রোববার আসছে ফাইজারের টিকা

সাস্থ্য

নিজস্ব প্রতিবেদক : রোববার দেশে আসছে করোনাভাইরাস প্রতিরোধী ফাইজার ও বায়োএনটেকের টিকার এক লাখ ৬২০ ডোজ টিকা। দেশে ব্যবহারের অনুমোদন পাওয়ার দিনই এই টিকার প্রথম চালান আসার সুখবর মিলল।
বৃহস্পতিবার স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা মাইদুল ইসলাম প্রধান গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি জানান, ফাইজারের মোট ১ লাখ ৬২০ ডোজ টিকা দেশে আসবে আগামী রোববার। ওই দিন রাত ১১টা ২০ মিনিটের দিকে কাতার এয়ারলাইন্সের একটি ফ্লাইটে চালানটি আসবে।
দুই ডোজের এই টিকা ১২ বছর এবং তদূর্ধ্ব বয়সীদের ব্যবহারযোগ্য। তবে বাংলাদেশে সরকারের ডেপ্লয়মেন্ট প্ল্যান অনুযায়ী নির্ধারিত বয়সের ব্যক্তিদের এ টিকা দেয়া হবে। প্রথম ডোজ নেয়ার তিন থেকে চার সপ্তাহ পর দ্বিতীয় ডোজ নিতে হয়।
টিকাটি সংরক্ষণ করতে হবে মাইনাস ৯০ থেকে মাইনাস ৬০ ডিগ্রি তাপমাত্রায়। তবে পাঁচ দিন ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় এবং দুই ঘণ্টা ৩০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় এ টিকার গুণাগুণ ঠিক থাকে।
উল্লেখ্য, গত বছরের ২ ডিসেম্বর বিশ্বের প্রথম দেশ হিসেবে যুক্তরাজ্য ফাইজারের টিকা জরুরি ব্যবহারের অনুমতি দেয়। যুক্তরাষ্ট্র ও কানাডাসহ বিভিন্ন দেশে এখন এ টিকা প্রয়োগ করা হচ্ছে।