স্বাস্থ্য তথ্য বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত

স্বাস্থ্য

নিজস্ব প্রতিনিধি : গতকাল ১৬ সেপ্টেম্বর বৃহস্পতিবার, স্বাস্থ্য অধিদপ্তরের এমআইএস শাখায় Data Quality Review for Routine Health Information System শীর্ষক কর্মশালার আয়োজন করা হয়।


বিজ্ঞাপন

কর্মশালায় স্বাস্থ্য অধিদপ্তরের অধীনস্থ খুলনা ও ময়মনসিংহ বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য), উক্ত বিভাগের জেলা সমূহের সিভিল সার্জনগন এবং সহকারী প্রধান পরিসংখ্যান কর্মকর্তাগন ও সিভিল সার্জন অফিসে কর্মরত পরিসংখ্যানবিদগণ অংশ গ্রহণ করেন। কর্মশালায় স্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন তথ্য ও উপাত্তের গুণগত মান নিয়ন্ত্রণ ও মানোন্নয়নের ব্যাপারে প্রশিক্ষণ প্রদান করা হয়।

স্বাস্থ্য অধিদপ্তরের এমআইএস শাখার স্বাস্থ্য তথ্য ইউনিটের প্রধান ডা. শাহ আলী আকবর আশরাফী জানান, স্বাস্থ্য সবচেয়ে গুরুত্বপূর্ণ খাত।

আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে দেশের স্বাস্থ্য ব্যবস্থাকে এগিয়ে নিতে হলে আমাদেরকে স্বাস্থ্যের গুরুত্বপূর্ণ তথ্য-উপাত্তের গুণগত মানের প্রতি সচেষ্ট হতে হবে।

এতে করে বহু উন্নত মানের গবেষণা করা যেমন সম্ভব হবে তেমনি গবেষণা ও তথ্য-উপাত্তের উপর ভিত্তি করে স্বাস্থ্য সেবাকে মানুষের কাছে আরও সহজলভ্য করতে সুবিধা হবে।

এমআইএস শাখার উপপরিচালক ডা. শাহ মোহাম্মদ জসীম উদ্দিন স্বাস্থ্যের সকল তথ্য ও উপাত্ত সংগ্রহ ও মাননিয়ন্ত্রনের ক্ষেত্রে সর্বোচ্চ গুরুত্ব দিতে সকলকে উদ্বুদ্ধ করেন। কর্মশালায় উপস্থিত খুলনা বিভাগের বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) ও ময়মনসিংহ বিভাগীয় পরিচালক (স্বাস্থ্য) তথ্য-উপাত্তের গুণগত মানোন্নয়নের প্রতি গুরুত্বারোপ করেন।

উক্ত কর্মশালায় বিশ্বস্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে কারিগরী সহযোগিতা প্রদান করা হয়। স্বাস্থ্য সম্পর্কিত তথ্য-উপাত্তের গুণগত মানোন্নয়নের মাধ্যমে সেবার আধুনিকায়ন ত্বরান্বিত হবে।