বিদ্যুৎকেন্দ্রের যন্ত্রপাতির নামে বিদেশি মদ আমদানি

অপরাধ অর্থনীতি আইন ও আদালত চট্টগ্রাম সারাদেশ

চট্টগ্রাম প্রতিনিধি : ঘোষণা অনুযায়ী চায়না-বাংলাদেশ পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেডের যন্ত্রপাতি নিয়ে চীন থেকে চট্টগ্রাম বন্দরে এসেছে এম ভি ভিশন নামের একটি জাহাজ। সেটিতে ছিল মোট ৬৬৯টি কার্টন। কিন্তু কাস্টমস কর্মকর্তাদের কাছে খবর আসে, যন্ত্রপাতির সঙ্গে এসেছে আমদানি নিষিদ্ধ বিদেশি মদ। এর ভিত্তিতে বুধবার মোট ১৯টি কার্টন খুলে দেখা হয়। এর মধ্যে ১৮টিতেই মিলেছে বিদেশি মদ-বিয়ার।


বিজ্ঞাপন

চট্টগ্রাম কাস্টমসের যুগ্ম কমিশনার সাধন কুমার কুণ্ডু জানান, ওই জাহাজে চায়না-বাংলাদেশ পাওয়ার জেনারেশন কোম্পানি লিমিটেডের জন্য যন্ত্রপাতি আনা হচ্ছে বলে ঘোষণা দেওয়া হয়েছিল। কিন্তু সকালে ১৯টি কার্টনের কায়িক পরীক্ষার পর দেখা যায় ১৮টিতেই যন্ত্রপাতির বদলে রয়েছে বিদেশি মদ। ফলে ওই জাহাজ থেকে পণ্য খালাস স্থগিত করা হয়েছে। এজন্য চট্টগ্রাম বন্দরকে চিঠি দেওয়া হয়েছে যে, সবগুলো কার্টনের কায়িক পরীক্ষা করা হবে। তা না হওয়া পর্যন্ত এগুলো বন্দর থেকে বের করা যাবে না।

এই কর্মকর্তা আরও জানান, এরইমধ্যে জাহাজটি থেকে দুটি পণ্যবাহী ছোট নৌযান বা বার্জে করে কিছু কার্টন পায়রা সমুদ্রে বন্দরে নেয়া হয়েছে। পায়রা থেকেও সেগুলো ফেরত আনার নির্দেশ দেওয়া হয়েছে। সবগুলোরই বন্দরে কায়িক পরীক্ষা হবে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *