বাড়ছে রোগীর সংখ্যা

এইমাত্র জাতীয় জীবন-যাপন জীবনী ঢাকা রাজধানী স্বাস্থ্য

পুরাতন ওষুধেই ডেঙ্গু নিধন

মহসীন আহেমদ স্বপন : রাজধানী ঢাকার পাশাপাশি এর আশপাশের শহর থেকেও বিভিন্ন হাসপাতালে আসতে শুরু করেছে ডেঙ্গু রোগী। বিষয়টি আমলে নিয়ে সাভারসহ পার্শ্ববর্তী দুই সিটি করপোরেশন গাজীপুর ও নারায়ণগঞ্জের হাসপাতালগুলোকেও ডেঙ্গু প্রশিক্ষণের আওতায় আনা হবে বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। তবে রাজধানীতে ক্রমেই ডেঙ্গু আক্রান্তের সংখ্যা বাড়লেও তা এখনো আতঙ্কিত হওয়ার মত নয় বলে মনে করেন বিশেষজ্ঞরা।
ডেঙ্গু নিয়ে যত তৎপরতা তা রাজধানীকেন্দ্রিক হলেও, এ রোগে আক্রান্ত হয়ে সোহরাওয়ার্দী হাসপাতালে গত কয়েক দিনে সাভার থেকে বেশ কয়েকজন রোগী ভর্তি হয়েছেন।
ঢাকার আশপাশের এসব শহরের হাসপাতালে ডেঙ্গু ব্যবস্থাপনায় প্রশিক্ষণ না থাকায় রোগীদের রাজধানীতেই ছুটতে হচ্ছে। স্বাস্থ্য অধিদফতরের তথ্য মতে রাজধানীর বিভিন্ন হাসপাতালে এখন ডেঙ্গু নিয়ে ভর্তি আছেন প্রায় ১২শ’ জন। রোগী বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ছে নানা অভিযোগ।
যদিও হাসপাতাল কর্তৃপক্ষের দাবি ডেঙ্গু মোকাবেলার যথেষ্ট সক্ষমতা রয়েছে তাদের। এদিকে স্বাস্থ্য অধিদপ্তর বলছে শিগগিরই ঢাকার আশপাশের হাসপাতালগুলোতেও দেয়া হবে ডেঙ্গু মোকাবিলায় বিশেষ প্রশিক্ষণ। এ বছর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে রাজধানীতে ২ জনের মৃত্যু হয়েছে।
পুরাতন ওষুধেই ডেঙ্গু নিধন : মশা নিধনে নতুন ওষুধ আনা সময় সাপেক্ষ, যেহেতু ডেঙ্গু মৌসুম শুরু হয়েছে তাই পুরাতন ওষুধেই আপাতত কাজ চালাতে হবে বলে জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র সাঈদ খোকন। বৃহস্পতিবার (২৭ জুন) ডেঙ্গু-চিকুনগুনিয়া মোকাবেলায় সিটি করপোরেশনের মাসব্যাপী কর্মসূচী ঘোষণা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান তিনি।
সাঈদ খোকন জানান, ১ থেকে ১৫ জুলাই মশক নিধনের ক্রাশ প্রোগ্রাম চালানো হবে। এসময় প্রতি ওয়ার্ডে মাইকিং করা হবে এবং লিফলেট বিতরণ করা হবে।
তিনি আরও জানান, ১৬ জুলাই থেকে ৩০ জুলাই পর্যন্ত খোলা থাকবে বিশেষ কল সেন্টার। প্রয়োজনে আক্রান্তদের বাসায় গিয়ে সেবা দেয়া হবে। এছাড়া সিটি করপোরেশনের পক্ষ থেকে তাদের ফ্রি ওষুধও দেয়া হবে।
সাঈদ খোকন জানান, এই সময় প্রতিটি ওয়ার্ডের ভ্রাম্যমাণ মেডিকেল টিম কাজ করবে। ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে ভ্রাম্যমাণ মেডিকেল টিমের সংখ্যা হবে মোট ৪৫০টি।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *