সিআরবি রক্ষায় প্রয়োজনে রক্ত দিব: সবুজ আন্দোলন

চট্টগ্রাম

চট্টগ্রাম প্রতিনিধি : পরিবেশবাদী সংগঠন সবুজ আন্দোলন জলবায়ু পরিবর্তন ও পরিবেশ বিপর্যয় নিয়ে জনসচেতনতা তৈরিতে কাজ করছে। সংগঠনটি ইতোমধ্যে সারা বাংলাদেশে জোরালো ভাবে কাজ করছে। বিগত কিছুদিন আগে সোহরোওয়ার্দী উদ্যান ধ্বংস করে রেস্টুরেন্ট নির্মাণের প্রতিবাদ করে পরিবেশবাদী সংগঠন হিসেবে জাতীয়ভাবে আলোচনায় আসে সবুজ আন্দোলন। ২০ আগষ্ট চট্টগ্রামের সিআরবি এলাকায় প্রস্তাবিত হাসপাতাল নির্মাণ বন্ধের দাবিতে সমাবেশ করে সবুজ আন্দোলন। সবুজ আন্দোলন চট্টগ্রাম মহানগর কমিটির সভাপতি অধ্যক্ষ ড. মোঃ সানাউল্লাহর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সবুজ আন্দোলনের প্রতিষ্ঠাতা ও পরিচালনা পরিষদের চেয়ারম্যান বাপ্পি সরদার। প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন সবুজ আন্দোলনের উপদেষ্টা ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মোঃ মনজুরুল কিবরীয়া।


বিজ্ঞাপন

প্রধান অতিথি বাপ্পি সরদার তার বক্তব্যে বলেন, সিআরবিতে হাসপাতাল নির্মাণ বন্ধ করতে প্রয়োজনে রক্ত দিতে প্রস্তুত সবুজ আন্দোলনের নেতা কর্মী বৃন্দ। মানুষের জীবন মানের উন্নয়ন ও স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে অবশ্যই হাসপাতালের প্রয়োজন আছে তবে পরিবেশ বিপর্যয় করে না। চট্টগ্রামের সিআরবি ঐতিহাসিক স্থান ও শহরের ফুসফুস হিসেবে পরিচিত। বাংলাদেশের সংবিধানের ২ ভাগের ২৪ ধারা অনুযায়ী ঐতিহ্য ভবন ঘোষণা করে সিআরবিকে সংরক্ষিত এলাকা ঘোষণা করা হয়। তাছাড়াও চট্টগ্রামের ডেল্টা উন্নয়ন প্রকল্পে সিআরবিতে হাসপাতাল নির্মাণের বিষয়টি উল্লেখ করা নেই। হাসপাতাল নির্মাণ করার জন্য সরকারের আরো অনেক বড় বড় জায়গা পড়ে আছে। চট্টগ্রামের প্রত্যেকটি নাগরিক ও রাজনৈতিক নেতৃবৃন্দ সিআরবিতে হাসপাতাল নির্মাণের বিরোধিতা করে আসছে। কাদের স্বার্থে কিংবা কোন পুঁজিবাদীদের খুশি করার জন্য হাসপাতাল নির্মাণ করা হচ্ছে তা চট্টগ্রামের জনগণের কাছে বোধগম্য নয়। চট্টগ্রামের প্রত্যেকটি নাগরিক সিআরবিতে হাসপাতাল নির্মাণ বন্ধের দাবি জানিয়ে আসছে। আগামী ২ সপ্তাহের মধ্যে সিআরবিতে হাসপাতাল নির্মাণ চুক্তি বাতিল না করা হলে গণআন্দোলনে নামবে সবুজ আন্দোলন।

প্রধান আলোচক ড. মনজুরুল কিবরীয়া বলেন, আমরা দীর্ঘদিন ধরে সিআরবি এলাকায় হাসপাতাল নির্মাণের বিরোধিতা করে আসছি। বিভিন্ন সংগঠন, স্থানীয় আওয়ামী লীগের নেতৃবৃন্দ সহ সর্বস্তরের জনগণ সিআরবিতে হাসপাতাল নির্মাণের বিরোধিতা করলেও কিছু ব্যক্তি নিজেদের লাভের স্বার্থে হাসপাতাল নির্মাণ করতে চাচ্ছে। বাংলাদেশ রেলওয়ে ও ইউনাইটেড এন্টারপ্রাইজ অ্যান্ড কোম্পানি লিমিটেডের দ্বিপাক্ষিক চুক্তি অনতিবিলম্বে বাতিল করে অন্যত্র হাসপাতাল নির্মাণের সিদ্ধান্ত নেওয়ার দাবি জানাচ্ছি।

সমাবেশে আরো বক্তব্য রাখেন সবুজ আন্দোলন কেন্দ্রীয় কার্যনির্বাহী পরিষদের যুগ্ম সাধারণ সম্পাদক কাজী হুমায়ুন কবির, কেন্দ্রীয় স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ও বিশিষ্ট গবেষক ডা.মুহাম্মাদ মাহতাব হোসাইন মাজেদ,চট্টগ্রাম উত্তর জেলার উপদেষ্টা অধ্যাপক রেহায়েত করিম বাবুল, আহ্বায়ক ইঞ্জিনিয়ার রফিকুল ইসলাম, সদস্য সচিব স্থপতি শহিদুল ইসলাম, চট্টগ্রাম মহানগর কমিটির সহ-সভাপতি অধ্যক্ষ সৈয়দ ড. মোঃ খালেদ, ইঞ্জিনিয়ার হাবিবুল্লাহ খান, সুলতানা আয়েশা, সাংবাদিক নুরুল কবির, মাইনউদ্দিন রাহাত আলী, যুগ্ম সাধারণ সম্পাদক ফোরকান রাসেল, কায়সার ইকবাল চৌধুরী, অধ্যক্ষ মোঃ জিয়াউদ্দিন, সাংগঠনিক সম্পাদক মাহমুদুর রহমান শাওন, মোঃ সাদ্দাম হোসেন, আজিজুল হাকিম হিরু, মইনউদ্দিন ইমন, অর্থ সম্পাদক এম এ রহিম, নারী ও শিশু বিষয়ক সম্পাদক মুনা নার্গিস, ছাত্র পরিষদের কেন্দ্রীয় যুগ্ম আহ্বায়ক জেসমিন আক্তার জেসি, চট্টগ্রাম জেলা ছাত্র পরিষদের ছাত্র পরিষদের আহ্বায়ক এ্যাড. এস কে মহাজন, সীতাকুন্ড থানা শাখার সমন্বয়কারী, সাংবাদিক সাইফুল ইসলাম চৌধুরী,সদস্য সচিব অস্মিত চক্রবর্তী প্রমূখ।