দক্ষিনে বেড়িবাঁধ নির্মাণ এখন সময়ের দাবি: সবুজ আন্দোলন

জাতীয়

নিজস্ব প্রতিবেদক : “বাস্তুতন্ত্রের পুনরুদ্ধার করা” এই শ্লোগানকে সামনে রেখে বিশ্ব ংপরিবেশ দিবস উপলক্ষে পরিবেশবাদী সংগঠন সবুজ আন্দোলনের উদ্যোগে ৫ জুন শনিবার সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ ও র‌্যালির আয়োজন করে। সমাবেশে সভাপতিত্ব করেন সবুজ আন্দোলনের প্রতিষ্ঠাতা ও পরিচালনা পরিষদের চেয়ারম্যান বাপ্পি সরদার।

বাপ্পি সরদার তার বক্তব্যে বলেন, “সারা বাংলাদেশ সবুজ আন্দোলনের উদ্যোগে বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে সংগঠনের পক্ষ থেকে বিভিন্ন কর্মসূচির উদ্যোগ নেয়া হয়েছে। আজ পরিবেশ দিবসে সরকারের কাছে দাবি জানাই দক্ষিণী বেড়িবাঁধ নির্মাণের এখনই সময়। আমরা দেখেছি সর্বশেষ ইয়াশের তান্ডব। জলবায়ু পরিবর্তনের নেতিবাচক প্রভাবে প্রতিনিয়ত বাংলাদেশে বিভিন্ন ধরনের খরা ও জলোচ্ছ্বাস তৈরি হচ্ছে। পাশাপাশি ভূমিকম্প যেন নিত্যদিনের সঙ্গী হয়ে দাঁড়িয়েছে। অনতিবিলম্বে উপকূলীয় অঞ্চলে স্থায়ী বেড়িবাঁধ নির্মাণ করতে হবে।”

সমাবেশে সংগঠনের পক্ষ থেকে ১০ দফা প্রস্তাবনা তুলে ধরা হয়:
১) উপকূলীয় অঞ্চলে তথা দক্ষিনে টেকসই বেড়িবাঁধ নির্মাণ করতে হবে।
২) পলিথিন বন্ধে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করে পাটজাত পণ্যের ব্যবহার বাধ্যতামূলক করতে হবে।
৩) পাহাড় কাটা বন্ধ করার ব্যবস্থা করতে হবে এবং পাহাড়ে পরিকল্পনা মাফিক বৃক্ষরোপণ করতে হবে।
৪) নদী দূষণ বন্ধে কার্যকরী পদক্ষেপ গ্রহণ ও ইভিপি ফর্মুলা বাস্তবায়ন করতে হবে।
৫) নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার নিশ্চিত করতে উপজেলা পর্যায়ে সোলার প্যানেল স্থাপন করতে হবে।
৬) বন পরিবেশ ও জলবায়ু মন্ত্রণালয়ের কার্যক্রমকে গতিশীল করতে পরিবেশবাদী সংগঠন কে নিয়ে স্টেকহোল্ডার বডি তৈরি করতে হবে।
৭) সারাদেশে সরকারের পক্ষ থেকে আগামী ২ বছরে ১০ কোটি গাছের চারা রোপণের উদ্যোগ গ্রহণ করতে হবে।
৮) নৌ পরিবহন ও পরিবেশ মন্ত্রণালয়ের দুর্নীতি বন্ধে কার্যকর পদক্ষেপ গ্রহণ করতে হবে।
৯) বন পরিবেশ ও জলবায়ু মন্ত্রণালয়ের উদ্যোগে প্রতি মাসে সারাদেশে পরিবেশ বিপর্যয় সম্পর্কে জনসচেতনতা তৈরিতে সভা সেমিনারের আয়োজন করতে হবে।
১০) ই-বর্জ্য অপসারণ ও বর্জ্য পুড়িয়ে বিদ্যুৎ উৎপাদন করতে বিভাগীয় পর্যায়ে ডাম্পিং স্টেশন নির্মাণ করতে হবে।

সমাবেশে আরো বক্তব্য রাখেন সবুজ আন্দোলনের উপদেষ্টা ও সুপ্রিম কোর্টের আইনজীবী এডভোকেট আব্দুল কুদ্দুস বাদল, সবুজ আন্দোলন পরিচালনা পরিষদের মহাসচিব মহসিন সিকদার পাভেল, পরিচালক ও কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ার সাদাত সবুজ, কেন্দ্রীয় সদস্য ও ঢাকা রিপোর্টার্স ইউনিটির কল্যাণ সম্পাদক খালিদ সাইফুল্লাহ, নিলুফা মুন্নি, ঢাকা মহানগর দক্ষিণের আহ্বায়ক আবদুল আজিজ, যুগ্ম আহ্বায়ক মির্জা আনোয়ার পারভেজ, মাহফুজুর রহমান, ছাত্র পরিষদের আহ্বায়ক ফকির আল মামুন ও সদস্য সচিব এইচ এম বাকী বিল্লাহ প্রমুখ।