রোববার থেকে চিনি, মসুর ডাল ও ভোজ্যতেল বিক্রি করবে টিসিবি

অর্থনীতি জাতীয় জীবন-যাপন বানিজ্য রাজধানী

নিজস্ব প্রতিবেদক : ঈদুল আজহাকে সামনে রেখে আগামী রোববার (২৮ জুলাই) থেকে ঢাকাসহ সারাদেশে ভোজ্যতেল, চিনি ও ডাল বিক্রি শুরু করবে ট্রেডিং কর্পোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। আজ বৃহস্পতিবার (২৫ জুলাই) টিসিবির চেয়ারম্যানের একান্ত সচিব ও দায়িত্বপ্রাপ্ত তথ্য কর্মকর্তা মো. হুমায়ুন কবির স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।


বিজ্ঞাপন

এতে বলা হয়, সয়াবিন তেল প্রতি লিটার ৮৫ টাকা, চিনি প্রতি কেজি ৫০ টাকা এবং মসুর ডাল প্রতি কেজি ৫০ টাকায় বিক্রি করা হবে। একজন ভোক্তা সর্বোচ্চ ৪ কেজি করে চিনি ও মসুর ডাল কিনতে পারবেন। তবে সয়াবিন তেল কিনতে পারবেন ৫ লিটার পর্যন্ত।

এর আগে গতকাল বুধবার (২৪ জুলাই) বাণিজ্য মন্ত্রণালয়ে ঈদুল আজহার আগে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য স্থিতিশীল রাখা এবং গবাদিপশু পরিবহন বিষয়ে অংশীজনদের নিয়ে আয়োজিত সভা অনুষ্ঠিত হয়। সভায় পর্যালোচনা থেকে উঠে আসে যে, ঈদুল আজহা সামনে রেখে বাজারে পেঁয়াজ, রসুন ও আদার দাম অনেক বেড়ে গেছে।

এ অবস্থায় তুলনামূলক কম দামে খোলাবাজারে ট্রাকে এসব পণ্য বিক্রি করতে প্রয়োজনীয় ব্যবস্থান নিতে টিসিবিকে নির্দেশনা দেন বাণিজ্য মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব মফিজুল ইসলাম। এর পরের দিনই তিনটি পণ্য তথা সয়াবিন তেল, চিনি এবং মসুর ডাল বিক্রির কথা জানাল টিসিবি। তবে পেঁয়াজ, রসুন ও আদা বিক্রির ঘোষণা দেয়নি টিসিবি।

টিসিবি বলছে, সারাদেশে ১৮৭টি ভ্রাম্যমাণ ট্রাকে রাজধানীতে ৩৫টি, চট্টগ্রামে ১০টি, প্রতিটি বিভাগে পাঁচটি এবং প্রতিটি জেলায় দুটি করে স্পটে টিসিবির এসব পণ্য বিক্রয় করা হবে। আগামী রোববার থেকে শুরু হয়ে পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত এ কার্যক্রম চলবে।

রাজধানীর উত্তর সিটি কর্পোরেশনে টিসিবির পণ্য বিক্রয়ের নির্ধারিত স্থানগুলো হলো-কলমীলতা বাজার/মহাখালী কাঁচাবাজার, খামারবাড়ী ফার্মগেট, আগারগাঁও তালতলা ও নির্বাচন কমিশন অফিস, শেওড়াপাড়া বাজার/৬০ ফিট ভালা মসজিদ, মিরপুর-১০ গোলচত্বর/স্টেডিয়াম সংলগ্ন, মিরপুর-১ মাজার রোড/বাঙলা কলেজ/গাবতলী, রজনীগন্ধা সুপার মার্কেট কচুক্ষেত, ঢাকা ক্যান্টনমেন্ট; শ্যামলী মোড়/ন্যাম গার্ডেন, মোহাম্মদপুর টাউন হল মার্কেট/লালমাটিয়া আড়ং মাঠ, জিগাতলা মোড়/ধানমন্ডি সরকারি কলোনি, সাইন্স ল্যাবরেটরি মোড়, পলাশী, ছাপড়া মসজিদ, নিউমার্কেট পোস্ট অফিস বটতলা, আশকোনা হাজিক্যাম্প, রাজলক্ষ্মী কমপ্লেক্স উত্তর/আব্দুল্লাহপুর, সাতারকুল বাজার, কারওয়ান বাজার বিটিএমসির সামনে।

দক্ষিণ সিটি কর্পোরেশনে টিসিবির পণ্য বিক্রয়ের নির্ধারিত স্থানগুলো হচ্ছে- সচিবালয় গেট, প্রেস ক্লাব, কাপ্তানবাজার, ভিক্টোরিয়া পার্ক/সদরঘাট/গেন্ডারিয়া, দৈনিক বাংলা মোড়, মতিঝিল সরকারি কলোনি, মতিঝিল বক চত্বর, দিলকুশা, বাংলাদেশ ব্যাংক চত্বর/কমলাপুর বাসস্ট্যান্ড, ফকিরাপুল বাজার ও আইডিয়াল জোন, মালিবাগ বাজার, শান্তিনগর বাজার, রামপুরা বাজার, বনশ্রী আইডিয়াল স্কুলের পাশে, খিলগাঁও তালতলা বাজার, শাজাহানপুর বাজার, বাসাবো বাজার/যাত্রাবাড়ী, মাদারটেক/নন্দীপাড়া কৃষি ব্যাংকের সামনে, ভিকারুননেছা ১০ নম্বর গেট ইস্টার্ন হাউজিং/অফিসার্স ক্লাব, ইস্কাটন গার্ডেন মসজিদ নৌপ্রধানের বাসার অপরদিকে এবং ডিসি অফিস ঢাকা।

এ ছাড়া টিসিবির নিজস্ব ২ হাজার ৮২৭ জন ডিলার ও ১০টি খুচরা বিক্রয় কেন্দ্রের মাধ্যমে পণ্য বিক্রি কার্যক্রম চলবে।


Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *