সরিষাবাডীতে ধর্ষণের মূল্য ৩ লাখ ৭০ হাজার টাকা

সারাদেশ

গ্রাম্য সালীসে সমঝোতা

 

মোস্তাফিজুর রহমান, সরিষাবাড়ী : জামালপুরের সরিষাবাড়ীতে ধর্ষণে’র মুল্য ৩ লাখ ৭০ হাজার টাকা নির্ধারণ করেছে এক গ্রাম্য সালীশে। এ ঘটনাটি গত ১লা মে উপজেলার পিংনা ইউনিয়নের বাশুরিয়া গ্রামে এক সালীশ সিন্ডিকেটের গোপন বৈঠকে এ সিদ্ধান্ত হয়েছে। ধর্ষকের বিচারের পরিবর্তে টাকা দিয়ে সমঝোতা করায় স্থানীয় জনসাধারণের মাঝে সমালোচনার ঝড় বইছে এবং চাপা ক্ষোভ বিরাজ করছে।
স্থানীয় ও ভূক্তভোগী পরিবার সূত্রে এবং সরেজমিনে খোঁজ নিয়ে জানা গেছে,সরিষাবাড়ী উপজেলার পিংনা ইউনিয়নের বাশুরিয়া গ্রামের অসহায় আক্তার হোসেন এর ৫ম শ্রেণীতে পড়ুয়া কন্যা(১৩) একই গ্রামের পাশের বাড়ীর ২ ছেলে সন্তানের জনক সুরুজ আলী ওরফে সুরুজ দোকানদার (৫৫) এর লালসার কবলে সম্প্রতি বিভিন্ন সময়ে ধর্ষণের শিকার হয় বলে শিক্ষার্থীর অভিযোগ। ক্রমান্বয়ে শিশু শিক্ষার্থী (১৩) অন্তঃসত্তা হয়ে পড়ে। এ বিষয়টি এলাকার লোকজনের মাঝে জানা জানি হলে শিশু কন্যা সহ সন্দেহভাজন ধর্ষণকারী সুরুজ আলী ওরফে সুরুজ দোকানদার কে প্রধান বিবাদী করে সুরুজের দুই ছেলে ফারুক ও ফিরোজ মিয়াকে আসামী করে নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইবুন্যাল আদালত-২ জামালপুরে ধর্ষণের শিকারের পিতা আক্তার হোসেন বাদী হয়ে মামলা দায়ের করেন। ওই মামলা দায়ের করার পর এলাকার একটি প্রভাবশালী মহলের ইন্ধনে উভয় পক্ষ এলাকা ছেড়ে পলায়ন করে। ধর্ষণের শিকার শিশু শিক্ষার্থীর পরিবারটি অসহায় হওয়ায় স্থানীয় প্রভাবশালী সালিশ সিন্ডিকেট ঘটনাটি ধামাচাপা দিতে প্রভাবশালী মহলের নানা ভয়ভিতীর একপর্যায়ে অসহায় পরিবারটি বিগত ০৮-০৫-২০২১ ইং তারিখে টাঙ্গাইল জেলার ভূঞাপুরে একটি প্রাইভেট হসপিটালে শিশুটির গর্ভপাত ঘটানো হয় বলে তথ্য পাওয়া যায়। গর্ভপাত ঘটানোর ফলে দিন দিন মৃত্যুর কোলে ডোলে পড়ছে শিশুটি। এ ঘটনাটি সমঝোতা করার লক্ষে বাশুরিয়া মোকাদ্দেস ওরফে মুক্তার বাড়ীতে স্থানীয় বিএনপি নেতা আব্দুর রশীদ ও আওয়ামী লীগ নেতা মুখলেছুর রহমান বাঘা’র নেতৃত্বে একটি গ্রাম্য শালীস বৈঠক হয়। বৈঠকে গ্রাম্য শালীস সিন্ডিকেটের সিদ্ধান্তে উভয় পক্ষের স্ট্যাম্পের মাধ্যমে স্বাক্ষরে মামলার আসামীদের মামলা হতে আদালত অব্যাহতি বা খালাস প্রদান করিলে বাদী পক্ষের কোন আপত্তি নেই এবং বাদী পক্ষ মামলা পরিচালনা ও মামলায় সাক্ষ্য প্রমাণাদী দিবেনা মর্মে গত ২রা মে ২০২১ তারিখে আদালতে মোকদ্দমা চূড়ান্ত নিষ্পত্তির প্রার্থনা করে আবেদন করেছেন বাদী আক্তার হোসেন।
এ ব্যাপারে ধর্ষণের শিকার (১৩) জানান পাশের বাডীর সুরুজ আলী আমার এই সর্বনাশ করেছে। আমি দূর্বল হয়ে পড়েছি।
মামলার বাদী আক্তার হোসেন ঘটনার সত্যতা স্বীকার করে দোষীকে আইনের আওতায আনার দাবি জানান।
বৈঠকে থাকার বিষয়ে আওয়ামী লীগ নেতা মুখলেছুর রহমান বাঘা অস্বীকার করে তিনি বলেন ঘটনাটি বিএনপি সমর্থকদের মধ্যে বিএনপির লোকজন সমঝোতা করে সুরুজ আলীর ৩ লাখ ৭০ হাজার টাকা জরিমানা করেছে।
এ বিষয়ে বাশুরিয়া সরকারী প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সানজিদা জাহান বলেন আমার বিদ্যালয়ের পঞ্চম শ্রেণীতে লেখাপডা করেছে। করোনাকালীন বিদ্যালয় বন্ধ থাকায় ঘটনা সম্পর্কে আমি অবগত নই। তবে কে বা যাহারা এ ঘটনার সাথে জড়িত তাদের কঠিন শাস্তির দাবি করছি।
জানতে চাইলে স্থানীয় মাতব্বর আব্দুর রশিদ বলেন শিশুটি ধর্ষণের বিষয়টি আমি কেন এলাকার সকলে অবগত, তবে সিজার হয়েছে কিনা সেটা আমি জানিনা তবে শুনেছি মামলাও নাকি হয়েছে।
এ বিষয়ে সরিষাবাড়ী থানার অফিসার ইনচার্জ মীর রকিবুল হক বলেন, বিষয়টি আমি অবগত নই,ভূক্তভোগী পরিবারের পক্ষ থেকে অভিযোগ পেলে অবশ্যই তদন্ত করে দোষীর বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।


বিজ্ঞাপন