সাম্প্রদায়িক শক্তির প্রধান পৃষ্ঠপোষক বিএনপি

রাজধানী রাজনীতি

নিজস্ব প্রতিবেদক : বিএনপি সাম্প্রদায়িক শক্তির প্রধান পৃষ্ঠপোষক বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। বৃহস্পতিবার বঙ্গবন্ধু এভিনিউয়ে সাংস্কৃতিক বিষয়ক উপকমিটি আয়োজিত শিল্পীদের মাঝে প্রধানমন্ত্রীর আর্থিক সহায়তা প্রদান অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি। নিজ বাসভবন থেকে ভার্চুয়ালি যুক্ত হন তিনি।
এসময় সাম্প্রদায়িক শক্তি দেশের উন্নয়ন অর্জনে প্রধান অন্তরায় বলেও জানান তিনি।
বাংলাদেশের জন্মের চেতনা যারা ধারণ করে না তাদের রুখে দেয়ার আহ্বান জানানিয়ে তিনি বলেন, বাংলাদেশ রাষ্ট্রের জন্মের চেতনা যারা ধারণ করেন না তাদের জন্য আওয়ামী লীগের দরজা চিরকালের জন্য বন্ধ। তাদের আমাদের প্রয়োজন নেই। তাদের রুখতে হবে।
বর্তমানে সরকারের সামনে দুটি চ্যালেঞ্জ রয়েছে বলেন মন্ত্রী। এর একটি হলো করোনাভাইরাস। অপরটি সাম্প্রদায়িক অপশক্তি। ওবায়দুল কাদের বলেন, কোভিড-১৯ ও সাম্প্রদায়িক অপশক্তি মোকাবেলাই এখন সরকারের সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এ সাম্প্রদায়িক শক্তির পৃষ্ঠপোষক বিএনপি।
‘কাক ও কোকিলের পার্থক্য দেখতে হবে। কোনটা দাঁড় কাক আর কোনটা ময়ুর, সেটা দেখতে হবে। জাতির আত্মা হচ্ছে সংস্কৃতি। এ আত্মাকে আমাদের বাঁচিয়ে রাখতে হবে।’
এসময় সাম্প্রদায়িকতার বিরুদ্ধে সংস্কৃতিপ্রেমীদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান কাদের।
বিএনপি মহাসচিব দেশে গণতন্ত্র খুঁজে পাচ্ছেন না বলে যে মন্তব্য করেছেন তার প্রতিবাদে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, তাদের গণতন্ত্র খুঁজে পাওয়ার কথাও নয়, কারণ তারা জনগণ থেকে বিচ্ছিন্ন হয়ে দরজা-জানালা বন্ধ করে লিপ সার্ভিস দিয়ে যাচ্ছেন, বাইরের পৃথিবী তারা দেখতে পান না।
বিএনপির দৃষ্টিসীমা কুয়াশাচ্ছন্ন বলেই দেশের উন্নয়ন ও সমৃদ্ধি দেখতে পায় না, খুঁজে পায় না গণতন্ত্র- মন্তব্য করেন ওবায়দুল কাদের।