২ প্রতারক গ্রেফতার

অপরাধ

নিজস্ব প্রতিনিধি : র‌্যাব-১ এর অভিযানে রাজধানী হতে COVID-19 টেস্টের ফলাফল নিয়ে বিদেশগামী সাধারণ যাত্রীদের সাথে প্রতারণাকারী প্রতারক চক্রের ০২ সদস্য গ্রেফতার।


বিজ্ঞাপন

বর্তমান করোনা পরিস্থিতিতে মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে বিদেশগামী সাধারণ যাত্রীদের করোনা টেস্ট একটি আবশ্যিক বিষয়। যে সকল বিদেশগামী যাত্রীর রিপোর্ট করোনা টেস্টে পজিটিভ হয় তারা বিদেশ যাত্রা করতে পারে না। বাংলাদেশ হতে মধ্যপ্রাচ্যে কর্মরত বিদেশগামী সাধারণ যাত্রীদের এই দুর্বলতার সুযোগ নিয়ে একটি প্রতারক চক্র বেশ কিছুদিন যাবৎ বিদেশগামী যাত্রীদের জিম্মি করে প্রতারণার মাধ্যমে টাকা হাতিয়ে নিয়ে আসছিল। দেশের বিভিন্ন জেলায় যেসকল করোনা টেস্টিং সেন্টারে বিদেশগামী যাত্রীদের টেস্টের জন্য স্যাম্পল নেওয়া হয়, তারা সেই সমস্ত হাসপাতালে ঘুরে ঘুরে অথবা লাইনের পাশে দাড়িয়ে বিদেশগামী যাত্রীদের নাম এবং মোবাইল নাম্বার সংগ্রহ করত। পরবর্তীতে প্রতারক চক্র বিদেশগামী যাত্রীদের ফোন করে তারা যেসকল কেন্দ্রে স্যাম্পল দিয়েছিল সেই সকল কেন্দ্রের সংশ্লিষ্ট হাসপাতালের ভুয়া ডাক্তার পরিচয় দিয়ে তাদের টেস্টের ফলাফল নেগেটিভ হওয়া সত্ত্বেও করোনা পজিটিভ হয়েছে বলে মিথ্যা তথ্য জানাত এবং করোনা পজিটিভ হওয়ায় বিদেশ যেতে পারবে না বলে হুমকি প্রদান করত। অতঃপর তারা ঐ সকল সাধারণ বিদেশগামী যাত্রীদের জিম্মি করে রিপোর্ট নেগেটিভ করার আশ্বাস দিয়ে বিকাশের মাধ্যমে ১০ হাজার টাকা থেকে শুরু করে বিভিন্ন অঙ্কের টাকা হাতিয়ে নিত। এই প্রতারক চক্রটি গত প্রায় এক মাস ধরে সাধারণ বিদেশগামী যাত্রীদের হয়রানি করে লক্ষাধিক টাকা হাতিয়ে নেয়। বিষয়টি র‌্যাব ফোর্সের গোয়েন্দা শাখার নজরে আসলে র‌্যাব ফোর্সের গোয়েন্দা শাখা এ বিষয়ে ছায়া তদন্ত শুরু করে।

এরই ধারাবাহিকতায় র‌্যাব-১ এবং র‌্যাবের গোয়েন্দা শাখার একটি দল ২৬ মে ২০২১ তারিখ রাত আনুমানিক ০২০০ ঘটিকায় রাজধানীর সায়েদাবাদ এলাকা থেকে প্রতারক চক্রের সদস্য ১) মোহাম্মদ জসীমউদ্দীন (২৩), জেলা-সুনামগঞ্জ এবং একইদিন রাত আনুমানিক ০৩০০ ঘটিকায় রাজধানীর দক্ষিনখান থেকে প্রতারক চক্রের অপর সদস্য ২) মোহাম্মদ তারেক (২৫), জেলা- নোয়াখালী’দ্বয়কে গ্রেফতার করতে সক্ষম হয়। ধৃত আসামীদের নিকট হতে প্রতারণার মাধ্যমে হাতিয়ে নেয়া নগদ ২৪,০০০/- টাকা এবং ০৪ টি মোবাইল ফোন উদ্ধার করা হয়। ধৃত আসামীদের জিজ্ঞাসাবাদে তারা উভয়ে প্রতারণার সাথে জড়িত থাকার কথা স্বীকার করে।