আজ বিশ্ব বাবা দিবস

এইমাত্র জাতীয়

বাবা মানে বটবৃক্ষ, প্রখর রোদে শীতল ছায়া, বাবা মানে নির্ভরতা, অন্ধকারে পথের দিশা


বিজ্ঞাপন

 

নিজস্ব প্রতিবেদক : বাবা মানে বটবৃক্ষ, প্রখর রোদে শীতল ছায়া। বাবা মানে নির্ভরতা, অন্ধকারে পথের দিশা। আদর-শাসন, আশ্রয়-প্রশ্রয় আর মমতায় মাখা আমাদের প্রিয় ‘বাবা’। প্রতিবছর জুন মাসের তৃতীয় রোববার ‘বিশ্ব বাবা দিবস’ পালন করা হয়। বাবার প্রতি সম্মান জানাতে বিশ্বজুড়ে পালিত হচ্ছে বাবা দিবস। এই দিনটিতে বাবাদের নানাভাবে শুভেচ্ছা জানানো বা স্মরণ করা হয়।

সন্তানের কাছে আদর-শাসন আর বিশ্বস্ততার জায়গা হলো বাবা। বাবার মাধ্যমেই সন্তানের জীবনের শুরু। সন্তান বাবার ঋণ কখনো পরিমাপ করতেও পারে না। উত্তপ্ত সূর্যের তলে সন্তানের জন্য শীতল ছায়া হয়ে থাকেন বাবা। সন্তানের ভালোর জন্য জীবনের প্রায় সবকিছুই নির্দ্বিধায় ত্যাগ করতে হয় বাবাকে।

বাবার প্রতি সন্তানের ভালোবাসা প্রকাশের বিষয়টি চিরন্তন। তবে যুগের পরিবর্তনে প্রকাশভঙ্গিতে এসেছে পরিবর্তন। মা দিবসের মতো এখন পৃথিবীর মানুষ বছরের একটা দিন বাবার জন্য রেখে দিতে চায়। এর পরিপ্রেক্ষিতে গত শতকের প্রথম দশক থেকেই শুরু হয় বাবা দিবসের প্রচলন। দিবসটি আমাদের দেশে নতুন হলেও এখন অপরিচিত নয়। প্রতিবছর জুন মাসের তৃতীয় রোববার বিশ্বের বেশির ভাগ দেশে বাবা দিবস পালন করা হয়।

বাবা দিবস ঘোষণার বিষয়টি প্রথম ১৯১০ সালে যুক্তরাষ্ট্রের সনোরা স্মার্ট ডোড নামের এক তরুণীর মাথায় আসে। ১৯১৩ সালে যুক্তরাষ্ট্রের পিতৃ দিবসে সরকারি ছুটি ঘোষণার বিল উত্থাপন করা হয়। ১৯৬৬ সালে মার্কিন প্রেসিডেন্ট লিন্ডন বি. জনসন সিদ্ধান্ত নেন যে, প্রতিবছর জুনের তৃতীয় রোববার বাবা দিবস হিসেবে পালন করা হবে। ১৯৭২ সালে প্রেসিডেন্ট রিচার্ড নিক্সন দিনটিকে সরকারি ছুটির দিন হিসেবে আনুষ্ঠানিক স্বীকৃতি দেন।

বর্তমানে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বেশির ভাগ দেশই, এমনকি দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশ যেমন বাংলাদেশ, ভারত, পাকিস্তান, শ্রীলংকাও জুন মাসের তৃতীয় রবিবারকে বাবা দিবস হিসেবে পালন করে আসছে।

সাম্প্রতিক বছরগুলোতে ইন্টারনেট, সামাজিক যোগাযোগ মাধ্যম এবং স্যাটেলাইট যুগের সুবাদে বাবা দিবস ঘটা করেই পালিত হচ্ছে।

বাবা দিবস নিয়ে সমালোচনাও আছে। সমালোচকরা বলেন, বাবাকে স্মরণ করার জন্য শুধু একটি দিন কেন! কেউ কেউ বলে থাকেন, বাবা দিবসটা ঠিক আমাদের জন্য নয়। এটি মূলত পাশ্চাত্যের একটি ধারণা।

পাশ্চাত্য থেকে আসা সবই যে মন্দ বা বর্জনীয়, এটাও মানা যায় না। অবশ্যই বাবা ভালোবাসবো আমরা একদিন নয়, প্রতিদিনই। তবু বছরের একটি দিন উৎসর্গ থাকে বাবার জন্য, ওইদিনে দূর দূরান্তে থাকা সন্তানেরা যদি ছুটি আসে বাবাকে ভালোবাসা জানাতে কিংবা প্রয়াত বাবাকে যদি বিশেষভাবে স্মরণ করা হয় এই দিনে; এতে মন্দের কিছু নেই।তে নির্দ্বিধায় দিনটি পালন করা যেতেই পারে।

বাবা দিবসে বিশ্বের সব বাবার প্রতি হৃদয়ে ধরে রাখি শ্রদ্ধা ও সম্মান।