ভয়েস অব আমেরিকা’র বাংলা বিভাগের প্রধান হলেন চট্টগ্রামের মেয়ে শতরূপা

আন্তর্জাতিক

আজকের দেশ ডেস্ক : ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের প্রধান হিসেবে দায়িত্ব নিচ্ছেন চট্টগ্রামের মেয়ে সাংবাদিক শতরূপা বড়ুয়া। সোমবার ( ০৭ জুন) তাঁর দায়িত্ব বুঝে নেয়ার কথা। তিনি এর আগে ভয়েস অব আমেরিকার ওয়ার্ল্ড সার্ভিসে কর্মরত ছিলেন তিনি।


বিজ্ঞাপন

জানা যায়, বাংলাদেশের মেয়ে শতরূপা বড়ুয়া চট্টগ্রামের আনোয়ারা উপজেলাধীন ঐতিহ্যবাহী তালসরা গ্রামের স্বনামধন্য পরিবারের প্রকৌশলী জ্যোতিবিকাশ বড়ুয়া’র মেয়ে।

রাজধানী ঢাকার হলিক্রস স্কুল অ্যান্ড কলেজে পড়াশোনা শেষে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন। এরপর তিনি বিশ্বখ্যাত কেমব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি নেন।

আরও জানা যায়, সাংবাদিক হিসেবে পরিচিত হওয়ার আগে তিনি একজন নৃবিজ্ঞানী হিসেবে পরিচিত ছিলেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে নিজেকে বাংলাদেশি-আমেরিকান হিসেবে পরিচয় দেয়া শতরূপা যুক্তরাষ্ট্রে অবস্থান করলেও বাংলাদেশের বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের সঙ্গেও যুক্ত।

এ বছরের প্রথম দিনই তিনি ওয়াশিংটন ডিসি এলাকাভিত্তিক সংগঠন, ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ফোরাম ইনকরপোরেটেড (ডুয়াফি)’র পরিচালনা পরিষদের সভাপতি হিসেবে দায়িত্বপ্রাপ্ত হন।

উল্লেখ্য, গত ২৮শে মে ভয়েস অব আমেরিকার বাংলা বিভাগের প্রধানের পদ থেকে অবসর গ্রহণ করেন সংবাদ পাঠিকা, ভাষ্যকার ও সাংবাদিক রোকেয়া হায়দার।