পদ্মাসেতু নিয়ে গুজব ছড়ানোর অভিযোগে আটক ৬

অপরাধ আইন ও আদালত জাতীয় জীবন-যাপন সারাদেশ

আজকের দেশ ডেস্ক : সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ‘পদ্মাসেতু নির্মাণে মানুষের মাথা ও রক্ত লাগবে’- এমন গুজব ছড়ানোর অভিযোগে ছয়জনকে গ্রেফতার করেছে র‌্যাবের বিভিন্ন ব্যাটালিয়ন। শুক্রবার দুপুরে র‌্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের সিনিয়র সহকারী পরিচালক এএসপি মিজানুর রহমান ভূঁইয়া বলেন, পদ্মাসেতু নির্মাণ নিয়ে ফেসবুকে গুজব ছড়ানোর দায়ে দেশের বিভিন্ন এলাকা থেকে গতকাল শুক্রবার সকাল পর্যন্ত ছয়জনকে গ্রেফতার করা হয়েছে। তাদের মধ্যে র‌্যাব-৬ নড়াইল থেকে শহীদুল ইসলাম (২৫), র‌্যাব-৭ চট্টগ্রাম থেকে আরমান হোসাইন (২০), র‌্যাব-৯ মৌলভীবাজার থেকে ফারুক (৫০), র‌্যাব-১১ কুমিল্লা থেকে হায়াতুন নবী (৩১), র‌্যাব-১ আশুলিয়া থেকে আকরাম হোসেন এবং র‌্যাব-৮ রাজবাড়ী থেকে পার্থ আল হাসানকে গ্রেফতার করেছে। মিজানুর রহমান জানান, গ্রেফতারকৃতদের বিরুদ্ধে ডিজিটাল সিকিউরিটি অ্যাক্টে সংশ্লিষ্ট থানায় মামলা করে হস্তান্তর করা হয়েছে। প্রতিনিধিদের পাঠানো খবর:
চট্টগ্রাম: পদ্মা সেতুর জন্য ‘রক্ত ও মাথা’ প্রয়োজন বলে ফেইসবুকে গুজব ছড়ানোর অভিযোগে চট্টগ্রামে এক যুবককে গ্রেফতার করেছে র‌্যাব। গতকাল শুক্রবার ভোর রাতে আনোয়ারা উপজেলার বারখাইন তৈলারদ্বীপ এলাকা থেকে আরমান হোসেন নামে ২০ বছর বয়সী ওই যুবককে গ্রেফতার করা হয়। তিনি ওই এলাকায় পোলট্রি ফার্মের ব্যবসা করেন। র‌্যাব-৭ চাঁন্দগাও ক্যাম্পের কমান্ডার মেজর মেহেদী হাসান বলেন, গত ৮ থেকে ১১ জুলাই আরমান তার ফেইসবুক পেইজে ‘পদ্মা সেতুতে রক্তের প্রয়োজন’ বলে গুজব রটিয়ে বিভিন্ন ধরনের পোস্ট দিয়ে আসছিলেন। বিষয়টি আমরা নজরদারিতে রেখেছিলাম। গতকাল শুক্রবার ভোর রাতে তৈলারদ্বীপ এলাকায় অভিযান চালিয়ে আরমানকে আমরা গ্রেফতার করি। মেজর মেহেদী বলেন, আরমান তার ফেইসবুক পেইজে পদ্মা সেতুর ছবির পাশাপাশি রক্ত ও কাটা মাথার ছবি পোস্ট করে লিখেছেন- এই মাত্র পাওয়া খবর- গুজব নয় সত্যি, রক্ত চায় পদ্মা সেতু, ঘর ছাড়া শতাধিক পরিবার, রক্তের অভাবে বন্ধ হয়ে যাচ্ছে পদ্মা সেতুর কাজ, চারজন গায়েব- আতঙ্কে গ্রাম ছাড়া সাধারণ মানুষ, চুরির সময় হাতেনাতে ধরা -এ ধরনের বিভিন্ন পোস্ট প্রচার করেছে। আরমানের বিরুদ্ধে আনোয়ারা থানায় তথ্য প্রযুক্তি আইনে মামলার প্রস্তুতি চলছে বলে জানান মেজর মেহেদী। এর আগে একই অভিযোগে ভোলার চরফ্যাশন থেকে আবদুল শহিদ হাওলাদার (২৪) নামের আরেক যুবককে গ্রেফতার করার কথা জানিয়েছিল র‌্যাব।
নড়াইল: নড়াইলের লোহাগড়া উপজেলার মাকড়াইল গ্রাম থেকে শহিদুল ইসলাম সোহেল (২৫) নামে একজনকে আটক করেছে র‌্যাব-৬। গতকাল শুক্রবার সকালে লোহাগড়া থানায় তার বিরুদ্ধে তথ্য প্রযুক্তি আইনে মামলা হয়েছে। গত বৃহস্পতিবার সন্ধ্যায় নিজ বাড়ি থেকে সোহেলকে গ্রেফতার করা হয়। সোহেল মাকড়াইল গ্রামের খসরুজ্জামানের ছেলে। লোহাগড়া থানার ওসি মোকাররম হোসেন বলেন, পদ্মাসেতু নিয়ে ফেসবুকে অপপ্রচার ও গুজব ছড়ানোর অভিযোগে শহিদুল ইসলাম সোহেলকে গ্রেফতার করেছে র‌্যাব। তার বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হয়েছে।
কুমিল্লা: ‘এক লক্ষ শিশুর মাথা কেটে তৈরি হচ্ছে পদ্মা সেতু’ ফেসবুকে এমন গুজব ছড়ানোর অভিযোগে কুমিল্লার লাকসাম উপজেলায় হায়াতুন্নবী নামে এক যুবককে আটক করেছে র‌্যাব। গতকাল শুক্রবার ভোরে উপজেলার আশাথী গ্রাম থেকে তাকে আটক করা হয়। সে ওই গ্রামের মো. আবদুল খালেকের ছেলে। র‌্যাব জানায়, পদ্মাসেতু নিয়ে ফেসবুকে পোস্ট দিয়ে জনমনে আতঙ্ক ছড়ানোর অভিযোগে কুমিল্লাস্থ র‌্যাব-১১ এর ভারপ্রাপ্ত কোম্পানি কমান্ডার প্রণব কুমারের নেতৃত্বে গতকাল শুক্রবার ভোরে জেলার লাকসামে অভিযান পরিচালনা করা হয়। এ সময় হায়াতুন্নবীকে প্রযুক্তির সহায়তায় তার বাড়ি থেকে আটক করা হয়। কাম্পানি কমান্ডার প্রণব কুমার জানান, সে ‘নবী লাকসাম’ নামক একটি ফেসবুক আইডি ব্যবহার করে জনমনে আতঙ্ক সৃষ্টি করতে পদ্মা সেতু নিয়ে গুজব ছড়িয়েছে। এমন অভিযোগে তাকে আটক করা হয়েছে। এ ছাড়া ফেসবুকের এ আইডি ব্যবহার করে বিভিন্ন সময়ে সে সরকারবিরোধী অপপ্রচার চালিয়ে আসছিল।
পদ্মা সেতু নিয়ে বেশ কয়েকদিন ধরেই এ ধরনের প্রচার চলায় গত মঙ্গলবার একটি বিজ্ঞপ্তি দেয় সরকারের সেতু বিভাগ। পদ্মা সেতু নির্মাণ কাজে ‘মানুষের মাথা লাগবে’- এমন গুজব ও অপপ্রচারে বিভ্রান্ত না হতে দেশবাসীর প্রতি আহ্বান জানানোর পাশাপাশি এ ধরনের অপপ্রচার চালালে আইনে শাস্তির বিধান থাকার বিষয়টি মনে করিয়ে দেওয়া হয় সেখানে।


বিজ্ঞাপন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *