ফেসবুকে ভুয়া আইডি খুলে ছড়ানো হচ্ছে গুজব

অপরাধ জীবন-যাপন বরিশাল সারাদেশ

বরগুনা প্রতিনিধি : সামাজিক যোগাযোগ মাধ্যমকে ব্যবহার করে নানা ধরনের গুজব ছড়ানো হচ্ছে রিফাত হত্যাকান্ডকে নিয়ে। নিহত রিফাতের স্ত্রীর নামে ইতোমধ্যে খোলা হয়েছে একাধিক ভুয়া ‘ফেসবুক আইডি’। গুজব ছড়ানো হচ্ছে পুলিশ কর্মকর্তাদের নামেও। তথ্য প্রমাণ ছাড়াই ভুল ও মিথ্যা সংবাদ দিচ্ছে নামে বেনামের অনলাইন নিউজ পোর্টালগুলো। এতে করে বিভ্রান্তি ছড়াচ্ছে জনমনে। পুলিশ বলছে, গুজব নয়, হত্যা মামলার আসামিদের ধরতেই কাজ করছে তারা।
বরগুনা শহরের অলিতে গলিতে, চায়ের দোকানে, সর্বত্র আলোচনার বিষয় রিফাত হত্যাকান্ড। আর এই বিষয়টিকে কেউ না জেনে, আবার কেউ কেউ কাজে লাগিয়ে পরিকল্পিতভাবে গুজব ছড়াচ্ছে। এজন্য ব্যবহার করছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুক ও ইউটিউবকে। গ্রেফতার না হলেও নয়ন বন্ড গ্রেফতার হয়েছে এমন পোষ্ট দিয়ে দিচ্ছে ফেইসবুকে। আবার নিহত রিফাতের স্ত্রী মিন্নির নামে তারই ছবি দিয়ে একটি মহল খুলেছে একাধিক ফেইসবুক আইডি।
শনিবার সকাল থেকেই ফেইসবুকের সঙ্গে নামে-বেনামের কিছু অনলাইনে দেয়া হয়েছে ভিত্তিহীন বরগুনা সদর থানার ওসির প্রত্যাহারের খবর। আর সে গুজব রোধে শেষ পর্যন্ত প্রেসবিজ্ঞপ্তি দিতে হয়েছে জেলা পুলিশকে।
এদিকে সামাজিক যোগাযোগ মাধ্যমে অপকর্ম বন্ধ না করা হলে এর প্রভাব রাষ্ট্রের ওপর পড়বে বলে মনে করেন বরগুনা সরকারি কলেজের রাষ্ট্রবিজ্ঞানের প্রভাষক মো. আহসান হাবিব।
অবশ্য বরগুনা পুলিশ সুপার মারুফ হোসেন বলছে, এই মুহূর্তে রিফাত হত্যা মামলার প্রধান আসামিদের গ্রেফতারে সর্বাধিক গুরুত্ব দিচ্ছে তারা।
গত বুধবার প্রকাশ্যে স্ত্রী মিন্নি’র সামনে নয়ন বন্ড বাহিনী কুপিয়ে হত্যা করে রিফাতকে। হত্যাকান্ডর ভিডিও ভাইরাল হলে সারা দেশে প্রতিবাদের ঝড় ওঠে। তবে এখন হত্যাকান্ডের ঘটনাটিকে ভিন্নখাতে প্রবাহের জন্য বিভিন্ন ফেইসবুক আইডি থেকে অশ্লীল ছবি ও বিভিন্ন ব্যক্তির ভিত্তিহীন বক্তব্য পোষ্ট করা হচ্ছে।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *