বার কাউন্সিলের লিখিত পরীক্ষায় ৫ হাজার ৩৩৫ জন পাশ করেছে

আইন ও আদালত

আজকের দেশ রিপোর্ট : বাংলাদেশ বার কাউন্সিলে আইনজীবী তালিকাভুক্তকরণে শিক্ষানবিশদের লিখিত পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। এবার পাঁচ হাজার ৩৩৫ জন লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হন, এ খবর সংশ্লিষ্ট সুত্রের।


বিজ্ঞাপন

গতকাল শনিবার (২৯ মে) রাত সাড়ে ১০ টার দিকে ফল প্রকাশ করা হয়। বিষয়টি নিশ্চিত করেন বাংলাদেশ বার কাউন্সিলের সচিব, জেলা ও দায়রা জজ রফিকুল ইসলাম। তিনি সাংবাদিকদের বলেন, ফল প্রকাশ করার বিষয় নিয়ে মঙ্গলবার (২৫ মে) বার কাউন্সিলে অ্যানরোলমেন্ট কমিটির বৈঠক হয়। ওই বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী আজ ফল ঘোষণা করা হলো।

গত বছরের ১৯ ডিসেম্বর এবং পরে চলতি বছরের ২৭ ফেব্রুয়ারিতে লিখিত পরীক্ষা অনুষ্ঠিত হয়। ৯টি কেন্দ্রে অনুষ্ঠিত এ পরীক্ষায় ১২ হাজার ৮৭৮ জন অংশ নেন। এর মধ্যে থেকে পাঁচ হাজার ৩৩৫ জন উত্তীর্ণ হন।

এর আগে গত বছরের ১৯ ডিসেম্বর অনুষ্ঠিত পরীক্ষার প্রশ্ন জটিল, এবং করোনার মধ্যে পরীক্ষা নেয়ার অভিযোগ করে অনেক পরীক্ষার্থী বিশৃঙ্খলায় জড়িয়ে পড়েন। এ ঘটনায় মামলা দায়ের এবং অর্ধশতাধিক পরীক্ষার্থীকে রিমান্ডে নেয় পুলিশ।

সেদিন পাঁচ কেন্দ্রে হাঙ্গামার পর সেই কেন্দ্রগুলোর পরীক্ষা স্থগিত করা হয়। পরে কঠোর নিরাপত্তার সঙ্গে পরীক্ষা নেয়া হয় চলতি বছরের ২৭ ফেব্রুয়ারি।

বার কাউন্সিলে আইনজীবীদের সনদ পেতে নৈর্ব্যক্তিক, লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হয়।

আবার ওই তিন ধাপের যেকোনো একটি পরীক্ষায় পরীক্ষার্থীরা একবার উত্তীর্ণ হলে পরবর্তী পরীক্ষায় তারা দ্বিতীয় ও শেষবারের মতো অংশগ্রহণের সুযোগ পান।

তবে দ্বিতীয়বারও ফেল করলে তাদের আবার শুরু থেকেই পরীক্ষায় অংশ নিতে হয়। সে অনুসারে, ২০১৭ সালের ৩৪ হাজার শিক্ষার্থীর মধ্য থেকে লিখিত পরীক্ষায় দ্বিতীয় ও শেষবারের মতো বাদ পড়া ৩ হাজার ৫৯০ জন শিক্ষার্থী, এবং ২০২০ সালে প্রায় ৭০ হাজার শিক্ষানবিশ আইনজীবীর মধ্যে নৈর্ব্যক্তিক পরীক্ষায় উত্তীর্ণ ৮ হাজার ৭৬৪ শিক্ষার্থীসহ মোট ১২ হাজার ৮৫৮ জন সনদপ্রত্যাশী লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করেন।