কৃষ্ণাঙ্গ শিশু ও সাবেক প্রেসিডেন্ট, মহানুভবতা ও ভালোবাসা

আন্তর্জাতিক

আজকের দেশ ডেস্ক : অনেক বছর ধরেই হোয়াইট হাউজের অফিশিয়াল ফটোগ্রাফাররা প্রেসিডেন্টের দৈনন্দিন অফিস ও পারিবারিক কর্মের গুরুত্বপূর্ণ মুহূর্তের ছবি তুলে আসছে।

ছবিগুলো বাঁধিয়ে হোয়াইট হাউজের বিভিন্ন জায়গায় সাজিয়ে রাখা হয়। প্রতি সপ্তাহে নতুন ছবি দিয়ে পুরনো গুলোকে সরিয়ে ফেলা হয়। তবে একটি ছবি প্রায় তিন বছর ধরে স্থায়ী ছিল।

ছবিতে দেখা যাচ্ছে বারাক ওবামা পাঁচ বছরের একটি কৃষ্ণাঙ্গ বালকের সামনে মাথা নত করে আছেন আর বালকটি প্রেসিডেন্টের মাথায় কি যেন পরীক্ষা করে দেখছে।

হোয়াইট হাউসে ঘুরতে আসা দর্শনার্থীদের প্রায় সবাই এই ছবির সামনে এলেই কৌতুহলী হয়ে ওঠে আর জানতে চায় ঘটনাটা কি ?

ছবির ছেলেটির নাম জ্যাকব। তার বাবা প্রাক্তন মেরিন কার্লটন বুশ আমলে করা দুই বছরের চুক্তি শেষে হোয়াইট হাউস ত্যাগ করছিলেন।

বিদায়ের আগে কার্লটন নতুন প্রেসিডেন্টের সাথে একটি পারিবারিক ফটোসেশন করতে চান। ছবি তোলা শেষ হলে সবাই যখন বিদায় নিচ্ছে তখন হঠাৎ জ্যাকব ওবামাকে একটি প্রশ্ন করতে চায়।

ছোট্ট জ্যাকব ওবামাকে খুউব আস্তে করে জিজ্ঞেস করেই বসলোঃ-“আমি জানতে চাই , তোমার চুলগুলোও কি ঠিক আমার মতনই?”

ওবামাঃ- দুঃখিত , শুনতে পাই নি। কি জিজ্ঞেস করলে?
জ্যাকবঃ জানতে চাচ্ছিলাম তোমার চুলও কি আমার মতই ?

ওবামাঃ-এই যে , তুমি নিজেই স্পর্শ করে দেখ।
(ওবামা নিচু হয়ে নিজের মাথা এগিয়ে দেন।)
জ্যাকবঃ হ্যাঁ , তোমার চুলও আমার চুলের মতই…

জ্যাকবের ফ্যামিলী ছবিটি তাদের লিভিং রুমে সাজিয়ে রেখেছেন। বারাক ওমাবার মতন একজন কৃষ্ণাঙ্গ যে প্রেসিডেন্ট হতে পারে এটা সকল কৃ্ষাঙ্গ শিশুরই জানা দরকার – এমনটাই মনে করেন ছোট্ট জ্যাকবের পিতা।

জ্যাকব বড় হয়ে একজন প্রেসিডেন্ট অথবা পাইলট হতে চায়। স্বল্প সময়ের এই পুরো ঘটনাটি হোয়াইট হাউজের সবাইকে স্তম্ভিত করে দিয়েছিলো…

হোয়াইট হাউসে প্রথম কৃষ্ণাঙ্গ প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় উগ্রপন্থী শ্বেতাঙ্গরা যে রকম নোংরামি শুরু করেছিল তার একটা মোক্ষম জবাব ছিল এই ছবিটা।