মুজিব অলিম্পিয়াড: বঙ্গবন্ধু ও বাংলাদেশ চর্চা

জাতীয়

নিজস্ব প্রতিবেদক : মুজিববর্ষ উপলক্ষে বিশ্বের সর্ববৃহৎ আন্তর্জাতিক কুইজ প্রতিযোগিতার আয়োজন করতে যাচ্ছে বাংলাদেশ। বঙ্গবন্ধুকে নিয়ে ‘মুজিব অলিম্পিয়াড’ নামে এই কুইজের আয়োজন করা হচ্ছে বাংলাদেশ সরকারের ডিপার্টমেন্ট অব আইসিটি, আইসিটি ডিভিশন-এর উদ্যোগে। যারা বাংলাদেশের প্রতিষ্ঠাতা ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে জানেন এবং জানতে চান, তারা সবাই এই কুইজে অংশ নিতে পারবেন।
কুইজ প্রতিযোগিতার সময়: ১৫ জুন, বিকাল ৩টা থেকে রাত ১২টার মধ্যে প্রতিযোগিতায় অংশগ্রহণ করা যাবে। প্রত্যেক প্রতিযোগীকে ১ ঘন্টার মধ্যে ১০০ টি প্রশ্নের উত্তর দিতে হবে।
সেরা দশ জনের প্রত্যেকের জন্য রয়েছে নগদ ১ লাখ টাকা বা সমমূল্যের পুরস্কার। রেজিস্ট্রেশন করতে ও বিস্তারিত জানতে ভিজিট করুনঃ https://www.mujibolympiad.gov.bd/register
বাংলাদেশ রাষ্ট্র জন্মের সঙ্গে যে নামটি অবিচ্ছেদ্যভাবে জড়িয়ে আছে, তিনিই হলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। বঙ্গবন্ধু তার সংগ্রামী জীবনের অক্লান্ত শ্রম, অনিঃশেষ দেশপ্রেম এবং শোষিত মানুষের নিঃস্বার্থ ভালোবাসার কারণেই পুরো বাঙালি জাতিকে একসূত্রে গাঁথতে পেরেছেন। বঙ্গবন্ধুর বলিষ্ঠ নেতৃত্বের প্রতি অগাধ আস্থা ও বিশ্বাস থেকেই বাংলার মানুষ অন্ধভাবে অনুসরণ করেছেন তাকে। যার ফলশ্রুতিতে, বিশ্বের বুকে স্বাধীন জাতিরাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করেছে বাংলাদেশ। আমরা ভোগ করছি সেই স্বাধীনতার সুফল। তাই বাংলাদেশ রাষ্ট্রের প্রতিষ্ঠাতা ও জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপনের অংশ হিসেবে এই অলিম্পিয়াড অনুষ্ঠিত হতে যাচ্ছে।
কারা অংশ নিতে পারবেন: শুধু বাংলাদেশ নয়, বিশ্বের সব দেশ থেকে বাঙালি ও অবাঙালি যে কোনো ব্যক্তি এই অলিম্পিয়াডে অংশ নিতে পারবে।
যেসব বিষয় থেকে কুইজের প্রশ্ন হবে: যারা বঙ্গবন্ধু সম্পর্কে জানেন, যারা বঙ্গবন্ধুকে নিয়ে অধ্যয়ন করেন, তারা এই প্রতিযোগিতায় অংশ নিয়ে সহজেই পুরস্কার জিতে নিতে পারেন। এছাড়াও নতুন প্রজন্মের যারা বঙ্গবন্ধুকে জানতে আগ্রহী, বঙ্গবন্ধু ও বাংলাদেশ সম্পর্কে লেখাপড়া করতে চান, তাদের জন্য এই প্রতিযোগিতাই হতে পারে সঠিক ইতিহাস চর্চার একটি অনবদ্য সুযোগ।
কারণ, বঙ্গবন্ধু ও বাংলাদেশের যুগপৎ পথচলা সম্পর্কে প্রয়োজনীয় তথ্য দেওয়া আছে কুইজের জন্য নির্ধারিত ওয়েবসাইটে, এসব বিষয় নিয়ে আমাদের ওয়েবসাইটে তথ্যসমৃদ্ধ আর্টিকেল রয়েছে। ওয়েবসাইটে বঙ্গবন্ধু ও বাংলাদেশ সম্পর্কিত গুরুত্বপূর্ণ আর্টিকেলগুলো পড়তে পারবেন আপনি। এরপর প্রস্তুত হয়ে যাবেন কুইজে অংশ নেওয়ার জন্য।
কুইজের প্রস্তুতির জন্য সব কন্টেন্ট পেতে এই লিঙ্ক ভিজিট করুন –
https://www.mujibolympiad.gov.bd
এছাড়াও যারা বঙ্গবন্ধুর লেখা তিনটি গ্রন্থ ‘অসমাপ্ত আত্মজীবনী’, ‘কারাগারের রোজনামচা’, ‘আমার দেখা নয়া চীন’ এবং বাংলাদেশের ইতিহাস সম্পর্কিত মৌলিক কিছু বই পড়েছেন, তাদের জন্য এই কুইজ প্রতিযোগিতায় অংশগ্রহণ হতে পারে একটি আনন্দের বিষয়।