জলবায়ু পরিবর্তনজনিত প্রতিকূলতা মোকাবেলায় প্রধানমন্ত্রীর প্রশংসা

আন্তর্জাতিক জাতীয়

নিজস্ব প্রতিবেদক : পি 4 জি এর তরফ থেকে ‘পি 4 জি থিম্যাটিক ব্রেকআউট সেশন ওয়াটার ইন ওয়াটার’-এ এক মূল বক্তব্য প্রদানের সময় জলবায়ু পরিবর্তন ও এর বিরূপ প্রভাব মোকাবেলায় বিশ্ব নেতৃবৃন্দের সম্মিলিত প্রচেষ্টার উপর জোর দিয়েছিলেন বিদেশমন্ত্রী, মোঃ শাহরিয়ার আলম, এমপি। সিওল সামিট- 2021।

তিনি উন্নয়নশীল দেশগুলিতে নিরাপদ ও পরিষ্কার জল ও স্যানিটেশন অ্যাক্সেস নিশ্চিত করার জন্য বাজার ভিত্তিক সমাধানের দিকনির্দেশকে প্রশংসা করেন এবং বাংলাদেশের জলবায়ু ক্ষতিগ্রস্থ ফোরামের (সিভিএফ) চেয়ারম্যান হিসাবে বিনিয়োগের অর্থ ও আন্তর্জাতিক সমাধানের নতুন ভিত্তি ভাঙার দৃঢ় প্রতিশ্রুতি তুলে ধরেছিলেন। সমস্ত অরক্ষিত সদস্য রাষ্ট্রের জীবন ও জীবিকা নির্বাহ করতে।

প্রতিমন্ত্রী এলডিসি থাকা সত্ত্বেও ৮০০ টিরও কম শোধনা ও অভিযোজন প্রোগ্রাম বাস্তবায়নে “জলবায়ু পরিবর্তন ট্রাস্ট তহবিল” প্রতিষ্ঠা এবং ৪১৫ মিলিয়ন ডলারের বেশি ব্যয়ের জন্য বাংলাদেশের অনুকরণীয় নজিরকে গুরুত্ব দিয়েছিলেন। তিনি জলবায়ু পরিবর্তনজনিত প্রতিকূলতা মোকাবেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বের প্রশংসা করেন এবং যোগ করেন যে বাংলাদেশ একটি অনন্য ‘ডেল্টা প্ল্যান -১২০০’ গ্রহণ করেছে যা পাঁচটি P4G ফোকাসের ক্ষেত্রগুলিকে ক্রস-কাটিং পদ্ধতিতে সামঞ্জস্য করে এবং দেশটির প্রতি বিশ্ব লক্ষ্যগুলিতে প্রতিশ্রুতিবদ্ধ করে তোলে সবুজ উন্নয়ন।