা

জাতীয় স্বাস্থ্য

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশকে উপহার হিসেবে ৫ লাখ টিকা দিচ্ছে চীন সরকার।এই টিকা অগ্রাধিকার ভিত্তিতে পাবেন বাংলাদেশে অবস্থিত চীনা নাগরিকরা। এছাড়া এই টিকা বেশ কয়েকটি পেশার লোক অগ্রাধিকার পেতে পারেন। শনিবার পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র এ তথ্য নিশ্চিত করেছে।
বাংলাদেশে প্রায় ১৫ হাজার চীনা নাগরিক বিভিন্ন প্রকল্পে কাজ করেন। বাংলাদেশ সরকার বিদেশি নাগরিকদের টিকা দেওয়ার ব্যবস্থা করলেও চীনা নাগরিকরা তার নিজ দেশের টিকা নিতেই আগ্রহী। সে কারণে চীনা নাগরিকরা অগ্রাধিকার ভিত্তিতে এই টিকা পাবেন।
চীনা নাগরিকদের সিনোভ্যাক টিকা দেওয়ার জন্য ইতোমধ্যেই বাংলাদেশকে সরকারকে অনুরোধ করেছে চীন। উপহারের টিকা থেকে ১৫ হাজার নাগরিককে ৩০ হাজার টিকা দেওয়ার জন্য অনুরোধ করেছে। বাংলাদেশের পক্ষ থেকে তাদের অনুরোধে সম্মতি দেওয়া হয়েছে।
এদিকে চীনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যায়নরত যেসব বাংলাদেশি শিক্ষার্থী এখন বাংলাদেশে অবস্থান করছেন, তারা এই টিকা নিতে আগ্রহী। দীর্ঘদিন ধরে এসব শিক্ষার্থীরা বাংলাদেশে আটকে পড়েছেন। এসব শিক্ষার্থীদের অভিমত, চীনা টিকা নেওয়ার চীনে তাদের যাওয়া সহজ হবে।
বাংলাদেশি স্টুডেন্টস অ্যাসোসিয়েশন ইন চায়নার পক্ষ থেকে ইতোমধ্যেই চীনা টিকা পাওয়ার জন্য ঢাকার পররাষ্ট্র ও স্বাস্থ্য মন্ত্রণালয়ে আবেদন করা হয়েছে।
এছাড়া চীনের সঙ্গে যেসব বাংলাদেশি নাগরিক ব্যবসা করছেন, যারা নিয়মিত চীনে যাতায়াত করেন। তারাও চীনা টিকায় অগ্রাধিকার পেতে পারেন। এসব ব্যবসায়ীরাও মনে করেন, টিকা দেওয়ার ফলে চীনে যাতায়াত সহজ হবে। ব্যবসায়ীরা অগ্রাধিকার ভিত্তিতে এই টিকা দেওয়ার জন্য অনুরোধ করেছেন।
আগামী ১২মে ঢাকায় চীনা টিকার চালান ঢাকায় এসে পৌঁছাবে। ইতোমধ্যেই ঢাকার চীনা দূতাবাস থেকে এই টিকার চালান পৌঁছানোর তারিখ নিশ্চিত করেছে। চীন থেকে পাওয়া উপহারের টিকা আগে ঢাকায় আসবে। তবে পরবর্তীতে চীন থেকে টিকা কিনে আনা হবে। গত ৭মে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জরুরিভিত্তিতে ব্যবহারে চীনা টিকার অনুমোদন দিয়েছে।


বিজ্ঞাপন