চমৎকার পুষ্টিগুণে ভরপুর আমরোজ’, জামরুল, মন্ডল

সাস্থ্য

আজকের দেশ রিপোর্ট : জামরুল (Java Apple) এক রকমের হালকা সবুজ রঙের মিষ্টি ফল। লাল রঙের জামরুলও পাওয়া যায়। প্ৰতিদিন একটি তাজা জামরুল খেলে আপনার পুষ্টিহীনতা কিছুটা হলেও পূরণ করা সম্ভব। সাধারনত বীজ থেকে গাছ হয়, কিন্তু ডাল কেটে পানিতে রাখলে শেকড় জন্মায়।

জামরুল ফল দেখতে ঘন্টাকৃতি।
এ কারণে এটি Bell Fruit নামেও পরিচিত। জামরুল ফলের শাঁস হালকা অর্থাৎ নিরেট নয় এবং কেন্দ্রে একটি বীজ ধারণ করে।

হাল্কা মিষ্টিস্বাদের এই রসালো জামরুল সারা দেশে হয়ে থাকে,ধুসর,গোলাপি,লাল-মিশ্রিত বাহারি রঙের জামরুল বাজারে পাওয়া যায় এই গ্রীষ্মঋতুতে।

যতো প্রখর রৌদ্রতেজ হবে জামরুলও ততো মিষ্টি হবে। বৃষ্টিবহুল বছরে স্বাদ হবে পানসে। খেতে তেমন সুস্বাদু না হলেও এর পুষ্টিমান চমৎকার।

জামরুল স্বাস্থ্যের জন্য খুবই উপকারি। এতে খনিজ পদার্থ রয়েছে কমলার তিন গুণ এবং আম, আনারস ও তরমুজের সমান। ক্যালসিয়ামের পরিমাণ লিচু ও কুলের সমান এবং আঙুরের দ্বিগুণ।

আয়রনের পরিমাণ কমলা, আঙুর, পেঁপে ও কাঁঠালের চেয়েও বেশি। ফসফরাসের পরিমাণ আপেল, আঙুর, আম ও কমলার চেয়ে বেশি।

এতে আছে ক্যালরি, প্রোটিন, কার্বোহাইড্রেট খাদ্যআশ, ফ্যাট, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম ফসফরাস, সোডিয়াম, পটাসিয়াম, কপার, সাল্ফার, ক্লোরিন, ক্যারোটিন, থায়ামিন, এ্যাসকোরবিক এ্যাসিডও প্রচুর পরিমাণ পানি।

যার কারনে এ ফলটি গ্রামের অনেক গরীব পরিবারের পুষ্টি যোগায়। এর উল্লেখযোগ্য উপকারিতা হচেছ, এতে থাকা ভিটামিন সি ও ফাইবার হজমশক্তি বাড়ায়।

কোলেস্টরেল, ডায়াবেটিস কমাতেও সাহায্য করে বলে পুষ্টিবিজ্ঞানে লিখা আছে। মস্তিষ্ক ও লিভারের যত্নে জামরুল অসাধারণ।

এর ভেষজগুণ বাত ও চোখের দাগ নিরাময়েও খুবই কার্যকর। তাই অবহেলা না করে প্রতিটি মৌসুমি ফল আমাদের খাওয়া উচিৎ। আল্লাহতা’লা এসব নেয়ামত মানুষের উপকারেই সৃষ্টি করেছেন।