প্রাকৃতিক দুর্যোগ ও বজ্রপাতের হাত থেকে রক্ষা পেতে তালের বীজ রোপন

জীবন-যাপন

নিজস্ব প্রতিনিধি : প্রাকৃতিক দুর্যোগ ও বজ্রপাতের হাত থেকে রক্ষা এবং পরিবেশের ভারসাম্য ফিরে পেতে ভলান্টিয়ার ফর বাংলাদেশ – বরগুনা জেলার উদ্যোগে বরগুনা সদর উপজেলার ৬নং বুড়িরচর ইউনিয়নের মানিকখালী গ্রামের পায়রা নদীর তীরে ও বেতাগী উপজেলার বেতাগী পৌরসভায় ১ নং ওয়ার্ডে তাল গাছের বীজ রোপন করা হয়। পাশাপাশি তালগাছের উপকারিতা সম্পর্কে জনসাধারণকে অবহিত করা হয়।


বিজ্ঞাপন

বরগুনা সদরে ও বেতাগী উপজেলায় প্রায় দেড় শতাধিক তালগাছের বিজ রোপণের এই পাইলট প্রকল্প সফল হলে অন্যান্য ইউনিয়নেও বাস্তবায়ন করা হবে বলে জানান সংগঠনের সদস্যরা

এই সময় উপস্থিত ছিলেন ভলান্টিয়ার ফর বাংলাদেশ বরগুনা জেলার সভাপতি মোঃ মিরাজ হোসাইন, সাধারণ সম্পাদক ইমরান মুসল্লি সহ সংগঠনের আরো অনেকে।

সাধারণ সম্পাদক ইমরান মুসল্লি বলেন,“বরগুনা বাংলাদেশের একদম দক্ষিণে অবস্থিত। যার কারনে প্রতি বছর ঝড়,বন্যার কারনে ব্যাপক মানুষের বসতবাড়ি নদী কবলিত হয়ে যায় এবং রাস্তাঘাটের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। তালগাছ রোপনের ফলে ভবিষ্যতে এইসব এলাকাকে সুরক্ষিত রাখবে এবং ক্ষয়ক্ষতির পরিমাণ কমে আসবে বলে আশা করছি।”

সভাপতি মিরাজ হোসাইন বলেন, আশা করি তাল গাছগুলো বড়ো হলে ভবিষ্যতে এই এলাকার মানুষ দীর্ঘমেয়াদি সুবিধা ভোগ করতে পারবে।
এলাকার জনসাধারণ এই উদ্যোগটি কে সাধুবাদ জানিয়েছেন এবং সহযোগিতা করেছেন। ভবিষ্যতেও এই কার্যক্রম চালিয়ে যাওয়ার চেষ্টা করবে বলে জানিয়েছে সংগঠনটি।”