পুলিশের সাথে জনগণের কথা বলার দূরত্ব নিরসনে ওপেন হাউজ ডে

বরিশাল

নিজস্ব প্রতিনিধি : সোমবার এয়ারপোর্ট থানাধীন কাশীপুর হাইস্কুল বরিশালে, বরিশাল মেট্রোপলিটন পুলিশের এয়ারপোর্ট থানা কর্তৃক “ওপেন হাউজ ডে” অনুষ্ঠিত হয়।


বিজ্ঞাপন

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপ-পুলিশ কমিশনার উত্তর বিএমপি জনাব মোঃ মনজুর রহমান পিপিএম- বার ।

এ সময়ে তিনি ওপেন হাউজ ডে সভায় উপস্থিত হয়ে বিভিন্ন ভুক্তভোগীর কথা শুনে তাৎক্ষণিক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ প্রদান করেন।

তিনি বলেন,ওপেন হাউজ ডে পুলিশ এবং জনগণের সম্পৃক্ততায় অপরাধ দমনের একটি অভিনব পদ্ধতি।
অনেকেই শীর্ষ পর্যায়ে কার্যালয়ে গিয়ে কথা বলার দূরত্ব নিয়ে চিন্তা করেন, পুলিশের সাথে জনগণের এই দূরত্ব নিরসনে ওপেন হাউজ ডে।
নির্দিষ্ট তারিখ মনে রাখলেই ওপেন হাউজ ডে-তে এসে সরাসরি শীর্ষ পর্যায়ে একজন ভুক্তভোগী তাঁর সমস্যা জানিয়ে দ্রুততম সময়ে সেবা পেতে পারেন।

পাশাপাশি ওপেন হাউজ ডে’র মাধ্যমে এলাকার জনগণের সাথে পুলিশের সম্পর্ক কেমন, এলাকার জনগণ পুলিশকে তথ্য দিয়ে সহায়তা করে কি-না, জনগণের প্রতি পুলিশের সেবার মান কেমন, কিভাবে আরও উন্নত সেবা দেয়া যায়, তা এখানে সরাসরি জবাবদিহিতা নিশ্চিত করার মাধ্যমে জেনে তা আরও পর্যালোচনা করা সম্ভব ।

ওপেন হাউজ ডে এতোটাই গুরুত্বপূর্ণ যে, করোনা ভাইরাসজনিত কারণে বিশ্বের সাথে আমরাও ঝুকিপূর্ণ অবস্থায় রয়েছি স্বত্বেও স্বাস্থ্য সুরক্ষা বিধি মেনে আপনাদের প্রত্যাশার সমান সেবা পৌঁছাতে আমরা এই ওপেন হাউজ ডে চালু রেখেছি।এখানে ব্যক্তিগত ও সামাজিক সমস্যা উপস্থাপনের পাশাপাশি সমাজের যাবতীয় কুকর্মের বিষবাষ্প নিরাময়ে আপনারা গোপনে প্রকাশ্যে জানাতে পারেন। এমনকি আমাদের কোন পুলিশ সেবা পৌঁছাতে অসহযোগীতা বা কোন অন্যায়ের সাথে জড়িত কি-না তাও জানাতে পারেন।

লক্ষণীয় যে, জমিজমা সংক্রান্ত সমস্যা বেশি জানাচ্ছেন, অনুরোধ রইল আপনারা সময়ক্ষেপণ না করে এগুলো নিয়ে আদালতের দারস্থ হতে পারেন।

তিনি আরও বলেন, আপনি নিজ ও প্রতিবেশীকে ভালো রাখতে অপরাধ দানাবাঁধার আগেই তথ্য দিয়ে সহায়তা করুন। অনেক সময় বাড়ির পাশের, পরিচিত মাদক ব্যবসায়ী থাকলে তার সম্পর্কে তথ্য দিতে ভয় বা লজ্জায় পেয়ে চুপ থাকেন, আপনি কি নিশ্চিত ভয়ে বা লজ্জায় আপনার ছেলে ওখান থেকে মাদক কিনবে না? সুতরাং, আপনাদের গ্যারান্টি সহকারে অভয় দিয়ে বলছি, আশেপাশে মাদক সংশ্লিষ্টদের হাত থেকে সন্তান ও সমাজকে বাঁচাতে গোপনে তথ্য দিন, তথ্য দাতার পরিচয় সম্পূর্ণ গোপন রাখা হবে।

আপনাদের দূরত্বের কথা চিন্তা করে আমরা বিট পুলিশিং, কমিউনিটি পুলিশিং এর মাধ্যমে আপনাদের দোরগোড়ায় পৌঁছে গেছি।প্রতিটি বিটে সংশ্লিষ্ট থানার প্রতিনিধি রয়েছে। সেখানে আপনাদের অভিযোগগুলো প্রাথমিকভাবে দেয়ার চেষ্টা করবেন, বিট অফিসার প্রয়োজনে আমাদের সহযোগিতা নিয়ে সমস্যাগুলো সমাধান করবে। এজন্য উপস্থিত সম্মানিত গণমাধ্যম কর্মী সহ সাধারণ জনগণের মাধ্যমে এয়ারপোর্ট এলাকাবাসীর প্রতি অনুরোধ রইল, আমরা আমাদের মতো করে চেষ্টা করছি, আপনারও সামাজিক দায়িত্ব নিয়ে,
স্ব স্ব বিট পুলিশিং কার্যালয়ের সরকারি মোবাইল নম্বর ও নাম আজই নিজ মোবাইলে সংরক্ষণ করে রাখুন ও অন্যকে জানিয়ে দিন ।

প্রতিটি সুনাগরিকের দায়িত্ব এই করোনা মোকাবেলায় সরকারের দেয়া আদেশ নিষেধ মেনে নিজ নিজ দায়িত্ব থেকে নিজেকে সুস্থ রেখে অপরকে সচেতন করা। তাহলে অচিরেই আমরা চলমান সমস্যা থেকে আমরা মুক্তি পেতে পারবো মর্মে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

ব্যক্তিগত সমস্যা ছাড়াও সামাজিক সমস্যা উপস্থাপন করায় বিশেষ অতিথি অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার বিএমপি উত্তর রুনা লায়লা তাঁদের সাধুবাদ জানিয়ে বলেন, আপনারা সমাজের দর্পণ, কোথায় কি হচ্ছে না হচ্ছে আপনাদের মাধ্যমে তা জেনে আমরা আমাদের সাধ্যমত সেবা পৌঁছাতে পারি। আপনারা এখানে নিয়মিত নিজে আসবেন পাশাপাশি ওপেন হাউজ ডে সম্পর্কে যে জানেনা তাকেও নিয়ে আসবেন।

আপনার দোরগোড়ায় নির্ভেজাল সেবা পৌঁছাতে যদি কোন অফিসার অসহযোগিতা করে থাকে, আমরা যাঁরা শীর্ষ কর্মকর্তা রয়েছি, আমাদের পর্যায়ক্রমে গোপনে বা সরাসরি এসে জানাবেন। আপনার এলাকায় কোন অবৈধ কর্মকান্ড হচ্ছে কি-না তা দ্রুততম সময়ে দমন করতে আমাদের জানাবেন। আপনাদের সহযোগিতায় আমরা নিরাপদ নগরী উপহার দিতে পারবো।

বিএমপি এয়ারপোর্ট থানার সহকারী পুলিশ কমিশনার মো. মাসুদ রানা বলেন,আমরা আপনাদের সেবায় সদা জাগ্রত, আমরা চাই বেশি বেশি তথ্য দিয়ে আপনারা পাশে থাকুন। আমরা ঠিকমতো সেবা নিশ্চিত করতে পারছি কি-না বা কি করে সেবার মান আরও বাড়ানো যায় তা জানাতে নিয়মিত আসুন।

অনুষ্ঠানের সভাপতি অফিসার ইনচার্জ এয়ারপোর্ট থানা কমলেশ হালদার বলেন, নিয়মিত ওপেন হাউজ ডে’তে আসুন। আপনার নিজের জন্য না হলেও সমাজের উপকারের জন্য আমাদের দেয়া সেবার মানোন্নয়নে সুনির্দিষ্ট পরামর্শ নিয়ে আসুন, জবাবদিহিতা নিশ্চিত করে সেবা পৌঁছাতে চাই।

পুলিশ পরিদর্শক তদন্ত শেখ মোহাম্মদ ফয়সাল এর সঞ্চালনায় এ-সময় উপস্থিত ছিলেন, পুলিশ পরিদর্শক অপারেশন বিপ্লব মিস্ত্রি সহ অন্যান্য কর্মকর্তাবৃন্দ ও থানা এলাকার সকল শ্রেণী পেশার মানুষ।