আন্তর্জাতিক অভিজ্ঞতা শান্তিরক্ষায় প্রয়োগের করতে হবে

অপরাধ

নিজস্ব প্রতিনিধি : শনিবার পুলিশ লাইন্স ড্রিল শেড বরিশালে, বরিশাল মেট্রোপলিটন পুলিশ কর্তৃক আন্তর্জাতিক জাতিসংঘ শান্তিরক্ষী দিবস-২০২১ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়, এ খবর সংশ্লিষ্ট সুত্রের।


বিজ্ঞাপন

সভায় পুলিশ কমিশনার বিএমপি মোঃ শাহাবুদ্দিন খান বিপিএম-বার প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এর আগে, সকাল এগারোটায় কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ বরিশালে, বেলুন ফেস্টুন ও পায়রা উড়িয়ে, কেন্দ্রীয় শহীদমিনার থেকে পুলিশ লাইন্স পর্যন্ত এক র‍্যালী অনুষ্ঠিত হয়।

সভায় বাংলাদেশ পুলিশ ও সশস্ত্র বাহিনী সদস্যদের মধ্যে জাতিসংঘ শান্তি প্রতিষ্ঠায় আত্মদানকারী শহীদদের স্মরণে দাঁড়িয়ে একমিনিট নিরবতা পালন করা হয়।

প্রধান অতিথি বলেন, এই দিবসে স্মরণীয় যে, আমরা বাংলাদেশের গর্বিত নাগরিক হিসেবে জাতিসংঘের শান্তিরক্ষী দিবস উদযাপন করতে পারছি। বাংলাদেশের অভ্যুদয় যদি না হতো তাহলে শান্তিরক্ষায় আন্তর্জাতিক পরিমন্ডলে আমরা গর্বের সাথে দায়িত্ব পালনের সুযোগ পেতাম না।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্ব ও আহ্বানে সাড়া দিয়ে রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধে জীবন দিয়ে আমরা লাল সবুজের পতাকা নিয়ে স্বাধীন বাংলাদেশের নাগরিক হিসেবে বিশ্বদরবারে শান্তিরক্ষায় অংশগ্রহণ করছি,তা সত্যি গৌরব ও মর্যাদার।

স্বাধীনতার সূচনা লগ্নে বঙ্গবন্ধু নিরপেক্ষ দেশ হিসেবে শান্তির পক্ষে, সম্মৃদ্ধির পক্ষে, অগ্রগতি ও উন্নতির পক্ষে আমরা কিভাবে অবস্থান করবো তার একটি পররাষ্ট্রনীতি প্রণয়ন করেছেন।

যার ই পরিপ্রেক্ষিতে বাংলাদেশ পুলিশ ও সশস্ত্র বাহিনী জাতিসংঘ শান্তি প্রতিষ্ঠায় এক অনবদ্য ভূমিকা রেখে সর্বোচ্চ অংশগ্রহণ হিসেবে স্বীকৃতি লাভ করেছে, অনেক সৈনিক ও পুলিশ সদস্য শহীদ হয়ে নিজের জীবন ত্যাগ করেছেন, তাঁদের গভীর শ্রদ্ধা ও বিদেহী রুহের মাগফেরাত কামনা করে তিনি বলেন, শান্তিরক্ষায় যে সকল সদস্য দায়িত্ব পালন করে এসে একই মহিমায় স্বদেশে দায়িত্বপালন করে যাচ্ছে, তাদের প্রতি ও শ্রদ্ধা জানাই।

তাঁরা জাতিসংঘের শান্তিরক্ষায় সশস্ত্র বাহিনী ও বাংলাদেশ পুলিশ বাহিনীর অনেক প্রাপ্তি ও অভিজ্ঞতার পাশাপাশি বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জণ করে দেশের অর্থনীতিকে সমৃদ্ধ করেছেন ।
মহান আল্লাহ দরবারে শুকরিয়া জানাই, সারা বিশ্বে এই করোনা মহামারী পরিস্থিতিতে বাংলাদেশ কিছুটা সহনশীল পর্যায় আছে। স্বাস্থ্যবিধি ও স্বাস্থ্য সচেতনতা মেনে আমরা স্বল্প পরিসরে আজকে আন্তজার্তিক শান্তিরক্ষী দিবস- ২০২১ পালন করছি।

দেশের উন্নয়ন ও অর্থনীতি অগ্রসর করতে সুনামের সাথে আন্তর্জাতিক শান্তিরক্ষীর যে জ্ঞান অর্জিত হয়েছে, তা প্রয়োগের মাধ্যমে বাংলাদেশের জাতীয় শান্তিরক্ষায় জনগণের দোরগোড়ায় নির্ভেজাল সেবা পৌঁছে দেয়ার মাধ্যমে আমরা আমাদের লক্ষ্য পূরণ করতে সক্ষম মর্মে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার ট্রাফিক বিএমপি মোঃ রাসেল এর সঞ্চালনায়।

এ-সময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত পুলিশ কমিশনার সদরদপ্তর বিএমপি প্রলয় চিসিম, অতিরিক্ত পুলিশ কমিশনার বিএমপি ক্রাইম অপারেশন এন্ড প্রসিকিউশন মোঃ এনামুল হক, অতিরিক্ত ডিআইজি বরিশাল রেঞ্জ একেএম এহসান উল্লাহ, উপ-পুলিশ কমিশনার সদর-দপ্তর বিএমপি মোহাম্মদ নজরুল হোসেন, উপ-পুলিশ কমিশনার সাপ্লাই এন্ড লজিস্টিকস মোঃ জুলফিকার আলি হায়দার, উপ-পুলিশ কমিশনার দক্ষিণ বিএমপি মোঃ মোকতার হোসেন পিপিএম সেবা, উপ-পুলিশ কমিশনার ট্রাফিক বিএমপি মোঃ জাকির হোসেন মজুমদার পিপিএম, উপ-পুলিশ কমিশনার নগর বিশেষ শাখা বিএমপি এসএম তানভীর আরাফাত বিপিএম-বার, পুলিশ সুপার ট্যুরিস্ট পুলিশ বরিশাল মোঃ রেজাউল করিম, পুলিশ সুপার নৌ পুলিশ বরিশাল মোঃ কফিল উদ্দিন, চিফ ইউনিসেফ এ এইচ তৌফিক আহমেদ, নির্বাহী পরিচালক আভাস বরিশাল রহিমা সুলতানা কাজল, ডিডি(এলজি) উপ-সচিব মোঃ শহিদুল ইসলাম, বরিশাল বিভাগের সর্বস্তরের সামরিক ও বেসামরিক কর্মকর্তা ও সদস্যবৃন্দ সহ এনজিও, ইলেকট্রনিকস ও প্রিন্ট মিডিয়ার প্রতিনিধিগণ।