এখনো কলেজে ভর্তি হয়নি ৪ লাখের বেশি শিক্ষার্থী

জাতীয় শিক্ষাঙ্গন সারাদেশ

এইচএসসি

বিশেষ প্রতিবেদক : একাদশ শ্রেণিতে সারাদেশে তিন ধাপের ভর্তি প্রক্রিয়া শেষ হলেও এখনো চার লাখেরও বেশি শিক্ষার্থী ভর্তি প্রক্রিয়ার বাইরে রয়ে গেছে। যদিও কেবল ঢাকা বোর্ডের কলেজগুলোতেই আসন ফাঁকা রয়েছে দুই লাখের বেশি। সংশ্লিষ্টরা বলছেন, ১ জুলাই থেকে একাদশ শ্রেণির ক্লাস শুরু হওয়ার পর ভর্তি হতে না পারা শিক্ষার্থীদের জন্য ভর্তি প্রক্রিয়া খানিকটা শিথিল করা হবে।
২০১৯ সালের মাধ্যমিক ও সমমানের পরীক্ষায় ১৭ লাখ ৪৯ হাজার ১৬৫ জন শিক্ষার্থী পাস করে। তাদের মধ্যে একাদশ শ্রেণিতে ভর্তির প্রক্রিয়া নিশ্চিত করেছে ১৩ লাখ ১৩ হাজার ৩২৬ জন শিক্ষার্থী। সেই হিসাবে চার লাখ ৩৫ হাজার ৮৩৯ শিক্ষার্থী এখনো ভর্তি হয়নি কলেজে।
শিক্ষা বোর্ড বলছে, ভর্তি না হওয়া শিক্ষার্থীদের অনেকে ভর্তির জন্য আবেদন করে কলেজ পেয়েও ভর্তি নিশ্চিত করেনি। অন্যদিকে অনেক শিক্ষার্থী ভর্তির জন্য আবেদনই করেনি।
ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক হারুন অর রশীদ বলেন, ভর্তির জন্য আমরা অনেক সময় দিয়েছি। ভর্তি প্রক্রিয়াকেও আগের থেকে সহজ করেছি। তারপরও কেন এত শিক্ষার্থী ভর্তির বাইরে রয়ে গেছে, সে বিষয়ে কিছু বলতে পারছি না। তবে ১ জুলাই ক্লাস শুরু হওয়ার পর আসন খালি থাকা সাপেক্ষে তারা চাইলে ভর্তি হতে পারবে। আমরা তাদের জন্য ভর্তির নিয়ম কিছুটা শিথিল করব।
ঢাকা শিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, এ বছর এই বোর্ডের অধীন কলেজগুলোতে একাদশ শ্রেণিতে ভর্তি হয়েছে ৩ লাখ ১৬ হাজার ৮৬৩ জন শিক্ষার্থী। দেশের অন্যান্য শিক্ষা বোর্ডের তুলনায় এই বোর্ডে শিক্ষার্থী ভর্তির হার সবচেয়ে বেশি। তবু এই বোর্ডে এখনো আসন খালি রয়েছে প্রায় ২ লাখ। এ কারণে শেষ পর্যন্ত কোনো শিক্ষার্থীই ভর্তি প্রক্রিয়ার বাইরে থাকবে না বলে আশা করছেন ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মু. জিয়াউল হক।
তিনি বলেন, এবারের ভর্তি কার্যক্রমে আমরা অনেক বেশি সময় নিয়েছি। তবে শিক্ষার্থী ভর্তির হার কমে গেছে। আমরা তো তাদের বাড়ি থেকে এনে কলেজে ভর্তি করাতে পারব না। সেরকম করা গেলে অবশ্যই চেষ্টা করতাম।
এখনও যেহেতু অনেক আসন খালি আছে, সে কারণে জুলাইয়ের ১ তারিখের পর ভর্তির বাইরে থাকা শিক্ষার্থীরাও কলেজে ভর্তি হবে— এমনটি আশা করছেন জিয়াউল হক।
এদিকে, ঢাকায় বৃহস্পতিবারও (২৭ জুন) শিক্ষার্থীরা কলেজে ভর্তি হয়েছে। ঢাকা কলেজ, ঢাকা সিটি কলেজ, নটরডেম কলেজ, ভিকারুন্নেসা কলেজের মতো ঐতিহ্যবাহী কলেজগুলোতে উৎসবমুখর পরিবেশে আজ অনেক শিক্ষার্থী তাদের ভর্তি প্রক্রিয়া শেষ করেছেন।
ঢাকা কলেজের অধ্যক্ষ অধ্যাপক নেহাল আহমেদ বলেন, এ বছরের ভর্তি প্রক্রিয়া অনলাইনে হওয়ায় এতদিন কলেজে খুব একটা ভিড় দেখা যায়নি। আজ বেশ উল্লাসের সঙ্গে শিক্ষার্থীরা এসে ভর্তির কার্যক্রম শেষ করেছে। শিক্ষার্থীদের সার্বিক সহযোগিতা করছে কলেজ প্রশাসন। ভর্তি প্রক্রিয়া শেষ হলে ১ জুলাই ক্লাস শুরু করব। এ জন্য আমরা সবধরনের প্রস্তুতি নিয়ে রেখেছি।’


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *